নতুন গানে মাতবে ঈদ

শিল্পীরা গান প্রকাশ করছেন অনলাইন প্ল্যাটফর্মে।  মানুষও গান শুনছে ইউটিউবে, মোবাইল ফোনসহ বিভিন্ন মাধ্যমে।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2023, 04:41 AM
Updated : 21 April 2023, 04:41 AM

ঈদে নতুন সিনেমা-নাটকের মত নতুন গান প্রকাশও পুরনো রেওয়াজ। সেই রীতি ধরে কয়েকটি ব্যান্ড এবং কিছু শিল্পীর নতুন গান এসেছে এবারের ঈদে।

শিল্পীদের গানের নতুন ক্যাসেট বের করার দিন এখন পুরোপুরি ‘অতীত’, বদলেছে গানের ধরনও। গান কেবল আর শোনার নয়, দেখারও শিল্প। তাই শিল্পীরা গান প্রকাশ করছেন অনলাইন প্ল্যাটফর্মে।  মানুষও গান শুনছে ইউটিউবসহ বিভিন্ন স্ট্রিমিং সাইটে।

জেমসের ‘সবই ভুল’

ঈদে ভক্তদের বড় চমক ‘নগরবাউল’ জেমসের গান। চাঁদরাতে (ঈদের আগের রাত) ‘বসুন্ধরা ডিজিটাল’ এর ইউটিউব চ্যানেলে আসছে জেমসের নতুন গান ‘সবই ভুল’।

জেমস ও বিশু শিকদারের লেখা গানটির সুর করেছেন জেমস নিজে। গত বছর একই প্ল্যাটফর্মে প্রকাশ হয়েছিল ‘আই লাভ ইউ’ শিরোনামের গানটি। তবে গানটি খুব বেশি সাড়া জাগাতে পারেনি।

ওই গানের প্রতিক্রিয়া মাথায় রেখে এক বছর সময় নিয়ে এবার দ্বিতীয় গানটি করা হয়েছে বলে জানিয়েছেন জেমস।

এই রকস্টার বলেন, “প্রথম গানের শ্রোতাদের প্রতিক্রিয়ার কথা মাথায় রেখে সময় নিয়ে দ্বিতীয় গানটি করা হয়েছে। বসুন্ধরার আন্তরিকতা এবং কাজের স্বাধীনতা ছিল বলে সময় নিয়েছি ভালো কিছু উপহার দেওয়ার জন্য। ভবিষ্যতে আরও কিছু একক গান তাদের সঙ্গে করব।”

প্রিন্স মাহমুদের সুরে গাইলেন মিজান

১৯৯৫ সাল থেকে ঈদে গীতিকার-সুরকার প্রিন্স মাহমুদ নতুন গান উপহার দেননি, এমন কম হয়েছে। ২২ বছর পর প্রিন্স মাহমুদের সুরে এবার গাইছেন রক শিল্পী মিজান। 

প্রিন্স মাহমুদ জানিয়েছেন, গানটি লেখা হয়েছে প্রথম প্রেমে পড়ার অনুভূতি নিয়ে। 

‘হার্ড রক’ ঘরানার গানটির শিরোনাম ‘এমন হয়নি আগে’। কথা লিখেছেন স্যামুয়েল হক। সংগীতায়োজন করেছেন সাইদ সুজন। মিউজিক ভিডিও বানাচ্ছেন শাহরিয়ার পলক। ঈদের আগের রাতে ‘জি সিরিজ’ থেকে প্রকাশ পাবে গানটি।

মিজানের প্রথম একক গানের সুরকারও ছিলেন প্রিন্স মাহমুদ। ‘আজ আপন কাল পর’ শিরোনামের ওই গান ২০০০ সালের ঈদে প্রকাশিত ‘স্রোত’ অ্যালবামের।

রেনেসাঁর ‘সাদা কালো নয়, নয় বাদামি’

ঈদে ব্যান্ড রেনেসাঁর গানের শিরোনাম হল ‘সাদা কালো নয়, নয় বাদামি’। লিখেছেন শহীদ মাহমুদ জঙ্গী, সুর দিয়েছে পিলু খান।

রেনেসাঁর সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছেন এলিটা করিম। গান প্রকাশ হবে ‘আজব রেকর্ডস’ থেকে।

রেনেসাঁর প্রতিষ্ঠাতা ও ভোকালিস্ট নকীব খান জানিয়েছেন ‘বর্ণবৈষম্যের বিরুদ্ধে’ গানটি কথা বলবে।

“রেনেসাঁ সব সময় বিষয়ভিত্তিক গানে জীবনের কথা বলেছে, এবারও তারই ধারাবাহিকতা বজায় রেখেছি।”

মনির-শুভ-সাজু-আনিসার ৪০ গান

ঈদে চার শিল্পী প্রকাশ করছেন ৪০টি নতুন গান। তারা হলেন-মনির খান, কাজী শুভ, ক্লোজওয়ান-খ্যাত সাজু ও আতিয়া আনিসা। প্রত্যেকেই ১০টি করে গান প্রকাশ করছেন।

মনির খান তার ইউটিউব চ্যানেল ‘এমকে মিউজিক টোয়েন্টিফোরে’ প্রকাশ করছেন নতুন ১০টি গান। এই দশটির মধ্যে ৫টি গান লিখেছেন মিলটন শিকদার এবং ৫টি মিলটন খন্দকার লিখেছে। সংগীতায়োজন করেছেন কলকাতার রকেট মণ্ডল।

নতুন গানগুলো নিয়ে মনির খান বলেন, “আমি যে ধরনের গান করি, সেই ধরনের উপাদানই নতুন এই ১০টি গানে রয়েছে।”

কাজী শুভর ১০ গানের মধ্যে উল্লেখযোগ্য হল আর এ আশরাফুলের কথায়, শোভন রয়ের সুর-সংগীতে ‘হইলে বধূ মন্দ হবে না’, প্রসেনজিৎ মণ্ডলের কথায় এবং শোভন রয়ের সুর ও সংগীতে ‘তোমায় ভালোবাসি কন্যা’, দেলোয়ার আরজুদা সরফের কথায়, অভি আকাশের সুরে ‘মাটির পরী’ এবং হুমায়ুন কবিরের কথা-সুরে ও আহমেদ সজীবের সংগীতায়োজনে ‘পাগল বানাইলি’। 

কাজী শুভ বলেন, “ঈদ খুশির দিন। আর এই খুশিটাকে আরও বাড়াতে চেষ্টা করেছি ভালো কিছু দর্শক-শ্রোতার মাঝে উপহার দেওয়ার। ঈদে এই গানগুলো শ্রোতাদের জন্য একটা বাড়তি আনন্দ দেবে।”

ঈদে মৌলিক গানের নতুন একক অ্যালবাম প্রকাশ করেছেন গানের রিয়েলিটি শো ‘ক্লোজআপ ওয়ানে’ পরিচিত পাওয়া শিল্পী সাজু আহমেদ। ‘মৃত্যু’ শিরোনামে অ্যালবামটি ১০টি গান দিয়ে সাজানো হয়েছে। অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ‘জি সিরিজের’ ব্যানারে ঈদ উপলক্ষে ৮ এপ্রিল অ্যালবামটি মুক্তি পেয়েছে।

সাজু বলেন, "আমি ভাইরাল কিংবা ভিউয়ের জন্য গান করি না। দর্শকদের জন্য গান করি। গান ভালো হলে দর্শকদের মনে দাগ কাটবেই।" 

অ্যালবামের সবগুলো গানই সাজুর লেখা ও সুর করা। গানগুলো যৌথভাবে সংগীতায়োজন করেছেন টফি রেনার ও এ আর অ্যান্ড রায়।

গানগুলোর শিরোনাম হল, ‘কথা ছিল থাকব দু’জন’, ‘কাঁদবে তুমি গোপনে’, ‘দেহ দূরে চলে যায়’, ‘মাওলার নাম’, ‘মৃত্যু’, ‘অপরূপ তরুণী’, ‘তোমার কাছেই রবো’, ‘বিনা দোষে দোষী’, ‘মোরগ জবা’ ও ‘গানের মানুষ’।  

এ ছাড়া ঈদ উপলক্ষে সিনেমা, নাটক এবং অডিওর জন্য ১০টি গানে কণ্ঠ দিয়েছেন আতিয়া আনিসা। গানগুলোর সুর করেছেন ইমন সাহা, মুহিন খান, আহমেদ হুমায়ুন, জাহিদ নীরব, মিলন মাহমুদসহ আরও কয়েকজন সুরকার।

ধ্রুব মিউজিক স্টেশনের ১৩ গান

ঈদ উপলক্ষে নতুন ১৩টি গান নিয়ে আসছে অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ‘ধ্রুব মিউজিক স্টেশন’। গানগুলোয় কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর, কিশোর দাশ, ফাহমিদা নবী, রাজ আজিম, হিমি, আভারাল সাহিব, কাজী শুভ, স্বীকৃতি, জিসান খান, খালেদ মুন্না, লুৎফর হাসান, কাজল আরিফ, রাঘব চ্যাটার্জিসহ কয়েকজন।

১৮-২৮ এপ্রিল পর্যন্ত ‘ধ্রুব মিউজিক’ স্টেশনের ইউটিউব চ্যানেলে ধারবাহিকভাবে গানগুলো প্রকাশ করা হচ্ছে।

গানে চঞ্চল-শাওন জুটির প্রত্যাবর্তন
অভিনয় শিল্পী চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন এর আগে জুটি বেঁধে গান গেয়ে এসেছিলেন আলোচনায়। এবারের ঈদে এই জুটিকে ফের পাওয়া যাচ্ছে নতুন গানে।

গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি এবার নতুন করে সংগীতায়োজন করেছেন ইমন সাহা। এই গানটি এবার শোনা যাবে চঞ্চল ও শাওনের কণ্ঠে।

১৯৭৮ সালে মুক্তি পাওয়া আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমার গান এটি। সুর ও সংগীত করেছিলেন সত্য সাহা। গানটিতে কণ্ঠ দিয়েছিলেন শাম্মী আখতার ও খন্দকার ফারুক আহমেদ।

