নিজের অস্কার পদক জেলেনস্কিকে দিয়ে এলেন শন পেন

মার্কিন এই অভিনেতা নির্মাতা মনে করছেন, যুদ্ধে ইউক্রেইনই জিতবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 03:53 PM
Updated : 10 Nov 2022, 03:53 PM

শন পেন নিজের একটি অস্কার পদক তুলে দিয়েছেন ইউইক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির হাতে। 

এর মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে যুদ্ধরত দেশটির প্রতি সমর্থন প্রকাশ করলেন মার্কিন এই অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা।

তিনি ইউক্রেইনের জন্য ‘লাকি চার্ম’ অর্থাৎ সৌভাগ্যের প্রতীক হিসেবে জেলেনস্কির কাছে তার জয় করা দুটি অস্কার পদকের একটি গচ্ছিত রেখেছেন।

ভ্যানিটিফেয়ার জানিয়েছে, ইউক্রেইন সফরে গিয়েছিলেন পেন। মঙ্গলবার সেখানে জেলেনস্কি এই অভিনেতাকে ‘অর্ডার অব মেরিট’ সম্মানে ভূষিত করেন। সেই সময় পেন এই প্রেসিডেন্টের হাতে ‘অস্কার’ পদক তুলে দেন।

পেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ‘সেরা অভিনেতার’ পুরস্কার জিতেছিলেন প্রথমবার ২০০৩ সালে ‘মিস্টিক রিভার’ সিনেমায় অভিনয় করে। ২০০৮ সালে ‘মিল্ক’ সিনেমাতেও একই ক্যাটাগরিতে অস্কার পান।

জেলেনস্কিকে পেন বলেন, “এটি শুধু প্রতীক। আমার কাজটিকে বোকামিও বলতে পারেন। কিন্তু যদি জানি পুরস্কারটি আপনার সাথে আছে, লড়াইটিকে আমার শক্তিশালী মনে হবে। যখন আপনি জয়ী হবেন, তখন এটিকে মালিবুতে ফিরিয়ে আনা যাবে। আমার ভাবতে ভাল লাগবে আমার একটি অংশ আপনার সঙ্গে আছে।”

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ শুরুর পর এই নিয়ে তৃতীয় দফায় দেশটিতে গেলেন পেন। এই যুদ্ধের উপর তথ্যচিত্র নির্মাণে তাকে বারবার দেশটিতে যেতে হয়েছে। জেলেনস্কির সঙ্গে মুখোমুখি দেখার হওয়ার অভিজ্ঞতা জানিয়ে পেন বলেন, “তার মাঝে আমি এমন কিছু খুঁজে পেয়েছি, যা আমি এ পর্যন্ত কারও মধ্যে দেখিনি। আমার বিশ্বাস ইউক্রেইন জিতবে। কিন্তু প্রশ্ন হল কিসের বিনিময়ে।“

ইনস্টাগ্রামে জেলেনস্কি একটি ভিডিও শেয়ার করেছেন। ওই ভিডিওতে দেখা গেছে পেন তার হাতে পুরস্কারটি তুলে দিচ্ছেন।

জেলেনস্কি বলেন, “অভিনেতা সিন আমাদের দেশের সেীভাগ্যের প্রতীক হিসাবে তার অস্কারটি নিয়ে এসেছেন। এটি যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনেই থাকবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক