পানিপুরি খেয়েও দিন কেটেছে অমিতাভের

সিনেমা ক্যারিয়ার শুরুর আগে কলকাতায় এক ব্রিটিশ কোম্পানিতে কাজ করতেন অমিতাভ বচ্চন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 12:12 PM
Updated : 21 Nov 2022, 12:12 PM

‘পানিপুরি’ মানুষ খায় মজা লাগে বলে। কিন্তু ‘সংগ্রামের’ জীবনে ‌ওই খাবারটি খেয়েই বহুদিন পেট ভরাতে হয়েছে বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনকে।

ভারতের জনপ্রিয় গেইম শো কৌন বনের ক্রোড়পতির (কেবিসি) সেটে এক প্রতিযোগীর সঙ্গে প্রশ্নত্তোর পর্বে উঠে আসে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল প্রসঙ্গ। স্মৃতিতাড়িত অমিতাভ জানান তার জীবনের চড়াই-উৎরাইয়ের এক অধ্যায়ের কথা।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সিনেমায় ক্যারিয়ার শুরুর আগে কলকাতায় এক ব্রিটিশ কোম্পানিতে কাজ করতেন অমিতাভ বচ্চন।

কেবিসির চতুর্দশ সিজনের শেষ পর্বে কলকাতার প্রতিযোগী গার্গী সেনকে বিগ বি বলেন, কর্মসূত্রে কলকাতায় থাকায় সময় তাকে প্রায়দিনই ‘পানিপুরি’ খেয়ে পেট ভরাতে হয়েছে।

কারণ? অমিতাভ বললেন, ‘টাকার অভাব’।

বর্ষীয়ান এই অভিনেতা বলেন, “ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে একটা জায়গা ছিল, সেখানে দুনিয়ার সবচেয়ে সেরা ফুচকা বিক্রি করত! আমাদের মত লোকেরা, যাদের মাসিক বেতনই ছিল মাত্র ৩০০-৪০০ রুপি, তাদের খাওয়াদাওয়া নিয়ে অনেক সংকটে পড়তে হত।

“আমরা তখন শুধু পানিপুরি খেয়ে দিন কাটিয়ে দিতাম, কারণ ওটার দাম ছিল খুবই কম- মাত্র দুই আনা বা চার আনা। আর সেগুলো এত মজা ছিল যে পেট ভরে খেয়ে নিতাম।”

১৯০টির বেশি সিনেমায় কাজ করা অভিতাভ কেবিসির সঞ্চালনা করছেন ২০০০ সাল থেকে। এই অভিনেতার মুক্তি পাওয়া সর্বশেষ সিনেমা ‘উঁচাই’।

‘বন্ধুত্বের’ গল্প নিয়ে নির্মিত উঁচাইয়ে অমিতাভের সঙ্গে অন্যান্যদের মধ্যে আছেন অনুপম খের, ড্যানি ডেনজংপা, বোমান ইরানি পরিণীতি চোপড়া, সারিকা এবং নীনা গুপ্তা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক