২ ডিসেম্বর আর্মি স্টেডিয়াম মাতাবেন ব্যান্ড তারকারা

এই কনসার্টে অংশ নেবে মাইলস, নগর বাউল, সোলস, ওয়ারফেইজ, অর্থহীন, আর্টসেলসহ ১৬টি ব্যান্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 11:28 AM
Updated : 22 Nov 2022, 11:28 AM

প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখ দেশজুড়ে পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট’। এ বছর ঢাকার আর্মি স্টেডিয়ামে কনসার্টটি অনুষ্ঠিত হবে ২ ডিসেম্বর (শুক্রবার)।

এবারের আয়োজনে অংশ নেবে ১৬টি ব্যান্ড। সেগুলো হল- নগর বাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেনেসাঁ, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিংস, ক্রিপটিকফেইট, পেন্টাগন ও পাওয়ারসার্জ।

কনসার্টের আগের দিন বৃহস্পতিবার সকাল ১১টায় চ্যানেল আই প্রাঙ্গণে ‘ব্যান্ড মিউজিক ডে’ এর উদ্বোধন করা হবে। উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এছাড়া বামবার তালিকাভুক্ত ৫২টি ব্যান্ডের সদস্যরাও উপস্থিত থাকবেন। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হবে আজম খান, আইয়ুব বাচ্চু, লাকী আখান্দসহ প্রয়াত ব্যান্ড তারকাদের।

মঙ্গলবার দুপুরে ঢাকায় চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’ নিয়ে বিস্তারিত জানাতে এই আয়োজন করে চ্যানেল আই ও বামবা। 

এতে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২ এর প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন, বামবার সভাপতি হামিন আহমেদসহ দেশ সেরা ব্যান্ডগুলোর প্রতিনিধিরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলা ব্যান্ড সংগীতে অন্যতম পুরোধা আইয়ুব বাচ্চু ৯ বছর আগে চ্যানেল আইর ব্যবস্থপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের কাছে প্রস্তাব রেখেছিলেন, প্রতি বছর ১ ডিসেম্বর দেশের সেরা ব্যান্ডগুলোর উপস্থিতিতে চ্যানেল আই প্রাঙ্গণে যেন কনসার্ট হয় এবং দিনটিকে যেন ‘ব্যান্ড মিউজিক ডে’ হিসেবে চিহ্নিত করা হয়।

তার এই পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য গত ৯ বছর ধরে চ্যানেল আই প্রাঙ্গণে ১ ডিসেম্বর পালিত হচ্ছে ‘ব্যান্ড মিউজিক ডে এবং কনসার্ট’।

আইয়ুব বাচ্চুর স্বপ্ন এবং চ্যানেল আইয়ের উদ্যোগের সঙ্গে এবার যুক্ত হলো বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা)।

সংবাদ সম্মেলনে ফরিদুর রেজা সাগর ধন্যবাদ জানান বামবাকে, সেই সঙ্গে এই আয়োজনের পৃষ্ঠপোষকদের। একটি সুশৃঙ্খল অনুষ্ঠানের প্রত্যাশায় বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও অন্যান্য বাহিনীর সহযোগিতা কামনা করেন।

কনসার্টের প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন বলেন, এখন থেকে প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখে দেশজুড়ে পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট’।

বামবার পক্ষ থেকে হামিন আহমেদ বলেন, “আমাদের ব্যান্ড সংগীতের কিংবদন্তী আইয়ুব বাচ্চুর স্বপ্নকে ধারণ করে চ্যানেল আইয়ের এমন মহৎ উদ্যোগের সাথে প্রথমবার যুক্ত হয়ে বছরের সবচেয়ে বড় কনসার্ট আয়োজন করতে যাচ্ছে বামবা।”

আয়োজকরা জানান, ২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠেয় কনসার্টের টিকেটের দাম হবে ৫০০ টাকা। দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে কনসার্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক