অস্কার ট্রফি বোম্যান-বেলির হাতে

অস্কার ট্রফি ধরে বোম্যান-বেলির হাসিমুখের ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন নির্মাতা কার্তিকী গঞ্জালভেস।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 07:32 AM
Updated : 24 March 2023, 07:32 AM

নির্মাতা কার্তিকী গঞ্জালভেসের হাতে অস্কার উঠেছিল আরও দশদিন আগে, এখন সেই পুরস্কার পৌঁছেছে সিনেমার দুই অভিনয় শিল্পী আদিবাসী দম্পতি বোম্যান-বেলির কাছে।

বোম্যান-বেলি হলেন সেই দম্পতি যারা ‘দ্য এলিফেন্ট হুইসপারারস’-এ অভিনয় করে ৪১ মিনিটের তথ্যচিত্রকে চলচ্চিত্রের সেরা মর্যাদা এনে দিয়েছেন। তারা দুজন সিনেমার আহত শিশু হাতিকে সেবাযত্নে করার দায়িত্ব নিয়েছিলেন।

অস্কার ট্রফি ধরে বোম্যান-বেলির হাসিমুখের ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন নির্মাতা কার্তিকী গঞ্জালভেস। তিনি লিখেছেন, “প্রায় সাড়ে চার মাস আমরা আলাদা ছিলাম। অবশেষে মনে হচ্ছে ঘরে ফেরা হল।“

Also Read: ‘দ্য এলিফ্যান্ট হুইসপারারস’: দুই নারীর হাত ধরে অস্কার ইতিহাসে ভারত

সোশ্যাল মিডিয়ায় সাড়া তোলা এই ছবিটি ঘিরে অজস্র মন্তব্য এসেছে।

একজন লিখেছেন, “এই ছবি দেখব, এই আশাতে ছিলাম। “

আরেকজন লিখেছেন, “রঘু এবং আম্মুর হাতে পুরস্কার দেখে ভালো লাগছে।“

তথ্যচিত্রের গল্পে দেখানো হয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার পরিচালিত নীলগিড়ির ‘থেপ্পাক্কাডু এলিফেন্ট পার্কে’র কেয়ারটেকার বোম্যান (রঘু) ও তার স্ত্রী বেলির (আম্মু) উপরে অনাথ শিশু হাতির দায়িত্ব দেওয়া হয়। যে হাতিটি কোনো কারণে আহত হয়েছিল। ওই হাতিকে সুস্থ করে তুলতে এই কেয়ারটেকার দম্পতির যত্ন আর চেষ্টার শেষ থাকে না।

হাতিকে দুধ খাওয়ানো, স্নান করানো, সঙ্গে করে বেড়াতে নিয়ে যাওয়ার সময় হাতির শীরের উপরে ছাতা ধরে রাখা, প্রাণিটির সঙ্গে খেলা-খুনসুটি, তার মঙ্গল কামনায় পূজা দেওয়াসহ আরও অনেক কাজে ওই হাতির সঙ্গে আদিবাসী দম্পতির মায়ার বন্ধনে জড়িয়ে যাওয়ার গল্পের অপূর্ব চিত্রায়ন করে তুলেছেন নির্মাতা।

গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্রের অস্কার তুলে দেওয়া হয় ‘দ্য ‘এলিফ্যান্ট হুইসপারারস’ নির্মাতা কার্তিকী গঞ্জালভেস ও প্রযোজক গুণীত মোঙ্গার হাতে।

অস্কার জয়ের পর ভাগ্য বদলে গিয়েছে অভিনয় করা আদিবাসী দম্পতিরও। সম্প্রতি রাজ্য সরকার এই দম্পতিকে এক লাখ রুপির চেক ও সম্মাননা দিয়েছে।