বাংলা বর্ণমালার পূর্ণাঙ্গ পাঠ ‘খুদে বই’

প্রকাশনা সংস্থা ‘সহজ প্রকাশ’ থেকে বের হওয়া বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

মারিয়া সালামমারিয়া সালাম
Published : 4 March 2023, 10:29 AM
Updated : 4 March 2023, 10:29 AM

শিশুদের মানসজগৎ আনন্দের সরোবর। প্রতিমুহূর্তে সেখানে সৌন্দর্যের পাপড়ি মেলে ফোটে কল্পনার মানসপদ্ম। আর তাই, আনন্দের ভেতর দিয়েই তাদের কাছে মাতৃভাষা বাংলার বর্ণগুলো তুলে দেওয়া দরকার।

কিন্তু বর্তমানে বাজারে বর্ণপরিচয়ের সেরকম কোনো বই খুঁজে পাওয়া যায় না। বর্ণমালার যেসব বই পাওয়া যায় সেখানে বর্ণগুলো পরিচয় করিয়ে দেওয়ার কৌশল নিয়ে আছে নানা বিতর্ক। বর্ণগুলো দিয়ে যে আনন্দের একেকটি জগৎ তৈরি করা যায়, এ চিন্তাই যেন কেউ করেনি।

সেই চিন্তা থেকেই কবি ও কথাসাহিত্যিক আবু তাহের সরফরাজ লিখেছেন ‘খুদে বই: বাংলা বর্ণপরিচয়’।

বইয়ের শুরুতে ভাষা ও বর্ণের সঙ্গে দস্যিদের পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। এত সহজ উপায়ে যে, এই পাঠ তারা আনন্দের সঙ্গেই নেবে। তারপর স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণগুলোর সঙ্গে পরিচয়। এরপর কার। ব্যঞ্জনবর্ণে কারের সংযোগ।

তারপর ব্যঞ্জনবর্ণে কারের ব্যবহার দেখানো হয়েছে। যেমন: কা দিয়ে যত শব্দ আছে সবগুলো শব্দ দিয়ে একটি ছড়া। খা দিয়ে যত শব্দ আছে সবগুলো দিয়ে ছড়া। এভাবে হা পর্যন্ত। এভাবেই হ্রস্ব ই-কার, দীর্ঘ ঈ-কার, হ্রস্ব উ-কার, দীর্ঘ ঊ-কার, ঋ-কার, এ-কার, ঐ-কার এবং ও-কার দিয়ে প্রতিটি ব্যঞ্জনবর্ণ দিয়ে যত শব্দ রয়েছে সবগুলো নিয়ে মজার মজার ছড়া। 

তারপর ফলার সঙ্গে পরিচয় করানো হয়েছে। প্রতিটি বর্ণের সঙ্গে পাঁচটি ফলার ব্যবহার দেখিয়ে রয়েছে ছড়া। এছাড়া রেফের পরিচয় ও ব্যবহার। সংযুক্ত বর্ণ কী, সে বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। দুই ব্যঞ্জনবর্ণের সংযুক্ত বর্ণ ও তিন ব্যঞ্জনবর্ণের সংযুক্ত বর্ণ দিয়ে যত শব্দ রয়েছে সব শব্দ দিয়ে রয়েছে মজার ছড়া। আর বইয়ের প্রতি পাতায় রয়েছে ছড়ার সঙ্গে মিল রেখে দৃষ্টিনন্দন অলঙ্করণ।

সূচি দেখেই বোঝা যাচ্ছে, খুদে শিক্ষার্থীর ভেতর এই বইটি গড়ে তুলতে পারবে বাংলা বর্ণমালার দৃঢ় ভিত্তি। বাংলা অভিধানের শতকরা প্রায় নব্বইভাগ শব্দের সঙ্গে খুদে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে এ বইতে। শব্দগুলো হয়ে উঠেছে এক একটি চরিত্র, দস্যিগুলোর প্রতিদিনকার খেলার সাথি। ছন্দের আনন্দে দুলতে দুলতে তারা শিখে উঠবে বাংলার মতো সমৃদ্ধ একটি ভাষার বুনিয়াদি পাঠ। তারপর যে কোনো বাংলা বই তারা সাবলীলভাবে পড়তে পারবে।

প্রকাশনা সংস্থা ‘সহজ প্রকাশ’ থেকে বের হওয়া বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ১৩৬ পৃষ্ঠার বইটির গায়ের দাম ২৪০ টাকা।

কিডজ ম্যাগাজিনে বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!