ছয় উৎসবে ‘শুনতে কি পাও!’

প্যারিসে ‘গ্রাঁ প্রি’ জেতা চলচ্চিত্র ‘শুনতে কি পাও!’ এবার আরো ছয়টি উৎসবে প্রদর্শিত হবে। নির্মাতা কামার আহমাদ সাইমন জানিয়েছেন নিউ এশিয়ান কারেন্টে, এন্টেনার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায়, যুক্তরাজ্যের টেক ওয়ান অ্যাকশন, তুরস্কের ২০তম গোল্ডেন বোল চলচ্চিত্র উৎসবে, কসোভোর প্রি-ফিল্ম-ফেস্ট, প্রামাণ্য উৎসব ফিল্ম সাউথ এশিয়ায় চলচ্চিত্রটি আমন্ত্রণ পেয়েছে।

রাশেদ শাওনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2013, 01:25 PM
Updated : 15 Sept 2013, 08:43 AM

কামার গ্লিটজকে বলেন, “এশিয়ার প্রাচীনতম প্রামাণ্য উৎসব ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত জাপানের ইয়ামাগাতার প্রতিযোগিতা ‘নিউ এশিয়ান কারেন্টে’ এর জন্য নির্বাচিত হয়েছে ‘শুনতে কি পাও!’। এশিয়ান নির্মাতাদের মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতায় এ বছর ৬৩টিরও বেশি দেশ থেকে ৬০৮টি সিনেমার মধ্যে থেকে বাছাইকৃত মাত্র ১৯টি সিনেমার নির্মাতাদের এ বছর আমন্ত্রণ জানানো হয়েছে, যাদের সিনেমা আগে কখনও এখানে দেখানো হয়নি। এ বছর বাংলাদেশের পাশাপাশি ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, চীন, ভারত, কোরিয়া, সিঙ্গাপুর, আফগানিস্তান, ভিয়েতনাম, হংকং এবং ফিলিস্তিনের ছবি অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়। 

সাইমন আরও জানিয়েছেন, সিডনিতে ২ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠেয় অস্ট্রেলিয় আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র উৎসব এন্টেনার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছে ‘শুনতে কি পাও!’ এতে এই সিনেমার সঙ্গে যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, স্পেন, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, ভারত, ডেনমার্ক, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড এবং ফ্রান্সের ১২টি সিনেমাকে আমন্ত্রণ জানানো হয়েছে মূল প্রতিযোগিতা বিভাগে। এই উৎসবে সিনেমার প্রশ্নোত্তর এবং আলোচনায় অংশ নিতে সিডনি হয়ে জাপান যাবার কথা আছে নির্মাতার।

২৭ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর যুক্তরাজ্যের নাগরিক চলচ্চিত্র উৎসব টেক ওয়ান অ্যাকশন সিনেমাটির প্রযোজক সারা আফরীনকে আমন্ত্রণ জানিয়েছে। এর প্রদর্শনী এবং আলোচনায় অংশ নেবেন তিনি। গ্লাসগো এবং এডিনবরায় দুটি প্রদর্শনী ছাড়াও স্কটল্যান্ডের প্রাচীনতম সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ে তৃতীয় আরেকটি বিশেষ প্রদর্শনী হবে ‘শুনতে কি পাও!’ এর।

তুরস্কের ২০তম গোল্ডেন বোল চলচ্চিত্র উৎসবে ১৬ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ‘ডেজার্ট অফ দ্য রিয়াল’ শিরোনামে বিশ্বের উল্লেখযোগ্য ১২টি সিনেমার মধ্যে নির্বাচিত হয়েছে ‘শুনতে কি পাও!’ এরপরের সপ্তাহে কসোভোতে ২০ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য প্রি-ফিল্ম-ফেস্ট এবং ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবর অনুষ্ঠিতব্য প্রামাণ্য উৎসব ফিল্ম সাউথ এশিয়ার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছে সিনেমাটি।

অনুভূতি জানাতে গিয়ে পরিচালক সাইমন বলেন, “সত্যিকারের কোন নির্মাতাই স্বীকৃতির আশায় সিনেমা বানান না, কিন্তু প্রতিটি প্রাপ্তিই নতুন কাজে উৎসাহ দেয়।”

এর আগে জার্মানিতে ৫৫তম ডক-লাইপজিগ-এ উদ্বোধনী সিনেমা, বিশ্বের বৃহত্তম প্রামাণ্য উৎসব ইডফাতে এবং প্যারিসে অনুষ্ঠিত ৩৫তম সিনেমা দ্যু রিলে গ্রাঁ প্রি তে অংশ নিয়েছে সিনেমাটি।