‘বয়কটের’ বিপদে বলিউড

মুক্তির আগে এবং পরে সোশাল মিডিয়ায় কিছু মানুষের সরব প্রতিবাদ ও বয়কটের ডাকে বিশাল বাজেট আর তারকা অভিনেতাদের একের পর এক সিনেমা বিপাকে পড়ছে বলিউডে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2022, 03:58 AM
Updated : 20 August 2022, 03:58 AM

বক্স অফিসে দক্ষিণী সিনেমার তুমুল আলোড়নের বিপরীতে এমনিতেই বেকায়দায় রয়েছে বলিউড, তার মধ্যেই একের পর এক ‘বয়কট’ আওয়াজে শঙ্কিত হয়ে উঠছেন, নির্মাতা আর শিল্পীরা।

রণবীরের ‘ব্রক্ষ্মাস্ত্রের’ পর ‘বয়কটের’ হুমকিতে ‘লাল সিং চাড্ডা’, ‘পাঠান’ আর ‘ট্রাইগার থ্রি’ নিয়ে চিন্তায় পড়েছেন বলিউডের তিন খান। একই তোপে পড়েছে তরুণ অভিনেতা তাপসী পান্নু ও পাভেল গুলাটির ‘দোবারা”।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, কোভিড মহামারীর পর ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, তখন সোশাল মিডিয়ায় দেখা যাচ্ছে উল্টো স্রোত।

বয়কটের ডাকে ‘ধর্মীয় অনুভূতিকেই’ মূলত হাতিয়ার করেছেন বিরোধিতাকারীরা। সিনেমা মুক্তির আগে এবং পরে কিছু মানুষের সরব প্রতিবাদে বিশাল বাজেট আর তারকা অভিনেতাদের একের পর এক সিনেমায় মুখ থুবড়ে পড়ছে। মানুষের বিরামহীন তীর্যক মন্তব্যে ক্ষতবিক্ষত হচ্ছেন অভিনয় শিল্পী, নির্মাতারা।

আমির খানের ‘লাল সিং চাড্ডা’

আমির খান মানেই নতুন কিছু, যা দর্শকদের ভাবনার খোরাক যোগায়, সেই সঙ্গে তুষ্ট করে বক্স অফিসকেও।

কিন্তু এবারে পরিস্থিতি ভিন্ন। ১১ অগাস্ট মুক্তির আগে থেকেই নানা বিতর্কে ‘লাল সিং চাড্ডা’ নিয়ে বিপর্যস্ত আমির খান। তার পুরনো এক বক্তব্যের জের টেনে লাল সিংয়ের মুক্তির আগেই সোশ্যাল মিডিয়ায় সিনেমাটি বয়কটের ডাক দিয়েছিল কট্টর হিন্দু দলগুলো।

অস্কারজয়ী হলিউডি চলচ্চিত্র ‘ফরেস্ট গাম্প’ অবলম্বেনে ‘লাল সিং চাড্ডা’ নির্মিত হয়েছে আমির খানের প্রযোজনায়। তিনিই নাম ভূমিকায় অভিনয় করেছেন।

সিনেমার ট্রেলার প্রকাশের পর আমিরের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় একাট্টা হওয়ার ডাক আরও জোরালো হয়। সিনেমা মুক্তির পর প্রতিবাদ রূপ নেয় বিক্ষোভে। দিল্লি থেকে শুরু করে পা বিভিন্ন রাজ্যে প্রেক্ষাগৃহে ‘লাল সিং চাড্ডা’র প্রদর্শনীতে বাধাও দেওয়া হয়।

শাহরুখ খানের ‘পাঠান’

আমিরের পর বয়কটের ডাক উঠেছে বলিউডের আরেক মহাতারকা শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমা নিয়ে। সিনেমাটি মুক্তি পাবে আগামী বছর। যশরাজ ফিল্মসের এ সিনেমার ‘ট্রেলার’ প্রকাশের পর এরই মধ্যে ফেইসবুক ও টুইটারে কিছু গ্রুপ তৈরি হয়েছে, যারা ‘পাঠান’ বয়কটে সোচ্চার।

