নৃত্য পরিচালক মাসুম বাবুলের মৃত্যু

ক্যানসারে আক্রান্ত এই নৃত্য পরিচালক সবশেষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ সিনেমায় কাজ করেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 06:39 AM
Updated : 7 March 2023, 06:39 AM

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্যপরিচালক মাসুম বাবুল আর নেই।

ক্যানসারে আক্রান্ত এই নৃত্য পরিচালক সোমবার সন্ধ্যায় ঢাকার সিদ্দিক বাজারের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চিত্রনায়ক জায়েদ খান জানান, দেড় বছর ধরে ক্যানসারে ভুগছিলেন মাসুম বাবুল। সম্প্রতি ভারতের একটি হাসপাতালে চিকিৎসা নিয়ে দেশে ফিরেছিলেন তিনি।

মাঝে শারীরিক অবস্থার অবনতি ঘটলে গত বছরের অক্টোবরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নেন মাসুম। তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়েছে।

মাসুম বাবুল অসুস্থ হওয়ার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’–এ কাজ করেছেন। সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে।

মাসুম বাবুলের মৃত্যুতে ফেইসবুকে অনেকেই শোক প্রকাশ করেছেন। চলচ্চিত্র পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক ফেইসবুকে লিখেছেন, “মেধাবী এই মানুষটির সাথে অনেক কাজ করার সুযোগ হয়েছে। অনেক সুখস্মৃতি রয়েছে তার সাথে। মহান মালিক উনার আত্মাকে শান্তি প্রদান করুন।”

চিত্রনায়ক সাইমন সাদিক লিখেছেন, “আপনি আমার কাছে চির নতুন, চির তরুণ। ওপারে ভালো থাকবেন ওস্তাদ “

নায়িকা কেয়া লিখেছেন, “আমার প্রথম সিনেমার ডান্স ডিরেক্টর ছিলেন তিনি। প্রিয় মানুষ, অনেক বেশি ভালো মানুষ।”

চার দশকের ক্যারিয়ারে ‘বেদের মেয়ে জোসনা’, ‘কোটি টাকার কাবিন’, ‘বিক্ষোভ’সহ বহু চলচ্চিত্রে নৃত্য পরিচালনা করেছেন মাসুম বাবুল। ১৯৯৩ সালে ‘দোলা’ ২০০৮ সালে ‘কি জাদু করিলা’ ও ২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ সিনেমার জন্য নৃত্য পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

তার নৃত্য পরিচালনায় সিনেমাগুলোর মধ্যে বিক্ষোভ, মায়ের দোয়া, দাঙ্গা, কেয়ামত থেকে কেয়ামত, অবুঝ সন্তান, ত্যাগ, তুমি আমার অন্তরে অন্তরে, প্রেম যুদ্ধ, দেন মোহর, আঞ্জুমান, স্বপ্নের ঠিকানা, মায়ের অধিকার, হৃদয়ের কথা, কোটি টাকার কাবিন উল্লেখযোগ্য।