এখন বাংলা সিনেমা চলে প্রচারের জোরে: ঋষভ বসু

প্রচারের আলোয় কম থাকলেও ক্যারিয়ারের গ্রাফ তরতরিয়ে উঠছে ঋষভের।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 06:14 PM
Updated : 19 March 2023, 06:14 PM

গুণেমানে ভালো সিনেমা বানালেও এখন প্রচার ভালো না হলে তা চলে না বলে দাবি করছেন কলকাতার তরুণ অভিনেতা ঋষভ বসু।

তিনি বলেছেন, “তাছাড়া এখন বাংলা সিনেমা চলছে মার্কেটিংয়ের জোরে। মূল ধারার সংবাদমাধ্যমে আমি খুব একটা প্রচার পাইনি। সে কারণেও হয়ত সমস্যা হয়েছে। কী করে দর্শককে হলে আনতে হবে, সেটা তো আমার হাতে নেই। সিনেমার গুণমানের উপর সিনেমা চলা নির্ভর করে না।”

প্রচারের আলোয় কম থাকলেও ক্যারিয়ারের গ্রাফ তরতরিয়ে উঠছে ঋষভের। নিজেকে কীভাবে আগামীতে দেখতে চান, তা নিয়ে সম্প্রতি আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে খোলামেলা কথা বলেন এ অভিনেতা।

অভিনেতাকে সর্বশেষ সিনেমা ‘প্রসেনজিৎ ওয়েডস ঋতুপর্ণা’তে দেখা গিয়েছিল। সিনেমাটি তেমন সাড়া পায়নি। তা নিয়ে মন খারাপ কি না- সে প্রশ্নের জবাবে তিনি বলেন, তখন লন্ডনে থাকায় সিনেমার প্রচারে সেভাবে থাকতে পারেননি তিনি।

“আমি যতটা আগ্রহী ছিলাম, হয়ত নির্মাতাদের তরফে সেই সাড়া মেলেনি। আবার ছবির নামটা থেকে হয়তো অনেকের এমন একটা প্রত্যাশা তৈরি হয়েছিল যে, এটা প্রসেনজিৎ-ঋতুপর্ণার ছবি। সেখানে আমাদের দেখে ধারণা ধাক্কা খেয়েছে।”

‘শ্রীকান্ত’ দিয়ে শুরু, তার পর ‘ভটভটি’, ‘মহাভারত মারডার্স’, ‘টুরু লাভ’, তেলুগু সিনেমা ‘ওড়িয়া’র পর এখন ব্যস্ত রয়েছেন বাংলার শার্লক ‘সরলাক্ষ হোম’ চরিত্রে অভিনয় নিয়ে।

ব্যোমকেশ, ফেলুদার বাজারে হঠাৎ বিলিতি মুখ শার্লককে দর্শক কতটা নেবেন- প্রশ্নের জবাবে তিনি বলেন, এই মুহূর্তে বাংলায় গোয়েন্দা চরিত্ররা একটু সিরিয়াস। গায়ের উপর চাদর জড়িয়ে সিগারেটে টান দিতে দিতে রহস্যের সমাধান করে ফেলছে তারা।

“কিছু সিনেমার ক্ষেত্রে শুনছি, দর্শক আগেই কেস সল্ভ করে ফেলছেন, গোয়েন্দা দু’ঘণ্টা পরে করছেন। সেখান থেকে শার্লক একেবারেই আলাদা। অফবিট, মুডি। সেটা করতে আমি মজা পেয়েছি।”

“এছাড়া ফেলুদা, ব্যোমকেশকে নিয়ে সিনেমা হিট হতেই থাকে। শার্লকের ঝুঁকিটা এই যে, সে বাঙালি নয়, ব্রিটিশ। যদিও বিশ্বব্যাপী আবেদন আছে তার। আমরা চেষ্টা করেছি বাংলায় গোয়েন্দা চরিত্র যেমন হচ্ছে, তার বাইরে যেতে। এটায় প্রচুর ফাইট সিকোয়েন্স আছে। বাঙালি গোয়েন্দা গল্পে যেটা খুব বেশি নেই।”

মনের খবর কী প্রশ্নের উত্তরে অভিনেতা বললেন, “প্রেমে পড়লে পড়ব। সেটার মধ্যে একটা ম্যাজিক আছে। বিচ্ছেদ নিয়ে ভাবি না। প্রত্যেকটা প্রেমের আলাদা আলাদা অভিজ্ঞতা হয়, সেই অভিজ্ঞতা আমি সারা জীবন ধরে বয়ে নিয়ে যেতে চাই। কিন্তু সংসারে বাঁধা পড়ার ইচ্ছা নেই।”