সম্পর্ক বদলায়, কবীর সুমনকে নিয়ে নচিকেতা

প্রায় কাছাকাছি সময়ে প্রচারের আলোয় এসেছিলেন তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 06:07 AM
Updated : 8 Feb 2024, 06:07 AM

ভারতের পশ্চিমবঙ্গের দুই সংগীতশিল্পী কবীর সুমন আর নচিকেতা চক্রবর্তীর মধ্যে এক সময় সুসম্পর্ক থাকলেও এখন আর তেমনটা নেই। এ প্রসঙ্গে নচিকেতা বলছেন, সম্পর্ক বদলায়। আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে সুমনকে নিয়ে প্রশ্নে এই উত্তর দেন তিনি।

প্রায় কাছাকাছি সময়ে প্রচারের আলোয় আসেন সুমন ও নচিকেতা। ১৯৯২ সালে ‘তোমাকে চাই' অ্যালবাম প্রকাশ করে সাড়া ফেলে দেন ‍সুমন। এর পরের বছর নচিকেতা বের করেন তার গানের প্রথম অ্যালবাম ‘এই বেশ ভালো আছি'।

এরপর গত তিন দশকে এই দু্ই শিল্পী একসঙ্গে অনেকবার মঞ্চে গেয়েছেন, কনসার্ট করেছেন। দুজনের লাইভ কনসার্ট নিয়ে অ্যালবামও বের করেছে গানের রেকর্ডিং কোম্পানি 'এইচএমভি'। এমনকি সুমনের কথায় সুরেও গান গেয়েছেন নচিকেতা। কিন্তু সেই সুমনের সঙ্গে নচিকেতার একসময়ের ভালো সম্পর্ক এখন ‘বদলে গেছে'।

কেন সেই বদল- প্রশ্নে নচিকেতা বলেন, "মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক বদলায়। সম্পর্ক নদীর স্রোতের মতো। তার সঙ্গে আমার সম্পর্ক ভালো খারাপ কোনোটাই নয়। উনি তার মতো আছে, আমি আমার মতো উদাসীন। "

কবীর সুমন নচিকেতার ‘গুরু' কি না- জানতে চাইলে এই শিল্পী বলেন, “উনি আমার গুরু নন। গুরু যদি কেউ হন, তাহলে সেটা পীযুষকান্তি সরকার।"

সুমন নিজের গান ছাড়াও পুরনো আধুনিক বাংলা গান গেয়ে থাকেন। সে প্রসঙ্গে নচিকেতার ভাষ্য হল, “উনার পুরনো গানগুলো গাওয়ার কী আছে! আমার ক্ষুদ্র বুদ্ধিতে এটা বুঝতে পারি না।  তার নিজের গানই যথেষ্ট।"

কবীর সুমনকে কখনও বিজয়ার প্রণাম জানিয়েছেন কি না- প্রশ্নে নচিকেতা  বলেন, তিনি (সুমন) প্রণামে বিশ্বাসী নন। এছাড়া সুমনের সঙ্গে তার দেখা সাক্ষাৎও কম হয় বলে জানান।

গায়ক শিলাজিতের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে নচিকেতা বলেছেন, তার সঙ্গে কোনো ঝুটঝামেলা নেই।   শিলাজিৎকে ভালো ও বড় হৃদয়ের মানুষ বলেও মন্তব্য করেছেন তিনি। সঙ্গে এও জানিয়ে দিয়েছেন যে শিলাজিতের কোনো গানই এ যাবৎকালে তার ভালো লাগেনি।  সংবাদসূত্র: হিন্দুস্তান টাইমস বাংলা

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)