ঈদকেন্দ্রিক ঢাকাই সিনেমার গল্প

অনেক নির্মাতাই ঈদে তাদের সিনেমা মুক্তির বিষয়ে জানিয়েছেন স্পষ্ট করেই।

নিফাত সুলতানাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 05:47 AM
Updated : 24 March 2024, 05:47 AM

ঈদকে কেন্দ্র করে সিনেমা মুক্তির রীতি পুরনো হলেও মহামারীর পর থেকে সেই কাজে যেন জোয়ার এসেছে। সারা বছর বিভিন্ন সময়ে সিনেমা মুক্তি পেলেও ইদানিং বছরের দুই ঈদকে কেন্দ্র করে নির্মাতারা আঁটঘাট বেঁধে নামেন।

দেখা যাচ্ছে ঈদ যত ঘনিয়ে আসে, মুক্তির মিছিলে সিনেমার নামের তালিকা দীর্ঘ হতে থাকে। আবার কাজ শেষ না হওয়ায় অনেক সিনেমার মুক্তি পিছিয়েও যায়।

এবারের রোজার ঈদেও মুক্তির তালিকায় এখন পর্যন্ত যুক্ত হয়েছে ১১টি সিনেমা। যদিও এই তালিকা চূড়ান্ত নয় বলে জানিয়েছেন চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির অফিস সচিব সৌমেন রায় বাবু।

গ্লিটজকে তিনি বলেন, “নিয়ম হল প্রতি সপ্তাহে শুক্রবারে দুইটি করে মাসে সর্বোচ্চ আটটি সিনেমা মুক্তি দেওয়া হয়। কিন্তু ঈদের সময়ে এই সীমারেখা তুলে দেওয়া হয়। তাই অনেক সিনেমা মুক্তির জন্য ঈদকে বেছে নেন। এবারেও ঈদ ধরে  প্রযোজক পরিবেশক সমিতি থেকে সিনেমা মুক্তির অনুমতি নিয়ে রেখেছেন অনেক নির্মাতা।"

মুক্তির ঘোষণা দেওয়া সিনেমাগুলো হল- ‘রাজকুমার’, ‘ওমর’, ‘কাজল রেখা’, ‘দেয়ালের দেশ’,‘মায়া দ্য লাভ’, ‘মেঘনা কন্যা’,‘পটু,’ ‘ডেডবডি’, ‘আহারে জীবন’, ‘মোনা: জ্বীন-২’ ও ‘সোনার চর’।

ঈদ উৎসবে ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের দাপট থাকে বরাবর। গেল বছরই কলকাতার নায়িকা ইধিকা পালের সঙ্গে 'প্রিয়তমা' সিনেমা করে দেশে-বিদেশে হইচই ফেলে দেন শাকিব।

এবারের ঈদে দর্শকদের জন্য শাকিব নিয়ে আসছেন 'রাজকুমার'। যে সিনেমায় তার নায়িকা কোর্টনি কফি এসেছেন যুক্তরাষ্ট্র থেকে। গেল বছরের ডিসেম্বরের শেষ থেকে শুরু হয় এই সিনেমার শুটিং। দেশের পাবনা, ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, সাজেক এবং যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ঘুরে সেই শুটিং শেষ হয়েছে গত মাসে।

কদিন আগে সংবাদ সম্মেলন করে  প্রযোজনা সংস্থা ভার্সেটাইল মিডিয়া জানিয়েছে, 'রাজকুমার'র ট্রেইলার প্রকাশে শাকিবের জন্মদিন ২৮ মার্চকে বেছে নেওয়া হয়েছে। ওই দিন 'রাজকুমার'র ট্রেইলার দেখানো হবে  দুবাইয়ের বুর্জ খলিফায়।  

শাকিবের ভাষ্য 'রাজকুমার' আন্তর্জাতিক মানের একটি সিনেমা হতে চলেছে।

“রাজকুমার’ এমন একটা সিনেমা,যেটাকে সত্যিকার অর্থে আমরা ইন্টারন্যাশনাল সিনেমা বলছি। বহু দেশে একসঙ্গে সিনেমাটি রিলিজ হতে যাচ্ছে।” 

কেবল বাংলাদেশ নয়, যুক্তরাষ্ট্র, লন্ডন, মধ্যপ্রাচ্য, কানাডা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে রাজকুমার মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন নির্মাতা হিমেল আশরাফ। 

আসন্ন ঈদে ‘ওমর’ সিনেমা মুক্তি দেওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছিলেন নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। গতবছর থেকেই চালাচ্ছিলেন সিনেমার প্রচার।

'ওমর' মুক্তির শেষদিকের প্রস্তুতি সেরে ফেলেছেন জানিয়ে গ্লিটজকে এ নির্মাতা বলেন, “সবকিছু ঠিক থাকলে ইনশাআল্লাহ ঈদে সিনেমাটি দেখতে পাবে দর্শক। প্রচার শুরু করেছি।”