সিনেমায় শাহরুখ ছাড়াও আছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। ‘পাঠানে’ অতিথি শিল্পী হিসাবে আছেন সালমান খানও।

রাস্তায় মারপিট করে বেড়ান দুই ব্যক্তিকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছে পাঠানের প্লট, যারা গাড়ি চুরি করে এক গ্যাংস্টারের সঙ্গে জড়িয়ে যান। অ্যাকশন ধর্মী ‘পাঠানে’ রাজনৈতিক বিষয়ের মিশেলও আছে।

কিন্তু অনেকে অভিযোগ করছেন, সনাতন ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত করা হয়েছে কিছু দৃশ্যে। সেখান থেকেই বয়কটের ডাক।

ইনস্টাগ্রামে শাহরুখের ভক্ত অনুরাগীরা হতাশা জানিয়ে বলেছেন, সিনেমায় বাস্তবতার লেশমাত্র নেই, নিছকই কাল্পনিক। এভাবে সিনেমা বন্ধের চেষ্টা হতে থাকলে অভিনেতাদের ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হবে, সাথে ইন্ডাস্ট্রিরও।

সালমান খানের ‘ট্রাইগার থ্রি’

‘ভাইজানের’ সিনেমা মানেই বক্স অফিস ওলটপালট। সম্প্রতি ‘টাইগার থ্রি’ মুক্তির খবর দিয়েছেন সালমান খান। জানিয়েছেন বহুল কাঙ্ক্ষিত সিনেমাটি মুক্তি পেতে পারে আগামী ঈদে। মনিশ শর্মা পরিচালিত অ্যাকশন ধাঁচের এই সিনেমায় সালমানের বিপরীতে আছেন ক্যাটরিনা কাইফ।

হিট ফ্যাঞ্চাইজি টাইগারের এবারের সিনেমা মুক্তির খবরে সোশ্যাল মিডিয়ায় চালু হয়ে যায় #বয়কটটাইগারথ্রি ট্রেন্ড। এই সুপারস্টারে অতীতের নানা র্কীতির কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার হচ্ছে। এমনকি সালমানের নামে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে পাকিস্তানি উগ্রপন্থিদের বাঁচানোর পক্ষে নানা কথা রয়েছে।

অথচ এর আগে সালমানের ‘এক থা টাইগার’ ও ‘টাইগার জিন্দা হ্যায়’ দুটোই বক্স অফিসে সফল ছিল।

রণবীর-আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’

অয়ন মুখার্জি পরিচালতি ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে দর্শকদের কৌতুহলের শেষ ছিল না। টানা পাঁচ বছর ধরে নির্মিত এ সিনেমায় তারকা দম্পতি রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনয় করার কারণেও ‘ব্রক্ষ্মাস্ত্র’ নিয়ে আলাদা ধরনের আগ্রহ দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। ছবির ট্রেলার গত জুনের মুক্তির পর পরিস্থিতি পাল্টে যায় সিনেমার একটি দৃশ্যকে কেন্দ্র করে।

সেখানে দেখা যায়, শিবরূপী রণবীর জুতা পায়ে মন্দিরের ঘণ্টা বাজাচ্ছেন, আর তা নিয়েই শুরু হয় বিতর্ক। সোশাল মিডিয়ায় অভিযোগ ওঠে, ধর্মীয় ভাবাবেগকে আঘাত করা হয়েছে ‘ব্রহ্মাস্ত্রে’। তাই ২০২২ সালের ৯ সেপ্টেম্বর মুক্তি পেতে যাওয়া ‘ব্রহ্মাস্ত্র’ এখনই বয়কটের শিকার।

অক্ষয় কুমারের রক্ষা বন্ধন

গত ১১ আগস্ট রাখী বন্ধনের দিন আমিরের ‘লাল চিড্ডা সিং’র সাথে মুক্তি পায় অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’। অভিযোগ ওঠে পাকিস্তানি ছবির গল্প টুকে তৈরি হয়েছে ‘রক্ষা বন্ধন’। টুইটারে ট্রেন্ডিং হয় #বয়কটরক্ষাবন্ধন।

সিনেমা মুক্তির আগে ভারতজুড়ে প্রচারে ছুটে বেড়ানো অক্ষয় তার নিজের সিনেমা ‘রক্ষা বন্ধন’ এবং আমিরের ‘লাল সিং চাড্ডা’ বয়কট না করে দেখার অনুরোধ জানান বার বর।

অক্ষয় বলেন, “ভারত একটি স্বাধীন দেশ। এখানে সবাই নিজের ইচ্ছামতো চলতে পারে। এই ছবিগুলো দেশের অর্থনীতিকে দৃঢ় করবে। আপনাদের হাত জোড় করে অনুরোধ করি, আপনারা এসব করবেন না। সিনেমা বয়কট করলে দেশেরই ক্ষতি হবে। এটা ভালো লক্ষণ নয়।“

‘গোমুত্র’’, হিজাব ব্যান’ ইত্যাদি বিষয় নিয়ে এ সিনেমার চিত্রনাট্যকার কণিকা ধিলোনের পুরনো কিছু টুইট ঘিরে সোশ্যাল মিডিয়ায় তাকেও এখন তুলোধুনো করা হচ্ছে।

আলিয়া ভাটের ‘ডার্লিংস’

চলতি মাসে মুক্তি পায় আলিয়া ভাটের ‘ডার্লিংস’। মুম্বাইয়ের নিম্নমধ্যবিত্ত পরিবারের গোঁড়ামির নিয়ে সিনেমার গল্প। এর মধ্যে মা-মেয়ের ভিন্ন সম্পর্কের সমীকরণ দেখিয়েছেন চলচ্চিত্রকার। সিনেমার প্রজোযকও আলিয়া।

ডার্ক কমেডির এই সিনেময়া দেখানো হয়েছে প্রতিনিয়ত অত্যাচারের শিকার হওয়া বদরুন্নিসা (আলিয়া) স্বামীর উপর প্রতিশোধ নিচ্ছেন। অর্থাৎ তার স্বামী তাকে যেভাবে আঘাত করে, তিনিও একই কায়দায় আঘাত ফিরিয়ে দেন।

নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ডার্লিংসের বিরুদ্ধে অভিযোগ, পুরুষদের প্রতি গার্হস্থ্য সহিংসতাকে প্রশ্রয় দেওয়া হয়েছে সেখানে। আর ওই অভিযোগেই টুটিটারে ‘ডার্লিং’ বয়কটের ঝড় উঠেছে।

তাপসী পান্নু ও পাভেল গুলাটির ‘দোবারা”

বয়কট গ্যাং এবার নিশানা করেছে তাপসী পান্নু ও পাভেল গুলাটির ‘দোবারা”। রহস্যরোমাঞ্চে মোড়ানো ‘দোবারা’ স্প্যানিশ ফিল্ম ‘মিরাজের’ রিমেক।

অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘দোবার’ মুক্তি পাচ্ছে শুক্রবার। মুক্তির আগেই নানা অভিযোগ তোলা হচ্ছে এ সিনেমার বিরুদ্ধে।

তাপসী পান্নু বলেছেন, “আমি এখন বয়কটকে ভয় পাই না। ভালো লাগলে দেখুন, না হলে না দেখুন। এটা কোনো ব্যাপার না। সোশ্যাল মিডিয়ার ট্রেন্ড দেখে ছবি দেখার সিদ্ধান্তটি দর্শকদের রুচি নিয়ে ভাবায়। তবে এসবকে আমি খুব পাত্তা দিই না।”

পরিচালক অনুরাগ কাশ্যপ বয়টককে পাত্তা দিকে রাজি নন। তিনি বলেন, “যারা ১০০ কোটি টাকার বেশি বাজেটের সিনেমা বানান, তাদের বয়কট নিয়ে চিন্তার কারণ থাকতে পারে। আমার সিনেমার বাজেট ৩২ কোটি টাকার উপরে যায়নি। টুটটার চালুর সময় থেকেই কিছু মানুষের এ ধরনের আচরণ আমি দেখছি, আমি অভ্যস্ত।