এর আগে ‘আইপিডিসি আমাদের গান অনুষ্ঠানে’ চঞ্চল-শাওনের গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি জনপ্রিয়তা পেয়েছিল। চাঁদরাতে একই প্ল্যাটফর্মে ‘আইপিডিসি আমাদের গান ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার’ শীর্ষক আয়োজনে ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি প্রকাশ পাবে।

চঞ্চল চৌধুরী বলেন, “এই গান শুধু গাওয়ারই বিষয় ছিল না। ছিল অভিনয়, ছিল অভিব্যক্তির বিষয়। আগের দিনের আবেগ অনুভূতি পাবেন শ্রোতারা। আগের প্রজন্মের সঙ্গে বর্তমানের প্রজন্মের যোগসূত্র তৈরির চেষ্টা করেছি।”

শাওন বলেন,  “গানটি শোনার পাশাপাশি সুন্দর একটি ‘মিউজিক ভিডিও দেখতে পাবেন। সেখানে আমাদের নাচও দেখবেন। গানে গানে দ্বৈত নৃত্য নতুন ব্যাপার। আমরা খুব মজা করে কাজটি করেছি।”

কণার তিন গান

ঈদ উপলক্ষে দিলশাদ নাহার কনার তিনটি গান প্রকাশ হবে। ‘তোমাকে ভেবে ভেবে’ শিরোনামের গানটি লিখেছেন জামাল হোসেন, সুর ও সংগীত করেছেন পুনম। প্রকাশ পাবে ‘রঙ্গন মিউজিক’ ইউটিউব চ্যানেলে।

‘রোদ্দুরে’ শিরোনামের দ্বিতীয় গানের কথা সোমেশ্বর অলির, সুর ও সংগীত আকাশ মাহমুদের। গান প্রকাশ করবে ‘পি আর মিউজিক’।

আর ‘মেহফিল’ শিরোনামের গানটি প্রকাশ হবে ‘ আলতাফ ইউটিউব’ চ্যানেলে। কথা ও সুর করেছেন  আসিফ আলতাফ।

‘আসমান ভরা তারা’

ঈদের আগের রাতে এসএস মাল্টিমিডিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে ‘ক্লোজআপ ওয়ান’ থেকে পরিচিতি পাওয়া শিল্পী সালমার নতুন গান ‘আসমান ভরা তারা’। দেলোয়ার আরজুদা শরফের কথায় গানটির সুর ও সংগীত করেছেন রেজোয়ান শেখ।

গুরু শিষ্যের ‘প্রেমের জয় পরাজয়’

সুরকার ও সংগীত পরিচালক শওকত আলী ইমন তার শিষ্য আকাশ মাহমুদকে নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছেন। ‘প্রেমের জয় পরাজয়’ শিরোনামের গানটির সুর-সংগীতও করেছেন গুরু-শিষ্য দুজনে। কথা লিখেছেন জাকির মাস্টার। ‘আকাশ ড্রিম মিউজিক’ ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি।

ফোক গানে কর্নিয়া

পাওয়ার ভয়েজ থেকে তারকাখ্যাতি পাওয়া সংগীতশিল্পী জাকিয়া সুলতানা কর্ণিয়া ক্যারিয়ারে প্রথমবারের মতো ফোক ঘরানার গানে কণ্ঠ দিলেন। ‘হুজুগ’ শিরোনামের গানটি লিখেছেন মাহবুব রহমান।

শাহরিয়ার আলম মার্সেলের সুরে সংগীতায়োজন করেছেন আলভী আল বেরুনি। গানটি প্রকাশ পাচ্ছে কর্ণিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে।

দ্বৈত গানে শাকিব-রঙ্গন

ঈদ উপলক্ষে রবিউল ইসলাম জীবনের কথায় নিজের সুরে মাহতিম শাকিব প্রকাশ করেছেন নতুন গান ‘তোমাকে ভুলতে ভুলে যাই’। সংগীতায়োজন করেছেন এম এম পি রনি। 

এ ছাড়া, আশেক মনজুরের সুর ও সংগীতায়োজনে হাসানুল বান্নার লেখা ‘বলে দাও তুমি’ শিরোনামের দ্বৈত গানটিতে মাহাতিম শাকিবের সঙ্গে কণ্ঠ দিয়েছেন রঙ্গন।

‘বুঝি না তো তাই’ গানে ফারিয়ার শুটিং বিদেশে

ঈদে নতুন সিনেমা না এলেও গান নিয়ে আসছেন নুসরাত ফারিয়া। এসভিএফের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে তার চতুর্থ গান ‘বুঝি না তো তাই’।

বাঁধনের লেখা গানটির সুর করেছেন বলিউডের মামজি স্ট্রেঞ্জার, সংগীতায়োজনে ডিজে লায়ান।

এতে ফারিয়ার সহশিল্পী হিসেবে আছেন মামজি স্ট্রেঞ্জার । গানের ভিডিওতে ফারিয়ার সঙ্গে তাকেও দেখা যাবে। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন ভারতীয় কোরিওগ্রাফার বাবা যাদব। শুটিং হয়েছে থাইল্যান্ডে।