এই সিনেমায় প্রধান চরিত্রে শরিফুল রাজের সঙ্গে এবার পর্দায় দেখা যাবে কলকাতার অভিনেত্রী দর্শনা বণিককে। রাজকে ঈদের আরও দুই সিনেমা 'দেয়ালের দেশ' ও 'কাজলরেখা'য়।

চারশ বছর আগের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘কাজলরেখা' সিনেমার মুক্তির দিনক্ষণ বেশ কয়েকবার বদলেছে। অবশেষে কয়েকদিন আগে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম জানিয়েছেন রোজার ঈদে সিনেমাটি মুক্তি দেবেন তিনি।

সেলিম বলেন, “বড় আয়োজনের কাজলরেখা মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। ঈদ ও বৈশাখ একসাথে আমরা পাচ্ছি। এ কারণে আমার কাছে মনে হয়েছে, এই সময় ছবিটি মুক্তি দেওয়া উচিত। সিনেমা নির্মাণ থেকে মুক্তি দেওয়া সব কিছুই আমাদের এখানে চ্যালেঞ্জ। তাই আমি চ্যালেঞ্জ নিয়েছি, দেখা যাক ফলাফল কী আসে।”

মৈমনসিংহ গীতিকার পাঠকপ্রিয় আখ্যান ‘কাজলরেখা’র নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী; সিনেমায় রাজা হয়েছেন অভিনেতা শরীফুল রাজ। আর খল চরিত্রে কাজ করেছেন খাইরুল বাশার। আরও আছেন অভিনেতা আজাদ আবুল কালাম, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন, রাফিয়াত রশীদ মিথিলা।

ঈদে মুক্তির মিছিলে আছে ‘মায়া’। পোস্টার প্রকাশের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচার শুরু করেছে সিনেমাটি। 'মায়া' পরিচালনা করেছেন জসিম উদ্দিন জাকির, চিত্রনাট্যও তারই লেখা।

ত্রিভূজ প্রেমের গল্পের এই সিনেমায় অভিনয় করেছেন শবনম বুবলী, আনিসুর রহমান মিলন, সাইমন সাদিক ও জিয়াউল রোশানসহ আরও অনেক।

শবনম বুবলীর আরকেটি সিনেমা 'দেয়ালের দেশ' আসছে ঈদে। গত বছরের অক্টোবরে প্রথম এই সিনেমার ফার্স্ট লুক সামনে আসে। এরপর ডিসেম্বরে এই সিনেমা মুক্তির কথা থাকলেও তা হয়নি।

এখন 'দেয়ালের দেশ' মুক্তির জন্য ঈদ উৎসবকেই বেছে নিয়েছেন নির্মাতা মিশুক মনি। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও মনিও লিখেছেন।

তিনি বলেন, “সিনেমাটির কাজ শেষ করতে করতে ঈদ এসে গেছে। তাই মুক্তির জন্য এই ঈদকেই বেছে নিয়েছি।”

এই সিনেমার মাধ্যমে প্রথমবার জুটিবদ্ধ হয়েছেন শরিফুল রাজ ও শবনম বুবলী। 

ঈদে মুক্তি পাচ্ছে ছটকু আহমেদ পরিচালিত ‘আহারে জীবন’।

সিনেমা মুক্তির খবর নিশ্চিত করে গ্লিটজকে ছটকু আহমেদ বলেন, “শতভাগ মুক্তি নিশ্চিত করেই সিনেমার কাজ চলছে। পোস্টার ডিজাইনের কাজ শেষ করে শিগগিরই আনুষ্ঠানিক প্রচারণায় যাব।”

এই সিনেমায় অভিনয় করেছেন পূর্ণিমা ও ফেরদৌস আহমেদ। এ ছাড়া আরও দেখা যাবে সুচরিতা, জয় চৌধুরী, মৌমিতা মৌকে।

জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত দুটি সিনেমা আসছে এই ঈদে। সেগুলো হল-‘মোনা: জ্বীন-২’ও ‘পটু’।

এরমধ্যেই দুই সিনেমা মুক্তির সব প্রস্তুতি সেরে নেওয়া হয়েছে বলে প্রযোজনা প্রতিষ্ঠানটি জানিয়েছে। 

‘মোনা: জ্বীন-২’ সিনেমায় নাম ভূমিকায় রয়েছেন নবাগত অভিনেত্রী সুপ্রভাত ইসলাম; আরও আছেন তারিক আনাম খান, প্রয়াত অভিনেতা আহমেদ রুবেল, দীপা খন্দকার, সামিনা বাশার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীমসহ অনেকে। সিনেমাটি পরিচালনা করেছেন কামরুজ্জামান রোমান। 

‘পটু’ পরিচালনা করেছেন সংগীত পরিচালক আহমেদ হুমায়ূন। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন তরুণ অভিনেতা ইভান সাইর। 

