পরীমনি: নাটকীয় উত্থানের পর...

কোনো চলচ্চিত্র মুক্তির আগেই তারকাখ্যাতি! বিরল এই ঘটনা পরীমনির ক্ষেত্রেই ঘটেছিল। আর ছয় বছরের মধ্যে ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়িকাও বনে যান। এ যেন এলাম, দেখলাম, জয় করলাম।

সাইমুম সাদ গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 07:14 PM
Updated : 6 August 2021, 07:05 AM

কিন্তু তারকাখ্যাতি পাওয়ার পর ব্যক্তিগত জীবনের নানা ঘটনায় এখন রূপালি জগতের রোশনাইয়ের বিপরীত দিকও দেখতে হচ্ছে এই চিত্রনায়িকাকে।

পরীমনি নামের আড়ালে ঢাকা পড়া শামসুন্নাহার স্মৃতির চলচ্চিত্রে আগ্রহ তেমন ছিল না। মফস্বল থেকে ঢাকায় এসে টুকটাক মডেলিং ও টিভি নাটকই করছিলেন।

চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়ে শুরুতে রাজি না হলেও পরে নানার উৎসাহে নাম লেখান। প্রথম সিনেমা ‘ভালোবাসা সীমাহীন’ মুক্তির আগেই অন্তত ২০টি চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়ে রাতারাতি তারকা বনে যান।

মাত্র ছয় বছরের ক্যারিয়ারে ৩০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। শীর্ষ নায়িকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পর আলোচিত পর্দায় প্রীতিলতা হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তখনেই ঘটে অন্য ঘটনা।

চিত্রনায়িকা পরীমনিকে বুধবার আটক করে র‌্যাব; তার আগে ঢাকার বনানীতে তার বাড়িতে চার ঘণ্টা ধরে চলে অভিযান। ছবি: আসিফ মাহমুদ অভি

এক ব্যবসায়ীর বিরুদ্ধে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার মামলার বাদি পরীমনি কয়েক মাসের ব্যবধানে মাদকের মামলার আসামি হয়ে গ্রেপ্তার হলেন। দুই ঘটনায় দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরের গণমাধ্যমেরও শিরোনামে এসেছেন তিনি।

বুধবার রাজধানীর বনানীর বাড়ি থেকে নাটকীয় অভিযান শেষে পরীমনিকে আটকের পর তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেছে র‌্যাব। তার বাসাকে ‘মিনি বার’ হিসেবে অভিহিত করে র‌্যাব বলছে, সেখান থেকে থেকে মদ, ইয়াবা, এলএসডির মতো মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে।

তবে আদালতে তার আইনজীবী বলেছেন, এই চিত্রনায়িকা ষড়যন্ত্রের শিকার। ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করায় এখন চক্রান্ত করে তার ক্যারিয়ার ধ্বংস করা হচ্ছে।

চলচ্চিত্রে আসার আগে নাটকে পরীমনি।

মডেলিং-নাটক থেকে চলচ্চিত্রে

নড়াইলে জন্ম নেওয়া শামসুন্নাহার স্মৃতির শৈশব ও কৈশোর কেটে নানা বাড়ি পিরোজপুরে। সেখানকার স্থানীয় একটি কলেজে উচ্চ মাধ্যমিকে পড়ার সময় নানার সঙ্গে ঢাকায় এসে টুকটাক মডেলিং শুরু করেন তিনি। বেশ কয়েকটি নাটকে অভিনয় করলেও তেমন পরিচিতি মেলেনি।

২০১৩ সালের অগাস্টে এক নাট্যপরিচালকের মাধ্যমে পরীমনির সঙ্গে চিত্রপরিচালক শাহ আলম মণ্ডলের পরিচয় হয়; শাহ আলম দীর্ঘদিন পরিচালক সোহানুর রহমান সোহানের সহকারী পরিচালক হিসেকে কাজ করে ‘ভালোবাসা সীমাহীন’ নামে একটি চলচ্চিত্র পরিচালনায় হাত দিয়েছেন।

শাহ আলম মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার গল্পের প্রয়োজনে নতুন একটা মুখ দরকার ছিল। তখন তার সঙ্গে দেখা করি। সিনেমা নিয়ে কথা বললে প্রথমে সে সিনেমা করতে চায়নি। পরে নানার উৎসাহে আমার গল্পে শিক্ষকের মেয়ের চরিত্রে কাজ করতে সম্মত হয়।”

