সিনেমায় মুখ্যমন্ত্রী মমতার রূপে কনীনিকা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে নিয়ে হচ্ছে আরেকটি সিনেমা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 05:59 PM
Updated : 5 March 2023, 05:59 PM

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে সিনেমা বানানো হচ্ছে। আর তাতে মুখ্যমন্ত্রীর চরিত্র রূপায়ন করছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পের প্রেক্ষাপটে নির্মিত ‘সুকন্যা’ নামে এই সিনেমা পরিচালনা করছেন উজ্জ্বল মিত্র।

সিনেমাটিতে পেশাদার অভিনয়-শিল্পীদের পাশাপাশি নেতা-মন্ত্রীরাও অভিনয় করেছেন। শনিবার সৈকত শহর দিঘায় শুটিং শুরু হয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

সিনেমাটিতে রাজ্য পুলিশের ডিজিপির চরিত্রে দেখা যাবে মমতার দল তৃণমূল কংগ্রেসেরই রাজ্যসভার সদস্য শান্তনু সেনকে।

অভিনয় করেছেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ ও পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি উত্তম বারিক। এছাড়াও জেলার কয়েকটি কলেজের শতাধিক পড়ুয়া ও কাঁথি শহরের একটি স্কুলের মেয়েরাও যোগ দিয়েছিল শুটিংয়ে।

শুটিংয়ে মুখ্যমন্ত্রীর জনসংযোগ, প্রশাসনিক বৈঠকসহ রাজনৈতিক আবহ তৈরি করা হয়েছে। সিঙ্গুর আন্দোলন, তৎকালীন বিরোধী নেত্রী মমতার অনশন- এসবও উঠে এসেছে সিনেমার গল্পে।

শুটিংয়ের মধ্যে শান্তনু আনন্দবাজারকে বলেন, “রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প নেদারল্যান্ডসে বিশ্ববন্দিত হয়েছে। এর মাধ্যমে লক্ষ লক্ষ মেয়ে উপকৃত হচ্ছে। এই যুগান্তকারী প্রকল্পকে কেন্দ্র করেই তৈরি হচ্ছে ‘সুকন্যা’।”

কেন হঠাৎ অভিনয়ে- এমন প্রশ্নে এই রাজনীতিক বলেন, “এই জনমুখী প্রকল্পের মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি স্বপ্ন সফল হয়েছে। তাই পরিচালকের অনুরোধে ডিজিপির চরিত্রে অভিনয় করতে রাজি হয়েছি। মুখ্যমন্ত্রীর কন্যাশ্রী প্রকল্প নিয়ে সিনেমায় অভিনয়ের অনুভূতিই আলাদা।”

সিনেমায় কোথাও মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম সরাসরি ব্যবহার করা হয়নি। এখানে মুখ্যমন্ত্রীর নাম মায়া চট্টোপাধ্যায়।

সেই মুখ্যমন্ত্রীর ভূমিকায় থাকা কনীনিকা বন্দ্যোপাধ্যায় বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়কে একেবারেই অনুকরণ করছি না। সেটা করা উচিৎ ও নয়। খুব ছোটবেলা থেকে একই পাড়ায় ওকে দেখে বড় হয়েছি। ওর মতো এত স্বতঃস্ফূর্ত আমি কাউকে দেখিনি। স্ক্রিপ্টে একই রকমভাবে আমাকেও স্বতঃস্ফূর্ত হতে বলা হয়েছে।”

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে এর আগে ‘বাঘিনী’ সিনেমা নির্মিত হয়েছিল, যা নিয়ে বিতর্কও দানা বেঁধেছিল।

‘বাঘিনী’তে মমতার চরিত্রে প্রথম অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন কনীনিকাই। কিন্তু তারিখ নির্ধারণ করতে না পারায় সিনেমাটি হাত থেকে ছুটে যায় বলে অভিনেত্রী জানিয়েছেন।