নজরুল জয়ন্তীতে কোথায় কী আয়োজন

জাতীয়ভাবে এবার মূল আয়োজন হবে কবির স্মৃতিময় ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুরে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 03:10 PM
Updated : 24 May 2023, 03:10 PM

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জয়ন্তী উপলক্ষে দেশব্যাপী রয়েছে নানা সাংস্কৃতিক আয়োজন। জাতীয়ভাবে এবার মূল আয়োজনটি হবে কবির স্মৃতিময় ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুরে।

একঝলকে দেখে নেওয়া যাক নজরুল জয়ন্তীতে এবার কোথায় কী আয়োজন থাকছে?

ত্রিশালে মূল আয়োজন

ত্রিশালের দরিরামপুরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ময়মনসিংহ জেলা প্রশাসনের আয়োজনে কবির জন্মবার্ষিকী উদযাপিত হবে।

তিন দিনব্যাপী (২৫ থেকে ২৭ মে) অনুষ্ঠানের উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী।

এছাড়াও ঢাকাসহ জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লার দৌলতপুরসহ বিভিন্ন স্থানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। এ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহন আয়োজন করবে স্থানীয় প্রশাসন।

জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচারসহ অন্যান্য অনুষ্ঠানমালা বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সম্প্রচার করবে।

ছায়ানটে দুই দিনের উৎসব

সংস্কৃতি শিক্ষার প্রতিষ্ঠান ছায়ানটে বৃহস্পতি ও শুক্রবার ১১ ও ১২ জ্যৈষ্ঠ ১৪৩০ (২৫ ও ২৬ মে ২০২৩) অনুষ্ঠিত হবে ‘নজরুল উৎসব’। রাজধানীর শংকরের ছায়ানট মিলনায়তনে প্রথম দিন বৃহস্পতিবারের আয়োজন শুরু হবে সন্ধ্যা ৭টায়; দ্বিতীয় দিন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায়।

দুই দিনব্যাপী এই উৎসবে পরিবেশিত হবে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি। অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও আমন্ত্রিত শিল্পী ও দল অংশ নেবেন।

ছায়ানট মিলনায়তনে আয়োজিত এই উৎসব সকলের জন্য উন্মুক্ত। একই সাথে অনুষ্ঠানটি ছায়ানটের ফেইসবুক পাতায় দেখা যাবে।

বাংলা একাডেমি

একক বক্তৃতা, নজরুল পুরস্কার প্রদানসহ নানা আয়োজনে বাংলা একাডেমি নজরুল জয়ন্তী উদযাপন করছে। বুধবার বাংলা একাডেমি প্রবর্তিত নজরুল পুরস্কার ২০২৩ গ্রহণ করেন সংগীতশিল্পী শাহীন সামাদ। ‘অগ্নিবীণার শতবর্ষ : বঙ্গবন্ধুর চেতনায় শাণিতরূপ’ এই প্রতিপাদ্যে নজরুল বিষয়ক একক বক্তৃতা প্রদান করেন কবি নজরুল ইনস্টিটিউট-এর নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বৃহস্পতিবার বাংলা একাডেমির পক্ষ থেকে সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়া বাংলা একাডেমির নজরুল মঞ্চে স্থাপিত নজরুল প্রতিকৃতিতেও শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা শোভাযাত্রা করে কবির সমাধিতে ফুল দেবেন। পরে উপাচাযের্র সভাপতিত্বে কবি’র সমাধি প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

শিল্পকলা একাডেমি

নজরুল জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে কবির সমাধিতে শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, সকাল ৭.৩০ টায়। পরে সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠান। এতে নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজন থাকবে।