জীবনের প্রথম সিনেমায় পরীমনি নায়ক হিসেবে পেয়েছেন জায়েদ খানকে; যিনি এখন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সম্পাদক।

গ্রেপ্তার হওয়ার পর এখন শিল্পী সমিতিও পাশে নেই পরীমনির।

পরীমনি সিনেমায় অভিনয়ে রাজি ছিলেন না কেন?-এমন প্রশ্নের জবাবে শাহ আলম বলেন, “সিনেমা বড় জায়গা। আগে এখানে কাজের অভিজ্ঞতা ছিল না। ফলে নতুন জায়গায় আসতে গেলে হেজিটেশন ও টেনশন ফিল করছিল।”

সব সংশয় পেছনে ফেলে ২০১৩ সালের শেষভাগে সিনেমার শুটিংয়ে যোগ দেন পরীমনি। নারায়ণগঞ্জে সেট ফেলে ‘ভালোবাসা সীমাহীন’ সিনেমার শুটিং চলছিল; জীবনের প্রথম দৃশ্যে রিকশায় চড়ে শট দেওয়ার কথা ছিল পরীমনির। তবে শটের কিছুক্ষণ আগে নানীর মৃত্যু সংবাদে তাকে বাসায় ফিরতে হয়েছিল।

শোক সামলিয়ে সেই সিনেমার ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন তিনি।

পরীমনির সঙ্গে রাজের যোগ

চিত্রনায়িকা পরীমনিকে গ্রেপ্তারের পর বনানীর বাসা থেকে রাজ মাল্টিমিডিয়ার কর্ণধার প্রযোজক নজরুল ইসলাম রাজকে গ্রেপ্তার করে র‌্যাব বলছে, পরীমনির মাদককাণ্ডের সঙ্গে রাজের সংশ্লিষ্টতা রয়েছে। পরীমনির চলচ্চিত্র জগতে অবস্থান তৈরিতেও রাজের ভূমিকা ছিল।

রাজের বিরুদ্ধে মাদকের পাশাপাশি পর্নগ্রাফিরও মামলাও করেছে র‌্যাব।

টিভি নাটকের প্রযোজক হিসেবে পরিচিত রাজের সঙ্গে পরীমনির ‘কানেকশন’ কবে থেকে-তা নিশ্চিত জানা যায়নি। পরীমনির প্রথম সিনেমা ‘ভালোবাসা সীমাহীন’-এ অভিনয়ের ক্ষেত্রে রাজের দৃশ্যত কোনো ভূমিকা দেখা না গেলেও ২০১৩ সালের শেষভাগে সেই সিনেমার শুটিং শেষ হওয়ার আগেই ‘রানা প্লাজা’ সিনেমায় পরীমনিকে নেওয়ার জন্য তদ্বির করেছিলেন রাজ।

রানা প্লাজা চলচ্চিত্রে পরীমনি।

সাভারের রানা প্লাজা ভবন ধ্বসের ঘটনা ও আলোচিত পোশাক শ্রমিক রেশমাকে নিয়ে সিনেমাটি নির্মাণ করেন পরিচালক নজরুল ইসলাম খান।

পরিচালক নজরুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রেশমার চরিত্রের জন্য আমি হিরোইন খুঁজতেছিলাম। তখন রাজ আমাকে সেই সিনেমায় পরীমনিকে নেওয়ার জন্য অনুরোধ করলেন। আমি তখন পরীমনিকে চিনতাম না। বেইলি রোডে রাজ ও পরীমনির সঙ্গে দেখার করার পর প্রযোজকের সঙ্গে কথা বলে তাকে নেওয়া হয়েছিল।”

পরিচালক নজরুলের ভাষ্যে, তার পরে পরীমনির বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের ক্ষেত্রেও প্রযোজক নজরুলের ভূমিকার রয়েছে।

গ্রেপ্তারের পর অনেক গণমাধ্যমে প্রযোজক নজরুল ইসলাম রাজকে পরিচালক হিসেবে সম্বোধন করায় তিনি বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন; একের পর এক ফোন পাচ্ছেন বলে জানান পরিচালক নজরুল।

“তখন রাজের মধ্যে ভদ্রতা ছিল। কালের প্রবাহে কোথায়, কীভাবে, কী হলো বোঝা মুশকিল।”

