কান যে চলচ্চিত্র উৎসব, তা সবাই ভুলে যাচ্ছে: নন্দিতা

নন্দিত এই অভিনেত্রী দৃশ্যত বিরক্ত অভিনয় ছাপিয়ে সাজ পোশাকের মাতামাতিতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 10:06 AM
Updated : 22 May 2023, 10:06 AM

রুপালি জগতের তারকাদের সুন্দর বা উদ্ভট সাজের ফ্যাশন এবং সঙ্গে ক্যামেরার লেন্সের ঝলকানিতে আলোকিত কান চলচ্চিত্র উৎসব। পোশাকের জাঁকজমকে ইতোমধ্যেই সাড়া তুলেছেন বলিউডের ঐশ্বরিয়া রাই বচ্চন, সারা আলি খান, ম্রুণাল ঠাকুরের মতো তারকারা।

তাদের চমক তোলা সাজপোশাকে দৃশ্যত বিরক্ত ভারতীয় অভিনেত্রী নন্দিতা দাস। ‘বিদ্রুপ’ করে এই ‘মান্টো’ নির্মাতা বলেছেন, “মানুষ ভুলতে বসেছেন, কান পোশাকের নয়, চলচ্চিত্রের উৎসব”।

আনন্দবাজার জানিয়েছে, কানের ৭৬তম উৎসবে পা রাখেননি নন্দিতা দাস। সোশ্যাল মিডিয়ায় ‘কান’র অজস্র ছবির ‘সুনামিতে’ তার মনে পড়ছে অতীতের কান স্মৃতি, যা নন্দিতা শেয়ার করেছেন সবার সঙ্গে।

ইনস্টাগ্রামে ‘কান’র ঝুলি থেকে বেশ কিছু পুরনো ছবি পোস্ট করেছেন নন্দিতা। সে সব ছবিতে দেশি-বিদেশি তারকা বন্ধুদের সঙ্গে নন্দিতাকে পাওয়া যায় জৌলুশহীন সাজে। পুরনো উৎসবের দিনগুলোয় নন্দিতা পরেছেন শাড়ি, সঙ্গে হালকা হালকা গয়না ও যৎসামান্য রূপটান।

ছবির ক্যাপশনে নন্দিতা লিখেছেন, “খুব মিস করলাম এ বছরের কান। তবে লোকে মাঝেমাঝে ভুলে যায় যে এটা চলচ্চিত্রের উৎসব, পোশাকের নয়!”

কান উৎসবে ভারতীয় তারকাদের পোশাক নিয়ে ক্ষোভ প্রকাশ করা আরেকজন হলেন কাশ্মীর ফাইলসের নির্মাতা বিবেক অগ্নিহোত্রী।

টুইটারে অগ্নিহোত্রী লিখেছেন, “আপনারা কি জানেন যে কান চলচ্চিত্র উৎসব আসলে একটি চলচ্চিত্র বিষয়ক উৎসব? আমি বিষয়টা আপনাদের মনে করিয়ে দিই, কারণ হয়তো আপনারা এই উৎসবকে একটি ফ্যাশন শো মনে করেছেন।”

এছাড়া ঐশ্বরিয়ার রাইয়ের পোশাকের ছবি দেখে সমালোচনা করে অগ্নিহোত্রী বলেন, “আপনারা কেউ কি ‘কস্টিউম স্লেভস’এর কথা শুনেছেন? সাধারণত নারীরাই এই পেশায় থাকেন, এ ক্ষেত্রে অবশ্য একজন পুরুষ রয়েছেন। ভারতেও প্রায় সব নারী তারকার সঙ্গে তাদেরকে এখন দেখা যায়। আমরা কেন এ রকম নির্বোধ ও নিপীড়ক হয়ে যাচ্ছি? শুধুমাত্র এই ধরনের অস্বস্তিকর পোশাক পরব বলে?”

বিবেকের কথায় সহমত জানিয়েছেন অভিনেত্রী মীরা চোপড়াও। মীরা বলেন, তিনি যখন আগের বছর কান উৎসবে গিয়েছিলেন তখনও এই প্রবণতা তাকে মর্মাহত করেছিল। বলিউডের নায়িকাদের উৎসবের উদ্দেশ্য ও কারন বোঝা দরকার বলেও মনে করেন মীরা। অন্যান্য দেশের ক্ষেত্রে চিত্রটা সম্পূর্ণ আলাদা বলেও দাবি করেন এই অভিনেত্রীর।