‘ফেলুদা’ হতে টোটার টপ সিক্রেট প্রস্তুতি

টোটা বলেছেন, অন্য যে কোনও কাজের শুটিং আর ফেলুদার শুটিংয়ের মধ্যে একটা আলাদা পার্থক্য রয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2024, 09:37 AM
Updated : 2 March 2024, 09:37 AM

কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের কালজয়ী গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’ হয়ে ফের ওটিটির পর্দা আসছেন কলকাতার অভিনেতা টোটা রায়চৌধুরী। তাই জোর প্রস্তুতিতে আছেন অ্যাকশন থ্রিলার করা এই অভিনেতা।

সৃজিত মুখার্জির পরিচালনায় চলতি মাসে এই সিরিজের শুটিং শুরু হচ্ছে বলে লিখেছে আনন্দবাজার। এবারের গল্প ‘ভূস্বর্গ ভয়ঙ্কর’।

কলকাতার দৈনিক আনন্দবাজারকে টোটা বলেছেন, অন্য যেকোনও কাজের শুটিং আর ফেলুদার শুটিংয়ের মধ্যে আলাদা পার্থক্য রয়েছে।

“ফেলুদা আমার কাছে একটা আবেগ আর প্রচুর স্মৃতিমেদুরতা। তাই ফেলুদার চরিত্রে অভিনয়ের সুযোগ আমার কাছে বড় প্রাপ্তি। তাই ফেলুদা হতে প্রস্তুতিও অন্যধরনের থাকে।”

সেই প্রস্তুতির ধরন কি জানতে চাইলে টোটার উত্তর, “সেটা আমার টপ সিক্রেট। কারও সঙ্গে ভাগ করতে চাই না।”

কিছুদিন আগে কাশ্মীরে গিয়ে শুটিং লোকেশন ঠিক করেছেন সৃজিত। এই প্রথম কাশ্মীরে শুটিং করবেন বলে টোটা বেশ রোমাঞ্চিতও।

তিনি বলেন, “কাশ্মীরের সঙ্গে আমার কম বয়সের স্মৃতি জড়িয়ে রয়েছে। কলেজ জীবনে এক বন্ধুর সঙ্গে কাশ্মীরে গিয়েছিলাম। তখনও ওখানে অনেক সমস্যা ছিল। কিন্তু আমরা খুব সুন্দর ঘুরেছিলাম। প্রায় তিন দশক আগে আমার দেখা কাশ্মীর নিশ্চয়ই আমূল বদলে গিয়েছে।’’

আশির দশকের শেষ দিকে প্রকাশিত হয় ‘ভূস্বর্গ ভয়ঙ্কর’। আজকের বদলে যাওয়া কাশ্মীরে সেই প্রেক্ষাপট ফিরিয়ে আনা সৃজিতের কাছে অন্যতম চ্যালেঞ্জ হতে চলেছে বলেও মন্তব্য করেন টোটা।

এই সিরিজের ঘোষণা এসেছিল গত বছর, তাহলে কাজ শুরু করতে দেরি কেন প্রশ্নে টোটা বলেন, “বেশ কিছু সমস্যা ছিল। শুধু বাজেট নয়, কাশ্মীরে পুরো ইউনিটকে নিয়ে শুটিং করতে গেলে অন্য অনেক দায়িত্বও থাকে। সেসব যোগাড়ে সময় লাগল। কিন্তু আমরা ঠিক করেছিলাম, যাই হোক না কেন, কাশ্মীরেই শুটিং করব। অবশেষ কাজটা শেষ হচ্ছে। আমি খুব খুশি।”

ওটিটিতে ‌আগে ‘ফেলুদার গোয়েন্দাগিরি’ শিরোনামে প্রথমে দুটো সিজ়ন পরিচালনা করেন সৃজিত। ‘ছিন্নমস্তার অভিশাপ’ এবং ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’ গল্প অবলম্বনে দুটো সিরিজ তৈরি হয়।

পরে সৃজিত নতুন সিজনে নিয়ে আসেন ‘দার্জিলিং জমজমাট’ গল্প।

এদিকে কিছুদিন আগে খবর আসে ফেলুদার গল্প যাচ্ছে হলিউডে। নির্মাতা দিবাকর বন্দ্যোপাধ্যায় বলিউডের পর্দায় সত্যজিৎ রায়ের ফেলুদাকে আনতে চাইছেন। এক পডকাস্টে হাজির হয়ে তিনি নিজেই সে কথা বলেছিলেন দিবাকর। আর এই কাজটি হলে প্রথবার হিন্দি ভাষায় ফেলুদার গল্প আসবে পর্দায়।