সেই সময়ের আলোচিত চরিত্র রেশমার লুকে ছবি প্রকাশের পরপরেই চলচ্চিত্রাঙ্গনে পরিচিতি পান পরীমনি। সিনেমাটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকের থাকার পর কর্তনসাপেক্ষে অনুমোদন পেয়েছিল।

নিজের ফ্ল্যাটে সাংবাদিকদের মুখোমুখি পরীমনি। ফাইল ছবি: আসিফ মাহমুদ অভি

সিনেমাটি গণমাধ্যমের মনোযোগের ফলে নায়িকা হিসেবে প্রচারের আলোয় উঠে এসেছিলেন পরীমনি। পরে সিনেমাটি মুক্তি দিতে উচ্চ আদালতেও যেতে হয়েছিল পরিচালককে।

সিনেমাটি মুক্তির সপ্তাহ খানেক আগে ২০১৬ সালের জানুয়ারিতে বাংলাদেশ সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে।

নজরুল বলেন, “সিনেমাটি মুক্তি না পাওয়ায় আমার ডিজাস্টার হয়ে গেছে, আর পরীমনি হয়েছে স্টার।”

পরীমনি: সিনেমা মুক্তির আগেই তারকাখ্যাতি

সিনেমার বাইরে রাজ ও পরীমনি এক সময় মাদককাণ্ডে জড়িয়ে পড়েন বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার র‌্যাবের সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, “২০১৬ সাল থেকে অ্যালকোহলে আসক্ত হওয়ার পর মাত্রাতিরিক্ত অ্যালকোহলের চাহিদা মেটানোর জন্য নিজের বাড়িতে একটি ‘মিনি বার’ স্থাপন করেন পরীমনি। সেই বারে নজরুল ইসলাম রাজসহ বিভিন্ন ব্যক্তিদের যাতায়াত করতেন। পরীমনির বারে অ্যালকোহল সরবরাহের দায়িত্বেও ছিলেন রাজ।”

পরীমনির নাটকীয় উত্থান

‘ভালোবাসা সীমাহীন’ ও ‘রানা প্লাজা’র শুটিং শেষ হওয়ার আগেই ২০১৪ সালে পরীমনিকে নিজেদের সিনেমায় পেতে হুমড়ি খেয়ে পড়তে থাকেন প্রযোজক-পরিচালকরা।

পরিচালক নজরুল ইসলাম খানের ভাষ্যে, পরিচালক-প্রযোজকদের ভিড়ে তিনি সিনেমার শুটিং করতে পারতেন না। গল্প, চিত্রনাট্য না পড়েই একের পর একটা সিনেমায় সাইন করেছেন পরীমনি। সিনেমার সংখ্যা আনুমানিক ২২টির মতো হবে।

“ওকে নিয়ে হিড়িক পড়ে গেল, যুদ্ধ শুরু হয়ে গেল ইন্ডাস্ট্রিতে। আমি বলেছিলাম, বুঝেশুনে সিনেমায় সাইন করো। অনেক ছবি শুটিংই শুরু না হওয়ার সম্ভাবনা আছে। ভালো পরিচালক, চিত্রনাট্য দেখে সিনেমা না করলে ক্যারিয়ারের বারোটা বাজবে। কিন্তু সে কোনো কথা শোনেনি।”

দুবাই মলের জমকালো আলোয় পরীমনি।

সেই সিনেমাগুলোর মধ্যে ওয়াজেদ আলী সুমনের ‘পাগলা দিওয়ানা’ ও এস এ হক অলিকের ‘আরো ভালোবাসব তোমায়’সহ কয়েকটি ছবি ছাড়া বেশিরভাগই আলোর মুখ দেখেনি।

পর্দায় না থাকলেও বরাবরই গণমাধ্যমের চর্চায় ছিলেন পরীমনি। ফলে সিনেমা রিলিজের আগেই থেকেই তারকাখ্যাতি পাওয়ার বিরল সুযোগ হয়েছে তার।

পরিচালক নজরুল বলছেন, ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে কোনো সিনেমার মুক্তির আগেই এতগুলো সিনেমায় সাইন করার রেকর্ড আর নেই। এর আগে চিত্রনায়িকা মৌসুমী তার ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তির আগেই সাতটি সিনেমায় সাইন করেছিলেন।

সালমান শাহ-মৌসুমী জুটিকে নিয়ে সিনেমাটি নির্মাণ করেন পরিচালক সোহানুর রহমান সোহান।

