‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ নির্মাতা বিপাকে

চুক্তি ভঙ্গের কারণে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হচ্ছে রাজকুমার সন্তোষীকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 06:35 PM
Updated : 23 Jan 2023, 06:35 PM

এবার আইনি জটিলতায় ফাঁসলেন ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ নির্মাতা ও প্রযোজক রাজকুমার সন্তোষী। সিনেমা মুক্তির জন্য তাকে দিতে হবে বড় অঙ্কের অর্থ।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ‘ওয়াইটি এন্টারটেনমেন্ট লিমিটেড’ নামের এক প্রযোজনা সংস্থাকে ৫০ লাখ রুপি দিতে মুম্বাইয়ের এক আদালত নির্দেশ দিয়েছে সন্তোষীকে। আদালত বলেছে, নির্ধারিত সময়ে অর্থ পরিশোধ না করলে আটকে যেতে পারে তার নতুন সিনেমার মুক্তি।

ভারতীয় সংবাদ মাধ্যমের বরাতে জানা গেছে, ২০০৮ সালে রাজকুমার সন্তোষী পরিচালিত ‘হাল্লা বোল’ সিনেমাটি মুক্তি পায়। সেসময় তিনি প্রযোজক সামি সিদ্দিকি এবং ওয়াইটি এন্টারটেনমেন্ট লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন।

সেই চুক্তি অনুযায়ী, সিদ্দিকির সঙ্গে আরও একটি সিনেমা বানানোর কথা ছিল সন্তোষীর। তার আগে সন্তোষী অন্য কোনো সিনেমা প্রযোজনা করলে সংস্থাটিকে ৫০ লাখ রুপি ক্ষতিপূরণ দিতে হবে।

হাল্লা বোলের পর সন্তোষী ‘ফাটা পোস্টার নিকলা হিরো’ সিনেমাটি পরিচালনা করলেও চুক্তি লঙ্ঘিত হয়নি তখনো। কেননা সিনেমাটির প্রযোজক তিনি ছিলেন না।

তবে আসন্ন সিনেমা ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’র প্রযোজক ও নির্মাতা তিনি হওয়ায় চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছে সংশ্লিষ্ট সংস্থাটি। তাতে আদালত সংস্থাটির পক্ষে রায় দেয়।

এদিকে কিছুদিন আগে মুম্বাইয়ের এক সংবাদ সম্মেলনে ট্রেলার দেখানোর সময় দর্শক সারির কিছু লোক বিক্ষোভ করে। তাদের দাবি ছিল, সিনেমায় মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের স্তুতি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ডাকতে বাধ্য হন নির্মাতা।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক রাজকুমার সন্তোষী ‘ঘায়েল’, ‘দামিনী’, ‘খাকি’, ‘আন্দাজ আপনা আপনা’, ‘লজ্জা’, ‘আজব প্রেম কি গজব কহানি’র মতো অনেক হিট সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের।

মহাত্মা গান্ধী এবং নাথুরাম গডসের মধ্যে মতাদর্শগত বিতর্ক নিয়ে নির্মিত নতুন সিনেমাটি ২৬ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

সিনেমায় অভিনয় করেছেন দীপক আন্তানি, চিন্ময় মন্ডলেকার, আরিফ জাকারিয়া এবং পবন চোপড়া, তানিশা সন্তোষী ও অনুজ সাইনি। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন এআর রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক