মহিদুল ইসলাম স্মরণ উৎসব শুরু হচ্ছে শুক্রবার

রাজধানীর জাতীয় নাট্যশালায় শুক্রবার সন্ধ্যায় হবে স্মরণ উৎসবের উদ্বোধন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 11:31 AM
Updated : 3 Nov 2022, 11:31 AM

নাট্যকার মহিদুল ইসলামের ২০তম প্রয়াণ দিবস এবং তার গড়া ‘ব্যতিক্রম’ নাট্যগোষ্ঠীর ৪৬তম বার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে উৎসবের।

ব্যতিক্রম নাট্যগোষ্ঠী এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজধানীর জাতীয় নাট্যশালায় শুক্রবার সন্ধ্যা ৬টায় ‘সৈয়দ মাহিদুল ইসলাম স্মরণ উৎসব-২০২২’ এর উদ্বোধন করা হবে। উৎসব চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত।

শুক্রবার সন্ধ্যায় উদ্বোধনী আনুষ্ঠানিকতার পর মঞ্চস্থ হবে লোক নাট্যদলের নাটক ‘তপস্বী ও তরঙ্গিনী’। এছাড়া প্রতিদিনই থাকবে স্মরণ আলোচনা। সৈয়দ মহিদুল ইসলামের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘অভিনয় গুরু’র প্রদর্শনী হবে।

ব্যতিক্রম নাট্যগোষ্ঠী জানিয়েছে, নাটক মঞ্চায়ন ছাড়াও ‘সৈয়দ মহিদুল ইসলাম পদক’, ‘মঞ্চবন্ধু সম্মাননা’, ‘যুগল সম্মাননা’ দেওয়া হবে উৎসবে।  

এবার ‘সৈয়দ মহিদুল ইসলাম’ পদক পেতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

মঞ্চবন্ধু সম্মাননা পদক পাচ্ছেন মুক্তিযোদ্ধা ও অভিনয়শিল্পী জিয়াউল হাসান কিসলু, সুধাংশু বিশ্বাস, সংগীতা চৌধুরী, মমিন বাবু ও মাসুদ আলম বাবু।

এছাড়া যুগল সম্মাননা দেওয়া হবে মীর সাব্বির ও ফারজানা চুমকি, আবু হাশিম মাসুদুজ্জামান ও লায়লা বিলকিস ছবি, হাবীব মাসুদ ও মনামী ইসলাম কনক এবং সুরজিৎ বোস ও সুলেখা বোসকে।

শনিবার উৎসবে মঞ্চস্থ হবে ব্যতিক্রমের নাটক ‘পাখি’। রবিবার শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘কী চাহ শঙ্খচিল’ মঞ্চায়িত হবে।

পরদিন সোমবার মঞ্চস্থ হবে ভারতের জলপাইগুড়ির মাল অ্যাক্টোওয়ালার নাটক ‘করোনা কালের মন্দ আখ্যান’ আর মঙ্গলবার সমাপনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে চন্দ্রকলা থিয়েটারের নাটক ‘শেখ সাদী।