পরীমনির নাটকীয় উত্থানের নেপথ্যে প্রযোজক রাজের ভূমিকার পাশাপাশি সেই সময়ের চলচ্চিত্র রাজনীতি ও পরীমনির ‘গ্লামারেরও’ ভূমিকার কথা বলছেন পরিচালকরা।

তপ্ত মরুতে বাজপাখি হাতে পরীমনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক বলেন, “তখন শাকিব খান-অপু বিশ্বাস জুটি ছিলেন। জুটির বাইরে তাদের কাজ খুব একটা দেখা যেত না। ইন্ডাস্ট্রিতে তখন নতুন একজন নায়িকার দরকার ছিল। সেটি মাথায় রেখেও অনেকে পরীমনিকে কাস্টিংয়ের ভাবনায় রেখেছিলেন।”

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান বলছেন পরীমনির গ্লামারের কথা।

তবে সিনেমা মুক্তির আগেই হঠাৎ তারকাখ্যাতি পাওয়ার পর তার অপেশাদার আচরণের কারণে পরে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিলেন বলে জানান পরিচালক নজরুল।

পরবর্তীতে ‘রক্ত’, ‘স্বপ্নজাল’, ‘বিশ্বসুন্দরী’, স্ফূলিঙ্গ’ চলচ্চিত্রে অভিনয় করে ঢাকাই চলচ্চিত্রে নিজেকে প্রতিষ্ঠিত করেন পরীমনি; হয়ে উঠেছেন হালের শীর্ষ নায়িকা।

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মাতা রাশিদ পলাশের ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করছেন পরীমনি।

প্রীতিলতা ওয়াদ্দেদার (বামে) ও পরীমনি।

প্রথম দফায় রাজধানীর উত্তরায় শুটিংর পর ১০ অগাস্ট থেকে চট্টগ্রামে শুটিং করার আগে প্রীতিলতা রূপে পরীমনির কিছু স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত হয়েছে।

‘প্রীতিলতা’ প্রযোজনা করছে ইউফোরসি লিমিটেড। ছবির সঙ্গে যুক্ত আছে প্রীতিলতা ট্রাস্ট। ছবিটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গোলাম রাব্বানী। পোশাক পরিকল্পনায় আছেন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। এ চলচ্চিত্রের গানে কণ্ঠ তুলেছেন পশ্চিমবঙ্গের শিল্পী কবীর সুমন।

ধর্ষণচেষ্টার অভিযোগ তোলার পর গত ১৩ জুন সংবাদ সম্মেলনে এসে নিজের উপর হওয়া নিপীড়নের বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন চিত্রনায়িকা পরীমনি। ছবি: আসিফ মাহমুদ অভি

ব্যবসায়ীর বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ

রাজধানীর ঢাকা বোট ক্লাবে ধর্ষণচেষ্টা, হত্যাচেষ্টা ও মারধরের অভিযোগে ফেইসবুক পোস্ট করার নিজের বাসায় এক সংবাদ সম্মেলনে আবাসন ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমির বিরুদ্ধে অভিযোগ তোলেন পরীমনি। বিষয়টি নিয়ে তুমুল আলোচনার মধ্যে গত ১৪ জুন নাসির ও অমিসহ ছয়জনকে আসামি করে সাভার থানায় মামলা করেন পরীমনি।

সেই মামলায় ঢাকা বোট ক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য (বিনোদন ও সংস্কৃতি) উত্তরা ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দিন মাহমুদ (৫০) ও তুহিন সিদ্দিকী অমিকে গ্রেপ্তার করে পুলিশ। তারা এখন জামিনে রয়েছেন।

এই ঘটনার পর আরেকটি ক্লাবে পরীমনির ভাংচুর চালানোর অভিযোগও আসে।

র‌্যাবের হাতে আটক চিত্রনায়িকা পরীমনিকে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা মহানগর হাকিমের আদালতে হাজির করে পুলিশ। ছবি: মাহমুদ জামান অভি

মাদকের মামলায় গ্রেপ্তার

সেই ঘটনার দুই মাসের ব্যবধানে বুধবার রাতে রাজধানীর বনানীর বাসা থেকে পরীমনিকে গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলা করেছে র‌্যাব। পরে তাকে বনানী থানায় হস্তান্তর করা হয়েছে। সেই মামলায় তাকে আদালতে নেওয়ার পর পরীমনিকে চার দিন রিমান্ডের আদেশ দেন আদালত।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক