শেষবারের মত পর্দায় আসছেন ইরফান খান

ইরফান খানের মৃত্যুবার্ষিকীর আগের দিন প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ইরফানের ‘দ্য সং অব স্করপিয়ন্স’ সিনেমাটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 12:43 PM
Updated : 19 April 2023, 12:43 PM

বলিউডে অভিনেতা ইরফান খানের জাগতিক অনুপস্থিতি তিন বছর গড়িয়েছে, কিন্তু তাকে নিয়ে কাজ থেমে ছিল না। প্রয়াত এই অভিনেতার শেষ সিনেমা ‘দ্য সং অব স্করপিয়ন্স’ পর্দায় আনতে সব কাজ শেষ হয়েছে, সিনেমটি মুক্তি পাচ্ছে চলতি মাসে।

ইরফানের মৃত্যু হয় কোভিড মহামারীর শুরুর বছর ২০২০ এর ২৯ এপ্রিল। সেই বার্ষিকীর ঠিক আগের দিন ২৮ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ইরফানের ‘দ্য সং অব স্করপিয়ন্স’ সিনেমাটি।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, বুধবার প্রকাশ হয়েছে সিনেমার ট্রেইলার।

ইরফান পুত্র অভিনেতা বাবিল খান ইনস্টাগ্রামে ট্রেইলারটি শেয়ার করে লিখেছেন “ভালবাসা, পাগলামো এবং বিশ্বাসঘাতকতার এক হৃদয়বিদারক আখ্যানকে আপনাদের সামনে নিয়ে আসছি।’

ইরফান খানকে সর্বশেষ পর্দায় দেখা গিয়েছিল ২০২০ সালে মুক্তি পাওয়া হোমি আদজানিয়া পরিচালিত ‘আংরেজি মিডিয়াম’ সিনেমায়। ওই সিনেমায় অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন তিনি।

নির্মাতা অনুপ সিং ২০১৭ সালে যখন সিনেমার কাজ শুরু করেছিলেন, ইরফান তখনও সুস্থ। সিনেমার ট্রেইলার জুড়ে ‘শক্তিশালী’ অভিনয়ের ছাপ রাখেন তিনি।

Also Read: যে সব উক্তি ইরফান খানের জাত চিনিয়ে দেয়

সোশ্যাল মিডিয়ায় সিনেমার ট্রেইলারে ইরফানপ্রেমীরা ‘আপ্লুত’। কান্না-ভালোবাসার ইমোজি আর ভালোবাসার অজস্র কমেন্টে সিক্ত এই প্রয়াত অভিনেতা। বেশিরভাগেরই ভাষ্য, “ইরফান ভোলার নয়।“

‘দ্য সং অব স্করপিয়ন্স’ সিনেমায় ইরফান একজন উট ব্যবসায়ী, বসবাস মরু মঞ্চলে। সিনেমার গল্প আবর্তিত হয়েছে রাজস্থানে আদিবাসীদের একটি ‘বিশ্বাস’ এবং এক নারীর জীবন নিয়ে। ওই আদিবাসীদের কাউকে ‘কাঁকড়াবিছা’ কামড় দিলে তাকে সুস্থ করা হয় গান গেয়ে। সিনেমা চূড়ান্ত গন্তব্যে গিয়ে পৌঁছায় ‘প্রতিশোধ’ নেওয়ার কাহিনীতে।

ইরফানের সঙ্গে আরও অভিনয় করেছেন ইরানি অভিনেত্রী গোলশিফতে ফারাহানি। এছাড়া ভারতীয় অভিনেত্রী ওয়াহিদা রেহমান, শশাঙ্ক আরোরা, কৃতিকা পাণ্ডেসহ আরও অনেকে আছেন এ সিনেমায়।

Also Read: বাবার পথ ধরে সিনেমায় বাবিল খান

সুইজারল্যান্ডের লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে ‘দ্য সং অব স্করপিয়নস’ দেখানো হয় ২০১৭ সালে। সেখানে সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল সিনেমাটি।

বলিউডের মূল স্রোত গা না ভাসিয়ে অভিনয়কে পুঁজি করে জাতীয় এবং আন্তর্জাতিক পরিসরে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন ইরফান খান। তথাকথিত নিয়ম ভেঙে নিজের বেছে নেওয়া পথেই কুড়িয়ে নিয়েছিলেন সাফল্য।

সালাম বোম্বে থেকে ওয়ারিয়র, লাইফ অব পাই, জুরাসিক ওয়ার্ল্ড, স্লামডগ মিলিয়নেয়ারের মত সিনেমাগুলোতে ঝলসে উঠেছিলেন তিনি। লাঞ্চ বক্স, পিকু, মকবুল তার এক একটি মাইলফলক। বাংলাদেশের মোস্তফা সরয়ার ফারুকীর ডুব সিনেমাতেও অভিনয় করেছিলেন এই বলিউড তারকা।

Also Read: ভারতীয় অভিনেতা ইরফান খান মারা গেছেন

১৯৬৭ সালের ৭ জানুয়ারি জয়পুরের একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ইরফান। ১৯৮৪ সালে তিনি নয়া দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় (এনএসডি) ভর্তি হওয়ার মধ্য দিয়ে অভিনয় জগতে প্রবেশ করেন। 

মাত্র ৫৩ বছর বয়সে স্ত্রী সুতপা সিকদার ও দুই সন্তান, বাবিল ও আয়ান খানকে রেখে ক্যান্সারের কাছে পরাস্ত হয়ে চিরবিদায় নেন ভারতীয় চলচ্চিত্রের এই অভিনেতা।