নজরুলজয়ন্তীতে গানে-নাটকে টিভি আয়োজন

নজরুলের লেখা গল্প, কবিতা ও গানে দিনব্যাপী অনুষ্ঠান হবে দেশের বিভিন্ন টিভি চ্যানেলে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 12:07 PM
Updated : 24 May 2023, 12:07 PM

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানে সাজানো হয়েছে দেশের বিভিন্ন টেলিভিশন স্টেশনের অনুষ্ঠান সূচি।

প্রতি বছরের মত এবারও নাটক, সিনেমা, নৃত্য, আবৃত্তিসহ বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার হবে বিভিন্ন টেলিভিশনে।

বিটিভি

নজরুলজয়ন্তীতে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) থাকছে গান, কবিতা ও আলোচনার সমন্বয়ে বিশেষ অনুষ্ঠান ‘আমারে দেবো না ভুলিতে’। এ অনুষ্ঠানে কবিকে সামগ্রিকভাবে তুলে ধরা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিটিভি।

অধ্যাপক মুন্সী আবু সাইফের উপস্থাপনায় ইয়াসমিন মুসতারী, সালাউদ্দিন আহমেদ, শেলু বড়ুয়া, ছন্দা চক্রবর্ত্তী ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে দেখা যাবে অনুষ্ঠানে। মনিরুল হাসান প্রযোজিত অনুষ্ঠানটি বৃহস্পতিবার দুপুর ১টা ৫ মিনিটে প্রচার করা হবে।

এছাড়া বিশেষ আবৃত্তির অনুষ্ঠান ‘ও ভোরের পাখি’ দেখানো হবে সকাল সাড়ে ৯টায়। ঈমাম হোসাইন প্রযোজিত এ অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন তামান্ন তিথি। আবৃত্তিতে থাকছেন আশরাফুল আলম, মীর বরকত, রফিকুল ইসলাম, পলি পারভিন, শাকিলা মতিন মৃদুলা, মাসকুর-এ সাত্তার কল্লোল, আসলাম শিশির, সংগীতা  চৌধুরী, আহসান উল্লাহ তমাল।

আরও প্রচারিত হবে সংগীতানুষ্ঠান ‘দোলনচাঁপা’ ও ‘সন্ধ্যামালতী’। রাত ৯টায় প্রচারিত হবে নাটক ‘বনের পাপিয়া’ (পুনঃপ্রচার)।

দুরন্ত টিভি

নজরুলের জন্মদিনে বিশেষ নৃত্যানুষ্ঠান ‘উন্নত মম শির’ প্রচারিত হবে দুরন্ত টেলিভিশনে। অমিত চৌধুরীর পরিচালনায় নৃত্য সংগঠন ‘সাধনা’র রুদমিলা প্রিয়ন্তি চৌধুরী, আরিশা চৌধুরী, নোহলী ইসলাম রিয়া, লাবণ্য দাশ গুপ্তা, মাহিনুর মাহজাবিন রুপ, আনুভা চৌধুরী, মধুরিমা রয় নৃত্য পরিবেশন করবেন।

দ্রোহ, প্রেম ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন গান ও কবিতাকে একসঙ্গে বিন্যস্ত করেছেন নৃত্য-পরিচালক অমিত চৌধুরী। কবির জনপ্রিয় ও বিখ্যাত কিছু রচনা এতে ব্যবহার করা হয়েছে।

পার্থ প্রতিম হালদার পরিচালিত নৃত্যানুষ্ঠানটি প্রচার হবে বৃহস্পতিবার সকাল ৮টায়।

চ্যানেল আই

নজরুল জয়ন্তীতে দিনব্যাপী আয়োজনের মধ্যে সকাল ১১টা ৫ মিনিটে চিত্রগ্রাহক ও নির্মাতা রফিকুল বারী চৌধুরী নির্মিত গানের বিশেষ অনুষ্ঠান ‘লেটো গানের আসর’ প্রচারিত হবে চ্যানেল আইয়ে। এতে সাদিয়া আফরিন মল্লিক, শাহীন সামাদ ও খিলখিল কাজী অংশ নিয়েছেন।

বিকাল ৩টা ৫ মিনিটে রয়েছে নজরুলের গল্প অবলম্বণে নির্মিত চলচ্চিত্র ‘প্রিয়া তুমি সুখী হও’। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করেছেন গীতালি হাসান। অভিনয় করেছেন সোহেল রানা, সুচরিতা, সেরা নাচিয়ে শায়লা সাবি, ফেরদৌস।

রাত ১০টায় প্রচার হবে ফেরদৌস আরার পরিবেশনায় একক সঙ্গানুষ্ঠান ‘মোর প্রিয়া হবে’। রাত সাড়ে ১১টায় ‘প্রকৃতির আলপনা’ প্রচারিত হবে। দুপুর দেড়টায় থাকছে ‘চলচ্চিত্রে নজরুল’ অনুষ্ঠান।

দুপুর ১২টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ ‘তারকাকথন’। এ পর্বে থাকবে নজরুলের গান, কবিতা আবৃত্তি এবং নজরুল বিষয়ক স্মৃতিচারণ।

আরটিভি

নজরুলের জন্মদিনে বিকাল ৪টায় ‘তবু আমারে দেব না ভুলিতে’ তথ্যচিত্র প্রচার করবে আরটিভি। সুজন আহমেদের গ্রন্থনা ও নির্মাণে এই তথ্যচিত্রে কাজী নজরুল ইসলামের শৈশব, শিক্ষাজীবন, সাহিত্যজীবন, ব্রিটিশবিরোধী আন্দোলন, সংগীতজীবনসহ সমগ্র জীবনচর্চা তুলে ধরা হয়েছে।

রাত ৮টায় কাজী নজরুল ইসলামের গল্প থেকে নাটক ‘মেহেরনিগার’ দেখানো হবে। শ্রাবণী ফেরদৌসের চিত্রনাট্যে এবং শুভ্র খানের পরিচালনায় নুসরাত ইমরোজ তিশা, মনোজ কুমার এতে অভিনয় করেছেন। এই গল্পে ইউসুফ ও মেহেরনিগার- এর চরিত্রে তাদের প্রেমে-বিচ্ছেদের গল্প উঠে আসবে।