ঢাকা-কলকাতায় একই দিনে জয়া

জয়ার 'পেয়ায়ার সুবাস' দেখা যাবে দেশের ২৭টি হলে; আর ভূতপরী' মুক্তি পাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন সিনেমা হলে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 06:50 AM
Updated : 9 Feb 2024, 06:50 AM

এক দশকের বেশি সময় ধরে কলকাতার সিনেমায় একেরপর এক কাজ করে আসছেন বাংলাদেশের অভিনেত্রী জয় আহসান। এর পাশপাশি হাতেগোনা হলেও বাংলাদেশের সিনেমাতেও কাজ করেছেন জয়া। কিন্তু ঢাকা-কলকাতায় একদিনে এই অভিনেত্রীর দুইটি সিনেমা মুক্তির ঘটনা ঘটছে এই প্রথম।

শুক্রবার বাংলাদেশের নির্মাতা নূরুল আলম আতিকের পরিচালনায় জয়া অভিনীত ‘পেয়ায়ার সুবাস’ দেখা যাবে দেশের ২৭টি হলে। অন্যদিকে কলকাতার নির্মাতা সৌকর্য ঘোষালের ‘ভূতপরী’ মুক্তি পাচ্ছে পশ্চিমবঙ্গের বিভিন্ন সিনেমা হলে। দুই সিনেমাতেই জয়া মুখ্য ভূমিকায় কাজ করেছেন।

'পেয়ারার সুবাস' সিনেমার শুটিং শুরু হয়েছিল ২০১৬ সালে। কাজ শুরুর পর দফায় দফায় বিরতি দিয়ে সেই শুটিং শেষ হয় কোভিড মহামারীর বছর ২০২০ সালের শেষ দিকে। এরপর বাদবাকি কাজ সারতে লেগে যায় এতগুলো দিন।

জয়া ছাড়াও এই সিনেমায় আরও কাজ করেছেন তারিক আনাম খান, সদ্য প্রয়াত আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম। গত বছর ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছে 'পেয়ারার সুবাস'র।

'পেয়ারার সুবাস' আরও আলোচিত হয়েছে বুধবার এই সিনেমার প্রিমিয়ারের দিনই অভিনেতা আহমেদ রুবেলের মৃত্যুর ঘটনায়। সেদিন প্রিমিয়ারে আসার পথেই অসুস্থ হয়ে পড়েন রুবেল। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তবে রুবেল চলে গেলেও সিনেমটির প্রদর্শনী হয় এই অভিনেতাকে উৎসর্গ করে।

এদিকে সৌকর্য ঘোষালের 'ভূতপরী' সিনেমার শুটিংও শেষ হয় কোভিড মহামারীর আগে। নানা জটিলতায় আটকে ছিল অন্যান্য কাজ। সেসব সেরে অবশেষে মুক্তি দেওয়া হচ্ছে সিনেমাটি।

এই সিনেমায় জয়ার চরিত্রের নাম বনলতা। ঊনিশশ সাতচল্লিশে পৃথিবী ছেড়ে চলে যাওয়া সেই নারী ভূত হয়ে ফিরে এসে নিজের মৃত্যুর কারণ উদঘাটন করে চলেছেন। এই গোয়েন্দাগিরিতে তাকে সহযোগিতা করছে এক শিশু।

'ভূতপরী'র চিত্রনাট্য নির্মাতা সৌকর্য ঘোষালের লেখা। সিনেমায় জয়ার সহশিল্পী হয়েছেন ঋত্বিক চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, শান্তিলাল মুখার্জি।

এদিকে কয়েকদিন আগে ইরানের ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় জয়ার ইরানি সিনেমা 'ফেরেশতে'। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমার চিত্রনাট্য লিখেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম ও বাংলাদেশের মুমিত আল-রশিদ।

Also Read: ট্রেইলারে ‘পেয়ারার সুবাস’

Also Read: মস্কো যাচ্ছে 'পেয়ারার সুবাস', উচ্ছ্বসিত জয়া

Also Read: অভিনেতা রুবেলকে উৎসর্গ করে দেখানো হলো ‘পেয়ারার সুবাস’

Also Read: কেন ‘পেয়ারার সুবাস’? যা বললেন নির্মাতা আতিক

Also Read: জয়া কি ‘ভূতপরীতে’ খুন হয়েছিলেন?

Also Read: ভূত হয়ে আসছেন জয়া

Also Read: একজন ভূতের পরী হয়ে ওঠার গল্প