গ্রুপ থিয়েটার ফেডারেশন ছাড়ল ঢাকা থিয়েটার

কামাল বায়েজীদকে বহিষ্কারের প্রতিবাদে এই সিদ্ধান্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 01:20 PM
Updated : 27 March 2023, 01:20 PM

কামাল বায়েজীদকে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কারের প্রতিক্রিয়ায় ফেডারেশন ছাড়ল দেশের পুরনো নাট্য সংগঠন ‘ঢাকা থিয়েটার’।

গত ২২ মার্চ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীকে লেখা এক চিঠিতে ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা পরিচালক নাসির উদ্দীন ইউসুফ ফেডারেশন ছাড়ার সিদ্ধান্ত জানায়।

নাসির উদ্দীন ইউসুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অগঠনতান্ত্রিকভাবে কামাল বায়েজীদকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করেছে ঢাকা থিয়েটার।”

এ বিষয়ে কথা বলতে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীর মোবাইলে সোমবার একাধিকার কল করা হলেও তিনি ফোন ধরেননি।

প্রায় অর্ধ শতক পেরিয়ে আসা ঢাকা থিয়েটার গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠালগ্ন থেকে এর সদস্য। আফজাল হোসেন, হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, রাইসুল ইসলাম আসাদ, জহির উদ্দিন পিয়ার, শহীদুজ্জামান সেলিম, শমী কায়সারে মতো অনেক তারকার পাঠশালা এই নাট্য সংগঠন। সেলিম আল দীনের অধিকাংশ নাটক মঞ্চে এসেছে ঢাকা থিয়েটারের মাধ্যমে।

২০২২ সালের ২২ জানুয়ারি ফেডারেশনের সম্পাদক (প্রচার) মাসুদ আলম বাবুর স্বাক্ষরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কামাল বায়েজীদ (সাধারণ সম্পাদক) ও রফিকুল্লাহ সেলিমকে (অর্থ সম্পাদক) অব্যাহতি দেওয়ার বিষয়টি জানানো হয়।

সেখানে বলা হয়, “আর্থিক অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাৎ ও সাংগঠনিক স্বেচ্ছাচারিতার দায়ে সেক্রটারি জেনারেল ও অর্থ সম্পাদককে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।”

পরে সংবাদ সম্মেলন করে কামাল বায়েজীদ তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, এভাবে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কাউকে অব্যাহতি দেওয়া ‘অগণতান্ত্রিক’।

কামাল বায়েজীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়ম নিয়ে বেশ কিছুদিন ধরে দুদকে একটি অনুসন্ধান চলছে। পত্র-পত্রিকায় এ নিয়ে লেখালেখি হচ্ছে। আমি তাকে একদিন এ বিষয়ে মৌখিকভাবে বলেছিলাম, তিনি যেন কিছুদিন সংগঠনের কাজ থেকে বিরতি নেন। এই কারণে হয়ত তিনি আমার বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে অব্যাহতি দিয়েছেন।”

Also Read: শিল্পকলার মহাপরিচালক লাকীকে দুদকে তলব

ফেডারেশন থেকে সরে যাওয়া নিয়ে ঢাকা থিয়েটারের চিঠিতে কামাল বায়েজীদকে অব্যাহতি দেওয়ার পদক্ষেপকে ‘অগঠনতান্ত্রিক’ বলা হয়।

চিঠিতে বলা হয়, “অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা আমাদের আদর্শ। যে ফেডারেশনের জন্মের সাথে ও দীর্ঘ চার দশকের কর্মকাণ্ডের সাথে ঢাকা থিয়েটার ওতপ্রোতভাবে জড়িত সে ফেডারেশনে ত্যাগ করা সত্যিই কঠিন সিদ্ধান্ত বটে।।”

চিঠিতে নাসির উদ্দীন ইউসুফ বলেন, “ঢাকা থিয়েটারে দীর্ঘ ৪৬ বছর নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকালে কামাল বায়েজীদকে কোনো প্রকার অর্থনৈতিক দুর্নীতি করতে আমরা দেখিনি। তাই আমাদের দৃঢ় বিশ্বাস কামাল বায়েজীদ তহবিল তসরুফের মত ঘৃণ্য কাজের সাথে জড়িত থাকতে পারে না।”

চিঠিতে তিনি বলেন, “১৪ এপ্রিল ২০২২ খ্রিস্টাব্দে ঢাকা থিয়েটার’র পক্ষে আমি আপনার (লিয়াকত আলী লাকী) বরাবর একটি পত্র প্রেরণ করে জানাই যে কামাল বায়েজীদকে সেক্রেটারী জেনারেলের দায়িত্ব থেকে অব্যাহতি দান গঠনতন্ত্র মোতাবেক হয়নি। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানাই। একই সাথে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামালের বিরুদ্ধে আনীত তহবিল তসরুফের মত ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিও জানাই।

“প্রস্তাবিত নিরপেক্ষ তদন্ত কমিটি কর্তৃক যদি কামাল বায়েজীদ দোষী সাব্যস্ত হয়, তবে ঢাকা থিয়েটার ফেডারেশনের যে কোনো সিদ্ধান্ত মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু অদ্যাবধি আমাদের পত্রের কোনো সন্তোষজনক উত্তর আমরা পাইনি। আমি একাধিকবার আপনার সাথে সংকট নিরসনে কথা বলেছি। কিন্তু আমাদের আলোচনা ফলপ্রসূ হয়নি।”

“সর্বশেষ এশিয়ান বিয়েনাল চলাকালীন আমি ও আপনি একটি বৈঠকে মিলিত হই এবং কামালের উপর যে শাস্তি আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার না করে স্থগিত করে তদন্তের ব্যবস্থা করতে আপনাকে অনুরোধ করি। তারপরও দীর্ঘ সময় অতিবাহিত হয়েছে, সংকট নিরসনে কোনো প্রকার উদ্যোগ ফেডারেশন নেয়নি।”

তাই ঢাকা থিয়েটার ফেডারেশনের সদস্যপদ প্রত্যাহারের মতো ‘কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে’ বলে উল্লেখ করা হয় চিঠিতে।