নির্মাতা ও অভিনেতা দুজনেরই প্রথম সিনেমা এটি। এই সিনেমার নায়িকার নাম প্রকাশ না করে হুমায়ূন বলেছেন প্রচার শুরুর আগে এই বিষয়ে তিনি চমক রাখতে চাইছেন। সিনেমা মুক্তির প্রস্তুস্তি শেষের দিকে জানিয়ে ইভান বলেছেন, শিগগিরই প্রচারে নামছেন তারা।

ঈদে আসছে ফুয়াদ চৌধুরী নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘনা কন্যা’। অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদসহ অনেকে।

নারী পাচারের গল্পে নির্মিত সিনেমাটির মুক্তির কথা ছিল গত বছর। কিন্তু  দ্বাদশ সংসদ নির্বাচনের কারণে পিছিয়ে যায়।

ফুয়াদ চৌধুরী বলেন, “নারী পাচারের মতো একটি কঠিন বিষয়ের সঙ্গে গ্রামীণ পটভূমিতে বলা সিনেমার গল্পে দর্শকের জন্য পর্যাপ্ত বিনোদনও আছে।"

মোহাম্মদ ইকবালের পরিচালনায় ঈদে আসছে সিনেমা ‘ডেডবডি’।

কথা কথায় গ্লিটজকে ইকবাল বলেন, " সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। আমি তো প্রায় ঈদেই সিনেমা নিয়ে আসি। এবারও আসছি নতুন সিনেমা নিয়ে। আশা করি এ সিনেমা তাক লাগিয়ে দেবে।”

ডেডবডি সিনেমায় অভিনয় করেছেন ওমর সানী, শ্যামল মওলা, জিয়াউল হক রোশান, রাশেদ মামুন অপু, কলকাতার অভিনেত্রী অন্বেষা রায় এনি ও মিষ্টি জাহানসহ আরও কয়েকজন।

অভিনেতা জায়েদ খানের ‘সোনার চর’ ঈদে মুক্তি পেতে চলা সিনেমার তালিকায় ঠাঁই পেয়েছে।

আর এর মধ্য দিয়ে দীর্ঘ এক যুগ পর ঈদে জায়েদ খান অভিনীত সিনেমা আসছে।

‘সোনার চর’ নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে। জাহিদ হাসানের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন ওমর সানী, মৌসুমী, শহীদুজ্জামান সেলিম, স্নিগ্ধা, শবনম পারভীনসহ অনেকে।

ঈদের সিনেমা চলবে কোথায়?

প্রদর্শক সমিতির হিসাব অনুযায়ী দেশে প্রেক্ষাগৃহের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৩টি। এর বাইরে ঈদের সময় সর্বোচ্চ ২০০টি হল চালু হতে পারে। পাশাপাশি মাল্টিপ্লেক্স আছে ৩৫টি।

ঈদে এতগুলো সিনেমা মুক্তি পেলে কয়টি করে হল পাবে জানতে চাইলে প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস গ্লিটজকে বলেন, “এত সিনেমা মুক্তি পেলে দুই একটা ছাড়া কোনো সিনেমাই ভালোভাবে ব্যবসা করতে পারে না। সিনেমার অভিনয় শিল্পীদের উপর নির্ভর করে হল মালিকরা সিনেমা নেয়।

“শাকিব খানকে নিয়ে হল মালিকদের আগ্রহ থাকে বেশি। বাকিগুলো পরিচিত শিল্পীরা পায়। সেক্ষেত্রে দুই তিনটি সিনেমা হয়তো ব্যবসা করতে পারবে। আমি চলচ্চিত্র সম্মিলিত সমিতির মিটিংয়ে বিষয়টি উত্থাপন করেছি। এতো সিনেমা মুক্তি পেলে বাকিরা অর্থনৈতিকভাবে ব্যর্থ হবে এতে আমাদেরই ক্ষতি।”

সিনেমা মুক্তির প্রক্রিয়ায় 'শৃঙ্খলতা আনা প্রয়োজন' জানিয়ে তিনি বলেন, “এগুলো রিলিজ কমিটির মাধ্যমে নিয়ন্ত্রণে আনা দরকার। সব প্রযোজকেরই চিন্তা থাকে ঈদে সিনেমা মুক্তি দিবে। তাদেরকে একটা শৃঙ্খলায় আসা দরকার বলে আমি মনে করি। আমি মিটিংয়ে বিষয়টি উপস্থাপন ও করেছি। এর পক্ষে বিপক্ষে অনেক মতামত এসেছে। তবে এটা হওয়া উচিত, নিয়ন্ত্রণ থাকা দরকার।”

Also Read: ‘রাজকুমার’ শাকিব আসছেন ঈদে, ট্রেলার উন্মোচন বুর্জ খলিফায়

Also Read: ‘ওমর’ সিনেমায় রাজের সঙ্গী কলকাতার দর্শনা বণিক

Also Read: ‘কাজলরেখা’ আসছে ঈদে

Also Read: বুবলী ‘রেডি’