স্ত্রী যাই বলুক তাই ঠিক- এই মন্ত্র মেনে চলেন অমিতাভ?

অমিতাভ-জয়া বচ্চনের সংসারের ৫ দশক পূর্ণ হওয়ার রহস্য ফাঁস করলেন মেয়ে শ্বেতা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 10:06 AM
Updated : 3 June 2023, 10:06 AM

জয়া বচ্চন মনে করেন, তাদের দীর্ঘ দাম্পত্য জীবন টিকে থাকার মূলমন্ত্র হল ‘প্রেম’; আর অমিতাভ বচ্চন মনে করেন, স্ত্রী যা বলেন তাই ঠিক, তা যাই হোক না কেন।

বলিউডের দুই তারকার বিবাহিত জীবনের এই গুপ্তকথা ফাঁস করেছেন তাদের মেয়ে শ্বেতা বচ্চন।

শনিবার অমিতাভ ও জয়ার সংসার জীবনের সুবর্ণজয়ন্তী। এইদিনে ইনস্টাগ্রামে বাবা-মায়ের পুরনো একটি ছবি পোস্ট করে তাদের বিবাহিত জীবনের রসায়ন তুলে ধরেন শ্বেতা।

বলিউডের মেগাস্টার হতে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে অমিতাভকে। সেই পথের মেধা-শ্রম-সাফল্য-ব্যর্থতা-হিট-ফ্লপের চড়াই-উৎরাইয়ে অবিচ্ছেদ্য সঙ্গী হয়ে থেকেছেন জয়া বচ্চন।

অমিতাভ বচ্চনের সঙ্গে জয়ার প্রথম দেখা ‘বংশী বিরজু’ সিনেমায়। আর ‘গুড্ডি’ সিনেমার শুটিং থেকে দুজনের মন দেওয়া-নেওয়া শুরু। অমিতাভ একই সঙ্গে ‘আধুনিক এবং ট্র্যাডিশনাল’ কাউকে জীবনসঙ্গী হিসেবে পেতে চেয়েছিলেন। এই দুই বিচারে জয়াকেই তার মনে ধরে।

সেই প্রেম থেকে ১৯৭৩ সালে বাঙালি মেয়ে জয়া ভাদুড়ি তার সিনেমার নায়ক অমিতাভকে বিয়ে করে হয়ে যান জয়া বচ্চন।

বিয়ের একমাস পর অমিতাভ-জয়া জুটির প্রথম সিনেমা ‘অভিমান’ তুমুল জনপ্রিয়তা পায় দুজনের অভিনয় গুণে, সিনেমার গান আর গল্পেও।এরপর দুজনে এক ডজনেরও বেশি সিনেমায় একসঙ্গে অভিনয় করেছেন তারা।

বিয়ের পরে অমিতাভ ও জয়া অভিনীত আরওয় কয়েকটি সিনেমার মধ্যে ‘সিলসিলা’, ‘মিলি’, ‘শোলে’, ‘এক নজরে’, ‘জঞ্জির’ ‘কাভি খুশি কাভি গম’ বিখ্যাত।

জয়া-অমিতাভের দুই ছেলে মেয়ে অভিষেক বচ্চন ও শ্বেতা বচ্চন। অমিতাভ মেয়েকে বিয়ে দিয়েছেন ফিল্মি পরিবারে। ১৯৯৭ সালে শ্বেতার বিয়ে হয় ভারতের শিল্পপতি নিখিল নন্দার সঙ্গে। নিখিল বলিউডের প্রয়াত অভিনেতা রাজ কাপুরের নাতি। শ্বেতা ও নিখিলের সংসারেও দুই সন্তান নব্য নাভেলি ও অগস্ত্যা।

আর নায়িকা ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে অভিষেকের বিয়ে হয় ২০০৭ সালে, এই দম্পতির এক মেয়ে আরাধ্যা বচ্চন।