প্রেসক্রিপশনে যেন বাড়তি ওষুধ লেখা না হয়: স্বাস্থ্যমন্ত্রী

“চিকিৎসায় যা খরচ হয়, তার বেশিরভাগ হয় ওষুধের জন্য। এটা এত বেশি কেন হয় তা দেখার বিষয়।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 02:32 PM
Updated : 29 March 2023, 02:32 PM

রোগীদের জন্য প্রেসক্রিপশন লেখার সময় তাতে যেন কোনো বাণিজ্যিক উদ্দেশ্য না থাকে, সেদিকে নজর রাখতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার গুলশানের হোটেল রেনেসাঁয় ‘পঞ্চম স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) খসড়া স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট প্ল্যান’ শীর্ষক এক অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, “চিকিৎসা খাতে সাধারণ মানুষের অনেক টাকা নিজ পকেট থেকে যায়। চিকিৎসায় যা খরচ হয়, তার বেশিরভাগ হয় ওষুধের জন্য। এটা এত বেশি কেন হয় তা দেখার বিষয়।

“অনেকেই বলে থাকেন, প্রেসক্রিপশনে বেশি ওষুধ লেখা হয়। যতটুকু ওষুধ প্রয়োজন তার থেকে বেশি প্রেসক্রাইব করা হয়। প্রেসক্রিপশন যেন যথাযথ, প্রয়োজন অনুযায়ী হয়। এখানে যেন কোনো বিজনেস ইনটেনশন কাজ না করে। যে সার্ভিস, অপারেশনটা দরকার সেটা এনশিওর করতে হবে।”

জাহিদ মালেক বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাতে প্রশিক্ষিত জনবল পাওয়া ‘সবচেয়ে বড় চ্যালেঞ্জ’।

“আমার কাছে মনে হয়, এটা হেলথ সেক্টরের বড় সমস্যা। আমাদের মেশিনগুলো ঠিক থাকে না, কারণ ম্যানপাওয়ারের অভাব আছে। বেসিক সাবজেক্টে আমাদের শিক্ষকের অভাব রয়েছে। যদি শিক্ষিত, প্রশিক্ষিত জনবল আমরা সব জায়গায় দিয়ে দিই, তাহলে স্বাস্থ্য খাত ফাংশনাল হবে।”

জাহিদ মালেক বলেন, মানসিক স্বাস্থ্যে সারাবিশ্ব জোর দিয়েছে, এক্ষেত্রে বাংলাদেশও মনোযোগ দিয়েছে।

“আমাদের মেন্টাল হেলথ ইনস্টিটিউটে এখন চারশ বেড হয়েছে। পাবনার মেন্টাল হাসপাতালকে আধুনিক করার একটা পরিকল্পনা আমরা নিয়েছি। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীরও একটা নির্দেশনা আছে।”

স্বাস্থ্যসেবা বিভাগের সাবেক সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞাসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।