বিমল বন্দ্যোপাধ্যায়ের ‘সম্পূর্ণ কাল্পনিক’ আসছে মঞ্চে

‘সম্পূর্ণ কাল্পনিক’ এর রচয়িতা কলকাতার নাট্যকার বিমল বন্দ্যোপাধ্যায়, নির্দেশনা দিয়েছেন ইভান রিয়াজ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 08:07 AM
Updated : 24 Nov 2022, 08:07 AM

মহিলা সমিতির মঞ্চে নাটক ‘সম্পূর্ণ কাল্পনিক’ নিয়ে আসছে বটতলা অ্যাক্টরস স্টুডিও।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণিতে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে।

‘সম্পূর্ণ কাল্পনিক’ এর রচয়িতা কলকাতার নাট্যকার বিমল বন্দ্যোপাধ্যায়। নাটকের নির্দেশনা দিয়েছেন ইভান রিয়াজ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বটতলার বলেছে, “আমাদের সমাজ, দেশ অথবা বিশ্ব অর্থনীতির অগ্রগতিতে যা দেখানো হয়, তা কিছু মানুষের ধরা-ছোঁয়ার বাইরেই থেকে যায়। কাজ বাড়ে, উৎপাদন বাড়ে- দেশ, সমাজ, বিশ্ব অর্থনৈতিক ভাবে এগিয়ে যায় তবু কিছু মানুষের আয় বাড়ে না; জীবন, সংসার, সুখ এমনকি খাবার পর্যন্ত তাদের জীবনে ‘সম্পূর্ণ কাল্পনিক’।”

 
এ নাটকের চরিত্র মণ্ডলের মৃত্যুদণ্ডের আদেশ হয় নেশাগ্রস্ত অবস্থায় স্ত্রীকে হত্যার অভিযোগে। ফাঁসি কার্যকরের জন্য দঁড়িতে ঝোলানোও হয়। কিন্তু মণ্ডল প্রাণ না হারিয়ে শুধু জ্ঞান হারান।

জ্ঞান ফিরিয়ে এনে পুনরায় ফাঁসিতে ঝোলানোর পরিকল্পনার সময় দেখা যায় মণ্ডলের স্মৃতি নেই, অথচ সজ্ঞান অবস্থায় আসামির ফাঁসি হতে হবে, যাতে সে মৃত্যুর পূর্বে জেনে যেতে পারে যে কেন তার ফাঁসি হচ্ছে।

তাই যারা মৃত্যুদণ্ড কার্যকরের দায়িত্বে ছিলেন, তারা নিজেদের চাকরি বাঁচাতে উঠে পড়ে লাগে মণ্ডলের স্মৃতি ফিরিয়ে আনতে। তারা নানাভাবে মণ্ডলকে তার কৃতকর্ম বোঝাবার চেষ্টা করতে করতে নিজেরাই ধন্ধে পড়ে যান ঘটনাটা আসলে হত্যা ছিল, নাকি দুর্ঘটনা! আর যদি দুর্ঘটনাই হয়, তবে এর পেছনে দায়ী কে বা কারা?"

এ নাটকে অভিনয় করছেন নিরঞ্জন দাস, সানজানা ফারাহ, হুসাম আল বিল্লাহ, রাব্বী শেখ, শরীফ অংক, জয়নব হাসার ইথার, সুবাইতা মারসাদ, ফরহাদ শিকদার সোহান, জেইরান জুহি, ঐশী দত্ত ঐশ্বর্য্য, আশরাফুল, তানজু, পাপ্পী মোহাম্মদ আয়ান, রুবাইয়া আহমেদ, মুনজেরিন আলম মোনালিসা।

মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন সাইফুল ইসলাম মণ্ডল। সঙ্গীত পরিকল্পনায় আছেন লোচন পলাশ। বাদ্যযন্ত্রে লায়েকা বশির, রিশাদুর রহমান রিশাদ, লোচন পলাশ ও মুনজেরিন আলম মোনালিসা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক