এ বছর ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

এর আগে এতো বিপুল সংখ্যক মৃত্যু দেখেনি বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 02:21 PM
Updated : 5 Nov 2023, 02:21 PM

দেশে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। তাতে করে মশাবাহিত রোগটিতে এ বছর প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১৪০৮।

তাদের মধ্যে ঢাকায় মৃত্যু সংখ্যা ৮৩৫, আর ঢাকার বাইরে মারা গেছেন ৫৭৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ২১০৩ জন। তাদের মধ্যে ৪৩৩ জন ঢাকা মহানগরের, বাকি ১৬৭০ জনই দেশের অন্যান্য জায়গায় হাসপাতালে ভর্তি হয়েছে।

নতুন রোগীদের নিয়ে এ বছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৭৯ হাজার ৯০৪ জন। তাদের মধ্যে ১ লাখ ১ হাজার ১৫০ জন ঢাকার এবং ১ লাখ ৭৮ হাজার ৭৫৪ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার।

এর আগে কোনো বছরই এতো বিপুল সংখ্যক আক্রান্ত ও মৃত্যু দেখেনি বাংলাদেশ।

রোববার সকালে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ৬ হাজার ৭০৪ জন ডেঙ্গু রোগী। তাদের ১৮১৫ জন ঢাকায় এবং ৪ হাজার ৮৮৯ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

মাসের হিসাবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন, জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন, অগাস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার  ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন হাসপাতালে  ভর্তি হয়।  ৫ নভেম্বর পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ৭২৯ জন রোগী।

মাসওয়ারি মৃত্যু হয়েছে জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন, জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, অগাস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন এবং অক্টোবরে ৩৫৯ জনের মৃত্যু হয়। নভেম্বরের প্রথম ৫ দিনে মৃত্যু হয়েছে ৬০ জনের।