আমেরিকায় ‘শুনতে কি পাও!’

যুক্তরাষ্ট্রের শিকাগোতে দক্ষিণ এশীয় আর্ট কাউন্সিল আয়োজিত পঞ্চম দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব এবং তাসবির আয়োজিত নবম দক্ষিণ এশীয় উৎসবে আমন্ত্রিত হয়েছে কামার আহমেদ সায়মন পরিচালিত চলচ্চিত্র ‘শুনতে কি পাও!’। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন সারা আফরীন।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 10:29 AM
Updated : 18 Sept 2014, 10:29 AM

কামার আহমেদ সায়মন গ্লিটজকে জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে শিকাগোতে শুরু হতে যাওয়া উৎসবের একমাত্র বাংলা ভাষার চলচ্চিত্র ‘শুনতে কি পাও!’ ১৮ই সেপ্টেম্বর 'গ্যাংস অফ ওয়াসেপুর’ খ্যাত ভারতীয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত 'লায়ার্স ডাইস' দিয়ে উদ্বোধন হবে এ উৎসবের।

এ উৎসবের পর উত্তর আমেরিকায় দক্ষিণ এশীয় চলচ্চিত্র এবং ভিস্যুয়াল আর্টের অন্যতম আন্দোলন তাসবির আয়োজিত দশ দিনব্যাপী উৎসবে যোগ দেবেন কামার ও সারা। উৎসবটি শুরু হবে ৩০শে অক্টোবর।

২০০৯ সালে জলোচ্ছাস আইলায় ক্ষতিগ্রস্থ বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সুতারখালি গ্রামের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘শুনতে কি পাও!’ সিনেমার কাহিনি আবর্তিত হয়েছে রাখি, সৌমেন ও রাহুলকে নিয়ে। আইলার পর বদলে যাওয়া জীবনযাত্রার পাশাপাশি উপকূলবর্তী মানুষের নতুন করে বেঁচে থাকার স্বপ্ন, প্রতিকূলতার বিরুদ্ধে সুতারখালি গ্রামের বাসিন্দাদের উঠে দাঁড়ানোর গল্প ফুটে উঠেছে এ চলচ্চিত্রে।

২০১২ সালে ২৯শে অক্টোবর পৃথিবীর অন্যতম প্রাচীন প্রামাণ্য উৎসব জার্মানীর ডক-লাইপজিগের ৫৫তম আসরের উদ্বোধনী সিনেমা হিসেবে আমন্ত্রণ পেয়ে আলোচনায় আসে ‘শুনতে কি পাও!’। এরপর নিউ এশিয়ান কারেন্ট, এন্টেনার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা, যুক্তরাজ্যের টেক ওয়ান অ্যাকশন, তুরস্কের ২০তম গোল্ডেন বোল চলচ্চিত্র উৎসবে, কসোভোর প্রি-ফিল্ম-ফেস্ট, প্রামাণ্য উৎসব ফিল্ম সাউথ এশিয়াসহ ২৫টিরও বেশি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে সিনেমাটি । চলতি বছর মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার স্বর্ণশঙ্খ এবং ২০১৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউরোপের অন্যতম প্রামাণ্য চলচ্চিত্র উৎসব সিনেমা দু্য রিলে শ্রেষ্ঠ ছবি হিসেবে ‘গ্রাঁ প্রি’ জয় করে নেয় সিনেমাটি।