চলে গেলেন রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন

ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত এই শিল্পীকে সোমবার রাতেই হাসপাতাল থেকে তার বাড়িতে নিয়ে আসা হয়েছিল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2023, 05:06 AM
Updated : 3 Jan 2023, 05:06 AM

ভারতের রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন মারা গেছেন; তার বয়স হয়েছিল ৮৯ বছর।

মঙ্গলবার ভোর ৪টার দিকে কলকাতায় নিজের বাড়িতে এই শিল্পীর মৃত্যু হয় বলে পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার জানিয়েছে।

সুমিত্রা সেনের মেয়ে শ্রাবণী সেন মঙ্গলবার ভোরে ফেইসবুকে মায়ের মৃত্যুর খবর জানিয়ে লেখেন “আজ ভোরে মা চলে গেলেন।“

ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত বর্ষীয়ান এই শিল্পীকে সোমবার রাতেই হাসপাতাল থেকে বাড়ি নিয়ে আসা হয়েছিল। বাড়িতে রেখেই তার চিকিৎসা চলবে বলে সিদ্ধান্ত নিয়েছিলেন পরিবারের সদস্যরা।

Also Read: শিল্পী সুমিত্রা সেন হাসপাতালে, অবস্থা ‘সংকটাপন্ন’

শ্রাবণী সেন এর আগে জানিয়েছিলেন, গতমাসে ঠাণ্ডা লেগে সর্দি-জ্বরে অসুস্থ হয়ে পড়েছিলেন তার মা। পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় ২১ ডিসেম্বর দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়।

চিকিৎসকরা জানিয়েছিলেন নিউমোনিয়া থেকেই তার শরীরে আনুষঙ্গিক জটিলতা সৃষ্টি হয়েছে। এছাড়াও বার্ধক্যের নানা জটিলতার ভুগছিলেন সুমিত্রা।

সুমিত্রার সেনের দুই মেয়ে ইন্দ্রাণী সেন ও শ্রাবণী সেনও রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে জনপ্রিয়তা পেয়েছেন।

হেমন্ত মুখোপাধ্যায়, দেবব্রত বিশ্বাস, সুচিত্রা মিত্র ও কণিকা বন্দ্যোপাধ্যায়ের সমসাময়িক শিল্পী সুমিত্রা সেন। তার জন্ম ১৯৩৩ সালে।

১৯৫১ সালে দুটি নজরুলগীতি রেকর্ডিংয়ের মধ্য দিয়ে শিল্পী হিসেবে তার আত্মপ্রকাশ। তখনও বিয়ে হয়নি, উপাধি ছিল দাশগুপ্ত।

রবীন্দ্রসংগীত, নজরুলগীতি ছাড়াও পল্লীগান ও আধুনিক গানের রেকর্ডও রয়েছে সুমিত্রা সেনের। সিনেমার গানেও প্লে-ব্যাক করেছেন। ১৯৬০ সালে ‘শুন বরনারী’ সিনেমায় তার প্রথম গাওয়া।

প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পী কণিকা বন্দোপাধ্যায় পরিচালিত শ্যামা’, ‘শাপমোচন’, ‘বাল্মীকি প্রতিভা’, ‘বর্ষামঙ্গল’, ‘বসন্ত’ বা ‘মায়ার খেলা’র মত গীতিনাট্যে সুমিত্রা সেনের কণ্ঠ জনপ্রিয়তা পায়।

উস্তাদ আলি আকবর খান, পণ্ডিত রবিশঙ্কর, রবীন চট্টোপাধ্যায়, ভি বালসারা, তিমির বরণ, সলিল চৌধুরী, হেমন্ত মুখোপাধ্যায় ও মানবেন্দ্র মুখোপাধ্যায়ের মত বহু সংগীত পরিচালকের সঙ্গে সুমিত্রা সেন কাজ করেছেন।

পঙ্কজকুমার মল্লিকের পরিচালনায় ‘মহিষাসুরমর্দিনী’র গানে (মাগো তব বীণে সংগীত) সুমিত্রা সেনের কণ্ঠ ইতিহাসের অংশ।  গানের স্বীকৃতিতে এই শিল্পী পেয়েছিলেস ‘সঙ্গীত-নাটক অ্যাকাডেমি’সহ নানা পুরস্কার।