একই বছরে ডুবেছিলেন তিন খান

তিনজনই ২০০৫ সালে বক্স অফিস ও দর্শকদের ডুবিয়ে দেয় হতাশায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 12:49 PM
Updated : 25 March 2024, 12:49 PM

জনপ্রিয়তা প্রশ্নে বলিউডে কয়েক দশক ধরে রাজত্ব করে চলা শাহরুখ খান, আমির খান ও সালমান খান অনন্য। দর্শক আর বক্স অফিসকেও তারা দিয়েছেন দুহাত উজার করে। তবে ক্যারিয়ারে তারা কেবল উত্থানই দেখেছেন না নয়, মন্দা-ব্যর্থতার মধ্য দিয়েও যেতে হয়েছে তিনজনকেই।

টাইমস অব ইন্ডিয়া ও কয়ময় ডটকমের প্রতিবেদন বলছে, বলিউডে এমন একটা বছর গেছে, যে বছরটি তিন খানেরই ভালো হওয়ার কথা ছিল, কিন্তু হয়েছিল উল্টো। তারা তিনজনই ২০০৫ সালে বক্স অফিস ও দর্শকদের ডুবিয়ে দেয় হতাশায়।

শাহরুখের ‘পাহেলি’

২০০৫ সালে মুক্তি পায় শাহরুখ খানের ‘পাহেলি’; নায়িকা ছিলেন রানি মুখার্জি। ভৌতিক আর প্রেমের গল্পের ওই সিনেমা দিয়ে শাহরুখ-রানি জুটি সিনেমা হলে দর্শক টানতে ব্যর্থ হয়েছিলেন। নির্মাতা অমল পালেকার ১৫ কোটি রূপি দিয়ে সিনেমা বানান, মুক্তির পর আয় হয় ১১ কোটি রূপি। সেক্ষেত্রে সার্বিকভাবে ১৩ থেকে ১৪ শতাংশ আর্থিক ক্ষতি হয়।

সালমানের ‘কিউ কি’

একই বছরে মুক্তি পায় সালমান খান ও কারিনা কাপুরের সিনেমা ‘কিউ কি’। এই দুই তারকা জুটির সঙ্গে আরও ছিলেন জ্যাকি শ্রফ, সুনিল শেঠি, রিমি সেনের মতো তারকারা। ২০ কোটি রুপি বাজেটের ‘কিউ কি’ দেখতে দর্শকরা তেমন একটা আগ্রহী হয়নি। হলে মাস ছয়েক চলার পর সিনেমাটি রোজগার করে ১২ কোটি রূপি।

আমির খানের ‘মঙ্গল পাণ্ডে'

২০০৫ সালকে আমির খানের ক্যারিয়ারকে প্রচণ্ড বাজে বছর ধরা হয়। ওই বছর আমির খান অভিনীত ৩৫ কোটি রুপি বাজেটের সিনেমা ‘মঙ্গল পান্ডে’ মুক্তি পায়। ইতিহাস নির্ভর এই সিনেমা মুক্তির আগে ‘মঙ্গল পান্ডে’ নিয়ে দর্শক-সমালোচকদের প্রবল প্রত্যাশা ছিল। কিন্তু এই সিনেমা বছর শেষে আয় করে ২৫ কোটি রূপি।