এক পরিবারের ভাওয়াইয়া গান মাতাল এক সন্ধ্যা

আব্বাসউদ্দীন আহমদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ছিল এই আয়োজন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2022, 03:45 PM
Updated : 28 Dec 2022, 03:45 PM

‘রঙ্গে রসে ভরপুর, হামার বাড়ি রংপুর, হামার ওত্তি যান, হামার আইগন্যাত বসি তোমরা শুনি আইসেন ভাওয়াইয়্যা গান’- এমন আবেদন জানিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গানের আসর। এই আয়োজনে তিন ঘণ্টা ধরে গানের সুরে দর্শকদের মাতিয়ে রাখেন মোস্তাফিজ পরিবারের শিল্পীরা।

বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলাকেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে এই ভাওয়াইয়া সন্ধ্যা। ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীন আহমদের ৬৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই আয়োজনে ভাওয়াইয়া গানের শিক্ষা, সংগ্রহ, সংরক্ষণ ও গবেষণার বিষয়ে আলোচনা করেন অতিথিরা।

সমবেত, দ্বৈত ও একক কণ্ঠে ভাওয়াইয়া গান গেয়ে শোনান একই পরিবারের চার সদস্য এ কে এম মোস্তাফিজুর রহমান, সালমা মোস্তাফিজ, সাহস মোস্তাফিজ ও মনিফা মোস্তাফিজ মন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবিকুন নাহার সুমি।

ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, “আমি এমন একটি পরিবার গড়তে চেয়েছিলাম, যেই পরিবারের সবাই ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীনের পথ অনুসরণ করে ভাওয়াইয়াকে ধারণ করবে। এই পরিবারের সকলেই বেতার, টেলিভিশন, অডিও ক্যাসেট ও মঞ্চে ভাওয়াইয়া পরিবেশন করেন। দুই বাংলায়ই এরকম পরিবার আর দ্বিতীয়টি নেই।”

অনুষ্ঠান শুরু হয় অতিথি ও দর্শকবৃন্দের আগমনী শুভেচ্ছা নিয়ে লেখা ভাওয়াইয়া গেয়ে। এরপর আব্বাসউদ্দীন আহমদকে নিবেদন করে সমবেত কন্ঠে শিল্পীরা গেয়ে শোনান ‘আব্বাসউদ্দীন তোমার তুলনা নাই, তোমার সুরে সুর মিলিয়্যা হামরা ভাওয়াইয়া গান গাই’।

পরে একে একে গেয়ে শোনান ও কি গাড়িয়াল ভাই, ফান্দে পড়িয়া বগা কান্দেরে, ঘাটাত দেখলে পোড়ায় মন, তোমরা গেইলে কি আসিবেন, রংপুরিয়্যা চ্যাংড়া বন্ধুরে, আজি ভাল করিয়া বাজানরে দোতরা, রংপুরিয়্যা ভাওয়াইয়া গান মনের হাউসে কইসহ ২৮টি ভাওয়াইয়া গান।

মঞ্চে ভাওয়াইয়া গানের গবেষণাধর্মী ত্রৈমাসিক সাময়িকী ‘ভাওয়াইয়া’-এর বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

ভাওয়াইয়া অঙ্গন আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বিশেষ অতিথি ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ এবং ডা. মুনীর আহমেদ ও মো. সিরাজুল ইসলাম। উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। আব্বাসউদ্দীনের শিল্পী জীবন ও ভাওয়াইয়ার প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন আব্বাসউদ্দীনের ভাগ্নে সরকার মাহবুব। সভাপতিত্ব করেন আবু আলম মো. শহিদ খান।