অস্কারজয়ী সারাহ পলি ‘এপ্রিল ফুল’র শিকার

মাকে ইমেইল করে ছেলে লিখেছে, অস্কার পুরস্কারটি ভুল করে দেওয়া হয়ে গেছে, এখন ফেরত দিতে হবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2023, 04:46 PM
Updated : 2 April 2023, 04:46 PM

সম্প্রতি অস্কারের ৯৫তম আসরে সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন কানাডার চলচ্চিত্র-নির্মাতা সারাহ পলি; কিন্তু পুরস্কার জয়ের রেশ না কাটতেই ‘এপ্রিল ফুল’র শিকার হয়েছেন ‘উইমেন টকিং’র এই নির্মাতা; আর এর পেছনে কাঠি নেড়েছে তারই ১১ বছরের ছেলে।

বিবিসি জানায়, শনিবার সকালে একটি চিঠি পান সারাহ। যেখানে অস্কার কমিটির ‘সূক্ষ্মু ভুলে’ তাকে পুরস্কারটি দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, এই পুরস্কারটি ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’র নির্মাতা এডওয়ার্ড বেরগার পেয়েছেন। যে সিনেমা এই বছর রেকর্ড ছয়টি পুরস্কার জিতে নিয়েছে।

চিঠিটি টুইটারে পোস্ট করেছেন পলি; এতে এটিকে ফেরত পাঠানোর কথা লেখা ছিল।

পুরস্কারটি উপভোগের জন্য তিনি আর এক সপ্তাহ নিজের কাছে রাখার সুযোগ পাবেন; তারপর দুঃখপ্রকাশ করে আরও বলা হয়, “আমরা এর জন্য যথেষ্ট লজ্জিত। কিন্তু এটিকে ফেরত পাঠাতে হবে। কারণ প্রকৃত লোককে এই পুরস্কার পাঠানোই যৌক্তিক হবে।”

এর সঙ্গে সারাহর ১১ বছরের ওই ছেলে আরও যোগ করে, কমিটির সদস্যরা ওইদিনই এটি বুঝতে পেরেছিলেন। কিন্তু আগের এক ‘তিক্ত’ ঘটনা পুনরাবৃত্তি না করতেই তখন প্রকাশ্যে কিছু বলা হয়নি।

২০১৭ সালের সেই ঘটনায় মুনলাইটের পরিবর্তে লা লা ল্যান্ডের নাম ঘোষণা করেছিল অস্কার কমিটি।

এদিকে এই কৌতুকের মর্মার্থ নির্মাতা এডওয়ার্ড বেরগার ঠিকই ধরতে পেরেছেন।

সারাহর টুইট দেখে এডওয়ার্ড বেরগার এক টুইটে মজা করে বলেছেন, পাঠানোর খরচ বাঁচাতে অস্কার একাডেমি তার ঠিকানা দিতে বলেছে। তাই সারাহ সরাসরি তার কাছে পুরস্কারটি পাঠাতে পারেন।

বিষয়টি নিছক কৌতুকের হলেও সারাহ মোটেই তা ভালোভাবে নেননি। এই নির্মাতা বলেছেন, ‘এপ্রিল ফুল’র জন্য তার ১১ বছরের ছেলে খুব বাজে পন্থা বেছে নিয়েছে।