শ্বেতাকে 'প্রতীক্ষা' উপহার অমিতাভের

১৬ হাজার ৮৪০ বর্গফুটের বাংলোটির বর্তমান বাজারমূল্য ৫০ কোটি ৬৩ লাখ রুপি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 11:06 AM
Updated : 25 Nov 2023, 11:06 AM

একমাত্র মেয়ে শ্বেতা বচ্চনকে মুম্বাইয়ে নিজের বাংলো 'প্রতীক্ষা' উপহার দিয়েছেন অমিতাভ বচ্চন।

১৬ হাজার ৮৪০ বর্গফুটের বাংলোটির বর্তমান বাজারমূল্য ৫০ কোটি ৬৩ লাখ রুপি বলে জানাচ্ছে হিন্দুস্তান টাইমস।

'প্রতীক্ষা'র যৌথ মালিকানা অমিতাভ ও জয়া বচ্চনের। গত ৮ নভেম্বর এই উপহার মেয়েকে দিয়েছেন তারা। 

অভিনেতা অমিতাভ বচ্চনের দুই সন্তান শ্বেতা ও অভিষেক বচ্চন। অভিনয়ের বাইরে থাকা হিন্দি সিনেমার তারকা দম্পতির এই বড় সন্তান শ্বেতার বিয়ে হয় ১৯৯৭ সালে শিল্পপতি নিখিল নন্দার সঙ্গে। নিখিল বলিউডের প্রয়াত অভিনেতা রাজ কাপুরের নাতি। শ্বেতা যুক্ত আছেন লেখালেখির সঙ্গে।

রিয়েলিটি শো কৌন বনেগা ক্রোড়পতিতে একবার বলিউডের মেগাস্টার বলেছিলেন, তার বাবার কাছ থেকে এই বাংলো তিনি উপহার পান। এবং বর্তমান বাসভবন 'জলসায়' ওঠার আগে এই বাংলোতেই তিনি তার মা তেজি বচ্চন এবং বাবা কবি হরিবংশ রাই বচ্চনের সঙ্গে থাকতেন।

অমিতাভের ভাষ্য, তাকে বাড়ি উপহার দেওয়ার সময় একটি কবিতা লিখেছিলেন হরিবংশ। যার পঙক্তি ছিল, ‘এখানে সবার আমন্ত্রণ/ কাউকে প্রতীক্ষা করতে হবে না এখানে আসার জন্য।’

অমিতাভ আরও বলেছিলেন, তার এবং জয়ার মুম্বাইয়ে এটাই ছিল প্রথম কোনো সম্পত্তি। কাজেই এই বাড়ির সঙ্গে তাদের জীবনের যে অনেক স্মৃতি জড়িয়ে আছে সেটা বলার অপেক্ষা রাখে না।

তবে গত বছর দিল্লিতে মা-বাবার স্মৃতিবিজড়িত বাড়ি ‘সোপান’ বিক্রি করে দিয়েছেন অমিতাভ। দক্ষিণ দিল্লির গুলমোহরের ওই বাড়িতে তার শৈশব কেটেছে।

অমিতাভ বসবাস করেন যে বাড়িতে, সেটির নাম ‘জলসা’। এই দোতলা বাংলোর দাম ধরা হয় প্রায় ১০০ কোটি টাকা। তবে অমিতাভ বচ্চন নিজে এই বাড়ি কেনেননি!  আশির দশকে 'জলসা' উপহার পেয়েছিলেন তিনি।

তবে একেবারে নিঃস্বার্থ উপহারও নয়। ওই সময়ের অন্যতম হিট সিনেমা ‘সত্তে পে সত্তা’র পারিশ্রমিক হিসেবে তাকে এই বাড়ি উপহার দিয়েছিলেন সিনেমার পরিচালক ও প্রযোজক রমেশ সিপ্পি।

নব্বইয়ের দশকে দেনার দায়ে জর্জরিত হয়ে 'জলসা' হারাতে বসেছিলেন ‘বিগ বি’। ২০০০ সালে ‘মোহাব্বাতে’ সিনেমার পারিশ্রমিক দিয়ে বাড়ির বন্ধক ছাড়িয়ে আনেন তিনি।

জলসা ছাড়াও মুম্বাই ও দিল্লিতে আরও কয়েকটি বাড়ি আছে অমিতাভের। কিন্তু রাজকীয় ও শৈল্পিক সাজে সজ্জিত 'জলসাতেই' বেশির ভাগ সময় কাটান অমিতাভ।

এদিকে কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন অমিতাভ। সর্বশেষ অমিতাভকে দেখা গেছে আর বালকির ‘ঘুমার’ সিনেমায়। এ সিনেমায় অতিথি চরিত্রে অভিনয় করেছেন তিনি। মূল চরিত্রে ছিলেন অভিষেক বচ্চন ও সায়ামি খের।

আগামীতে দীর্ঘদিন পর দক্ষিণের মহাতারকা রজনীকান্তের সঙ্গে দেখা যাবে বিগবিকে। বলিউড ও দক্ষিণ ভারতের দুই বড় তারকাকে একসঙ্গে পর্দায় দেখতে উন্মুখ হয়ে আছেন দর্শকরা।