প্রাচ্যনাটের 'এ মাদার ইন ম্যানভিল' আসছে মঞ্চে

শুক্র ও শনিবার সন্ধ্যা ৭টায় কাঁটাবনে প্রাচ্যনাটের মহড়া কক্ষে দলটির ইনহাউজ প্রযোজনা হিসেবে নাটকটি মঞ্চস্থ হবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2023, 05:43 AM
Updated : 5 May 2023, 05:43 AM

একজন লেখিকা এবং অনাথ শিশুর কাছে আসার গল্প নিয়ে ঢাকার মঞ্চে আসছে নাটক 'এ মাদার ইন ম্যানভিল'।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাচ্যনাট জানিয়েছে, শুক্র ও শনিবার সন্ধ্যা ৭টায় কাঁটাবনে প্রাচ্যনাটের মহড়া কক্ষে দলটির ইনহাউজ প্রযোজনা হিসেবে ইংরেজি ভাষার নাটকটি মঞ্চস্থ হবে।

আমেরিকান লেখক মার্জোরি কিনান রলিংস এর লেখা গল্পটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব এবং ভাবনা ও নির্দেশনায় আছেন ফরহাদ হামিদ।

প্রাচ্যনাট জানিয়েছে, ‘হৃদয়স্পর্শী’ ছোটগল্প 'এ মাদার ইন ম্যানভিলে’ প্রেম, ত্যাগ এবং সামাজিক সম্পর্কের গুরুত্ব খোঁজা হয়েছে।

একজন লেখিকা এবং বাবা-মা হারানো দশ বছর বয়সী এতিম ছেলে জেরিকে ঘিরে গল্প আবর্তিত হয়েছে। একজন লেখিকা তার জীবনী লিখতে কয়েক দিনের জন্য শহর থেকে দূরে ক্যারোলিনা পাহাড়ের চূড়ায় একটি এতিমখানার গেস্ট হাউসে যান।

ঘর উত্তপ্ত রাখতে চুল্লির জন্য কাঠ কাঠতে জেরি যায় লেখিকার ঘরে। সেখানে পরিচয় হয় দুই জনের।

লেখিকার মাতৃত্বের মমতা আর শিশু জেরির স্নেহ পাওয়ার তাড়না দুই চরিত্রকে কাছাকাছি নিয়ে আসে। লেখিকা তার বেদনাময় অতীত ভুলে জেরির মাঝে নতুন করে জীবন শুরুর চেষ্টা করেন। তাদের সম্পর্ক বুনতে বুনতে এগিয়ে যায় গল্প।

এই নাটকে অভিনয় করেছেন ডায়না, শ্রেয়ান, সাকি, ফায়সাল ইবনে মিজান, অদ্রি, আঁখি, তোতা, স্বাতি, তানজি কুন ও সুপ্তি।

সেট ডিজাইন করেছেন ফায়সাল ইবনে মিজান। লাইটে আছেন আঁখি, মিউজিকে এবি সিদ্দিকি। এছাড়া প্রপস তৈরি করেছেন তানজি কুন ও স্বাতি। নাটকের কস্টিউম ডিজাইনার ঝুমা এবং পাপেট নির্মাণ করেছেন তোতা।