আদিপুরুষে ‘এডিট’ হবে সাইফের দাড়ি?

ভিজ্যুয়াল ইফেক্টসের কাজ নতুন করে করা হবে ‘আদিপুরুষ’ সিনেমায়, তাতে খরচ বাড়বে আরও ৩০ কোটি রূপি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 01:54 PM
Updated : 15 Nov 2022, 01:54 PM

রামায়ণ মহাকাব্যের গল্পে নির্মিত বলিউডি সিনেমা ‘আদিপুরুষ’ নতুন সমস্যায় পড়েছে, এবারের সমস্যার কারণ ‘রাবণ’ চরিত্রে অভিনেতা সাইফ আলী খানের দাড়ি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সমালোচনার মুখে সিনেমা থেকে এখন সইফের দাড়ি বাদ দেওয়ার পরিকল্পনা করছেন নির্মাতা। আর সেটা করা হবে ভিএফএক্স (ভিজুয়াল ইফেক্টস) এর মাধ্যমে।

মাসখানেক আগে আদিপুরুষের টিজার প্রকাশের পরপরই সমালোচনার শুরু। পরিচালক ওম রাউত প্রথমে ঘোষণা দিয়েছিলেন, ২০২৩ সালের ১২ জানুয়ারি মুক্তি পাবে তার সিনেমা। কিন্তু পরে মুক্তির দিনক্ষণ পিছিয়ে যায়। নির্মাতারা এখন আরও সময় নিতে চাইছেন।

এ সিনেমার টিজার প্রকাশের পর ভিজুয়াল ইফেক্টসের অতিরিক্ত ব্যবহার আর নির্মাণের কলাকৌশল নিয়ে সমালোচনা শুরু হয়। পাশাপাশি সর্ব ব্রাহ্মণ মহাসভা অভিযোগ তোলে, ওম রাউতের ’আদিপুরুষ’ মূলত রামায়ণের 'ইসলামাইজেশন'। হিন্দু দেব-দেবীদের ‘ভুলভাবে উপস্থাপন এবং বিকৃত রূপে’ দেখানোর অভিযোগও তোলে তারা।

এরপর ‘রাবণ’ চরিত্র নিয়ে সাইফ তার মন্তব্যের জন্য সোশাল মিডিয়ায় রোষানলে পড়েন। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “রামায়ণের মূল প্লটকে অন্য দিক থেকে দেখা হয়েছে। এখানে রাবণের মানবিক দিকটি তুলে ধরা হবে। সীতাহরণের ঘটনাটির ন্যায্যতাও দেখানো হবে এই ছবির মাধ্যমে।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তার ওই বক্তব্যের প্রতিবাদ জানাতে শুরু করেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগও ওঠে। আপত্তি ওঠে রাবণ চরিত্রে সাইফের দাড়ি নিয়ে।

সিনেমার টিজারে সাইফকে দেখা যায় একগাল দাড়ি, ছোট করে ছাটা চুল আর কাজল দেওয়া চোখে। তার ওই লুক নিয়ে আপত্তি ওঠায় এখন ডিজিটাল পদ্ধতিতে দাড়ি এডিট করার পরিকল্পনা হচ্ছে।

টিজার দেখে অনেকেই ‘আদিপুরুষের’ সমালোচনায় মুখর হয়েছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। রাবণের বাহনেরও সমালোচনা এসেছে।

মুসলিম নবাব পরিবার পাতৌদিদের ছেলে হয়ে কেন হিন্দু ধর্মের পৌরাণিক কাহিনীতে অভিনয় করেছেন সাইফ, সেই ক্ষোভও সোশাল মিডিয়ায় ঝেরেছেন কেউ কেউ।

টাইম অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, নির্মাতার দাবি সিনেমাটি ‘ভালোভাবেই’ বানানো হয়েছে, কিন্তু ভিজুয়াল ইফেক্টসের কাজে ‘ভুল’ হয়েছে।

ছবির আরও কিছু চরিত্রেও পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে। তাই নির্মাণ খরচও বেড়েছে। ক্রুটি বিচ্যুতি সংশোধনে প্রযোজনা সংস্থা ‘টি-সিরিজ’কে আরও ৩০ কোটি রূপি খরচ করতে হবে। 

সিনেমায় দক্ষিণের সুপারস্টার বহুবলীখ্যাত প্রভাস রাজু ‘রাম’ চরিত্রে অভিনয় করছেন। আর সীতার চরিত্রটি করছেন কৃতি স্যানন।

আগামী বছরের ১৬ জুন ‘আদিপুরুষ’ হিন্দি, তামিল, তেলেগু, মালায়লম ভাষায় মুক্তি পাবে।

আরও পড়ুন

Also Read: সমালোচনায় বিদ্ধ আদিপুরুষের টিজার

Also Read: ‘আদিপুরুষ’ সিনেমা নিয়ে রোষানলে সাইফ

Also Read: প্রভাস আসছেন ‘আদিপুরুষ’ হয়ে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক