হিন্দিতে নয়, তামিলে বল: স্ত্রীকে এ আর রহমান

নিজের ভাষার প্রতি বিশেষ প্রীতি কখনও লুকিয়ে রাখেন না এই সুরস্রষ্টা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 06:23 PM
Updated : 26 April 2023, 06:23 PM

হিন্দি সিনেমা দিয়ে নাম কুড়ালেও নিজের তামিল পরিচয় নিয়েই গর্ব বোধ করে থাকেন এ আর রহমান, যার প্রকাশও ঘটতে দেখা গেছে নানা সময়ে।

তার সর্বশেষ নজির দেখা গেল সম্প্রতি চেন্নাইয়ের এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে। ওই অনুষ্ঠানে তার স্ত্রী সায়রা বানুও ছিলেন।

অনুষ্ঠানে মাইকের সামনে সায়রা প্রতিক্রিয়া জানাতে গেলে তাকে রহমান তামিল ভাষায় কথা বলতে বলেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে।

এই আয়োজনে তামিলনাড়ুর ভিকান্ত সিনে অ্যাওয়ার্ডে এবার পুরস্কার জেতেন সুরস্রষ্টা এ আর রহমান। ওই অনুষ্ঠানে পুরস্কার নেন তিনি।

পুরস্কার গ্রহণের সময় মঞ্চে রহমানের স্ত্রী সায়রাকে কিছু বলার জন্য আমন্ত্রণ জানানো হয়। সায়রা হিন্দিতে কথা বলতে শুরু করলে রহমান বলে ওঠেন, “দয়া করে তামিলে কথা বল, হিন্দিতে নয়।”

সেসময় সায়রার চোখে-মুখে অস্বস্তির ছাপ ফুটে উঠেছিল। তবে মৃদু হেসে তিনি বলেন, “দুঃখিত, আমি তামিল ভাষায় সাবলীল নই। আমাকে ক্ষমা করবেন আপনারা। যা হোক, আমি খুব খুশি এবং উচ্ছ্বসিত, কারণ তার কণ্ঠ আমার প্রিয়। আমি তার কণ্ঠের প্রেমে পড়েছিলাম। আমি এতটুকুই বলতে পারি।”

একাধিক ভাষায় সংগীত পরিচালনা করলেও নিজের ভাষা তামিলের প্রতি বিশেষ প্রীতি আছে রহমানের। গত বছর যখন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিভিন্ন রাজ্যের লোকদের একে অন্যের সঙ্গে যোগাযোগে হিন্দি ব্যবহারের উপর জোর দিয়েছিলেন, তখন তামিলের প্রতি ভালোবাসা বোঝাতে ‘তামিল জাতীয় সংগীত’টি নিয়ে একটি ইলাস্ট্রেশন শেয়ার দিয়েছিলেন এ আর রহমান।

এ আর রহমানের জন্ম ১৯৬৭ সালে তামিলনাড়ুতে এক তামিল হিন্দু পরিবারে। তখন তার নাম ছিল দিলীপ কুমার। ২৩ বছর বয়সে ধর্মান্তরিত হয়ে মুসলমান হন তিনি, নাম নেন আল্লা রাখা রহমান।

তার ছয় বছর পর ১৯৯৫ সালে রহমান মায়ের পছন্দে বিয়ে করেন তামিলনাড়ুরই মুসলমান পরিবারের সায়রা বানুকে। এক চ্যাট শোতে সিমি গারেওয়ালকে তিনি বলেছিলেন, “সত্যি বলতে, আমার পাত্রী খোঁজার সময় ছিল না। আমি মুম্বাইয়ে সিনেমা নিয়ে ব্যস্ত ছিলাম তখন। যদিও আমি জানতাম এটাই আমার বিয়ের সঠিক সময়। আমার বয়স যখন ২৯, তখন মাকে বলেছিলাম,আমাকে পাত্রী খুঁজে দাও।”