অস্কারে সেরা মিশেল ইয়ো ও ব্রেন্ডন ফ্রেজার

মিশেল ইয়ো প্রথম এশিয়ান-আমেরিকান, যিনি সেরা অভিনেত্রীর অস্কার জিতেছেন।  

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 06:23 AM
Updated : 13 March 2023, 06:23 AM

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫ তম আসরে প্রথম এশীয় বংশোদ্ভূত অভিনেত্রী হিসেবে সেরা অভিনেত্রীর অস্কার জিতে ইতিহাস গড়েছেন মিশেল ইয়ো; সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মার্কিন-কানাডিয়ান ব্রেন্ডন ফ্রেজার।

রোববার সন্ধ্যায় (বাংলাদেশ সময় সোমবার সকাল) লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর বসে। এবারের অস্কার সঞ্চালনা করেন জিমি কিমেল।

মিশেল ইয়ো অস্কার জিতেছেন ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’- সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য। সেরা চলচ্চিত্রসহ মোট সাতটি বিভাগে পুরস্কার পেয়েছে ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট পরিচালিত এ সিনেমা। 

মিশেল ইয়ো মঞ্চে এসে পুরস্কার নেন অভিনেত্রী হ্যালি বেরির হাত থেকে, যিনি প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেত্রী হিসেবে ২০০২ সালে সেরা অভিনেত্রীর অস্কার পেয়েছিলেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ৬০ বছর বয়সী মিশেল ইয়ো বলেন, “লেডিস, আজকের পর কেউ যেন আপনাদের বলতে না পারে, ‘তুমি তোমার সেরা সময়টা ফেলে এসেছ’।”

তিনি ধন্যবাদ জানান হংকংয়ের নারীদের, বলেন, “আপনাদের কাঁধে ভর করে আজ আমি উঁচুতে। ধন্যবাদ আমাকে এই সুযোগ দেওয়ার জন্য। এভাবেই ইতিহাস তৈরি হয়।”

সেরা অভিনেত্রী বিভাগে এবার আরও মনোনয়ন পেয়েছিলেন গোল্ডেন গ্লোবজয়ী কেট ব্ল্যানশেট (টার), আনা দে আরমাস (ব্লন্ড), ব্রিটিশ অভিনেত্রী  অ্যান্ড্রিয়া রাইজবরো (টু লেসলি) ও মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস)। তাদের সবাইকে ডিঙিয়ে গেছেন মিশেল ইয়ো।

‘দ্য হোয়েল’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার অস্কার পেয়েছেন ৫৪ বছর বয়সী মার্কিন-কানাডিয়ান অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার।

২০২২ সালে মুক্তি পাওয়া সাইকোলজিক্যাল ড্রামা ‘দ্য হোয়েল’ পরিচালনা করেছেন ড্যারেন অ্যারোনোফস্কি।

পুরষ্কার নেওয়ার সময় নির্মাতাকে ধন্যবাদ জানিয়ে ফ্রেজার বলেন, “আমাকে এমন একটি সৃজনশীল ক্ষেত্র উপহার দেওয়ার জন্য ড্যারেন অ্যারোনোফস্কির কাছে আমি কৃতজ্ঞ।

“৩০ বছর আগে এই যাত্রা শুরু করেছিলাম আমি। খুব সহজে কোনোকিছুই আমাকে ধরা দেয়নি। তবে এমন অনেক সুযোগ পেয়েছি, যার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করতে পারিনি, যতক্ষণ না সেটা শেষ হয়েছে। আমি এই স্বীকৃতির জন্য আপনাকে ধন্যবাদ জানাতে চাই৷"

এই ক্যাটাগরিতে অস্কার জিততে ফ্রেজারকে লড়তে হয়েছে

অস্টিন বাটলার (এলভিস), কলিন ফ্যারেল (দ্য ব্যানশিজ অব ইনিশেরিন), পল মেসকাল (আফটারসান) এবং বিল নাইয়ের (লিভিং) সঙ্গে।