২০২২: খোঁজার তালিকায় শীর্ষে যে ৫ গান

গুগলে অনুসন্ধানের তালিকায় শীর্ষে আছে ইন্দোনেশিয়ান পপ তারকার গান; দ্বিতীয় ‘পাসুরি’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 07:01 AM
Updated : 13 Dec 2022, 07:01 AM

বছরজুড়ে বিশ্বে দেশে দেশে বহু গান শ্রোতাদের উপহার দেন সংগীতশিল্পীরা। সে সব গানের মধ্যে কিছু কিছু গান পায় তুমুল জনপ্রিয়তা, আবার কিছু হারিয়েও যায়। মানুষ যে গানগুলো সম্পর্কে জানতে গুগলে সবচেয়ে বেশি অনুসন্ধান করেছেন, বছর শেষে সেই তালিকা প্রকাশ করেছে সার্চ ইঞ্জিনটি।

অনুসন্ধানের ওই তালিকায় শীর্ষে আছে ‘তাক ইনহিন উসাই’। এরপরে মানুষ খুঁজেছে ‘পাসুরি’ গানটি। এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চমে আছে গিল্মস অফ আস’, ‘শত্রু ২’ এবং ‘অফিসিয়াল হাইজ ড্যান্ডিজাম’।

‘তাক ইনহিন উসাই’

‘তাক ইনহিন উসাই’ শিরোনামের এই গানটি গেয়েছেন ইন্দোনেশিয়ান পপ তারকা কেইসা লেভরনকা। এই গানটি লিখেছেন গীতিকার মারিও জি ক্লাও। আর প্রযোজনা করেছেন তোহপতি। ভিডিও পরিচালনা ইরফান রামোস ও ফটোগ্রাফি পরিচালনায় ছিল ‘রউফভিজ্যুয়ালস’। গানটি এমি পুরস্কারে বর্ষসেরা ‘পপ গীতিকার’, ‘সাউন্ড প্রোডাকশন টিম’, ‘রেকর্ডিং অ্যালবাম প্রযোজক’, ‘পপ রেকর্ডিং প্রযোজক’র জন্য মনোনয়ন পেয়ে ‘সেরা পপ গীতিকার’ খেতাব জিতে নেয়।

 ‘পাসুরি’

কোক স্টুডিওর চতুর্দশ সিজনের গান ‘পাসুরি’। পাঞ্জাবি আর উর্দু ভাষার মিশেলে গানটি ইউটিউবে আসে ৭ ফেব্রুয়ারি। ৩ মিনিট ৪৪ সেকেন্ড দৈর্ঘ্যের গানটি গেয়েছেন পাকিস্তানি শিল্পী আলী শেঠি ও শাই গিল। এই গানটি পাকিস্তানের সীমানা ছাড়িয়ে প্রথমে তুমুল জনপ্রিয় হয় ভারতে, এরপর এর সুরের ছটা ছড়িয়েছে বিশ্বজুড়ে।

কোক স্টুডিওর ১৪ বছরের ইতিহাসে চলতি বছরের ১৪ অক্টোবর পর্যনন্ত ইউটিউবে-এ গানটি ৪১ কোটি বার দেখা হয়েছে, যা ইতিহাস।

‘গিল্মস অফ আস’

এই সার্চ ইঞ্জিনের অনুসন্ধান তালিকায় জাপানি বংশোদ্ভূত শিল্পী জোজির ‘গিল্মস অফ আস’ গুগলে আগ্রহীদের তালিকার তৃতীয় স্থানে রয়েছে। ১০ জুন মুক্তি পাওয়া জোজির তৃতীয় স্টুডিও অ্যালবাম ’স্মিথেরেন্স’ এ প্রকাশ পায় গানটি। গানটি লিখেছেন অ্যালেক্সিস কেসেলম্যান, ক্যাসেল, রিলি ম্যাকডোনাফ ও প্রযোজনা করেছেন কনর ম্যাকডোনাফ।

অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ফিলিপিন্স ও সিঙ্গাপুরেও শীর্ষস্থান অর্জন করেছে গানটি। এছাড়া কানাডা, ভিয়েতনাম, আয়ারল্যান্ড, নরওয়ে ও যুক্তরাষ্ট্রে গানটি শীর্ষ দশ-এ রয়েছে।

গানটি এশিয়ান গায়কের গাওয়া প্রথম কোনো গান যা স্ফটিফাইয়ের গ্লোবাল চার্টে এক নম্বরে পৌঁছে টানা ১০ দিন স্থায়ী ছিল। জোজি অস্ট্রেলিয়ান নাগরিক হওয়ার কারণে দেশটিতে গানটি ‘এরিয়া’ অ্যাওয়ার্ডস ২০২২’এ বছরের সেরা গানের জন্য মনোনয়ন পায়।

‘সাতরু ২’

এই গানটি ইউটিউবে আসে ১০ মাস আগে। ইন্দোনেশিয়ান গায়ক ডেনি কাকনান ও হ্যাপি আসমারা গেয়েছেন গানটি। ডিসি প্রোডাকশনের প্রযোজনায় সঙ্গীতটি আয়োজন করেছে রয়্যাল মিউজিক। গানটি লিখেছেন ডেনি কাকনান। ইন্দোনেশিয়ান এই দুই তারকার গাওয়া গানটি গুগলে সর্বাধিক খোঁজা গানের তালিকায় এসেছে চতুর্থ স্থানে।

অফিসিয়াল হাইজ ড্যান্ডিজাম’

সার্চ দিতে হয় ‘অফিসিয়াল হাইজ ড্যান্ডিজাম’ লিখে, সংক্ষেপে বলা হচ্ছে ‘হিগেডান’। জাপানি পপ ব্যান্ডের এই গানটি পাঁচ নম্বরে এসেছে গুগলের। ব্যান্ডটি ‘অ্যাপল মিউজিক অ্যাওয়ার্ডস’, ‘বিলবোর্ড জাপান মিউজিক অ্যাওয়ার্ডস’, ‘সিডি শপ অ্যাওয়ার্ডস’, ‘এমনেট এশিয়ান মিউজিক অ্যাওয়ার্ডস’, ও ‘এমটিভি ইউরোপ মিউজিক অ্যাওয়ার্ডস’র মতো অসংখ্য অ্যাওয়ার্ড জিতেছে।

চলতি বছরে ১৪ এপ্রিল ইউটিউবে আসে গানটি। লিরিক, সংগীত ও প্রোগ্রামিং করেছে সাতোশি ফুজিহারা ও প্রযোজনা করেছে অফিসিয়াল হাইজ ড্যান্ডিজম।

Also Read: ২০২২: গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যে ৫ সিনেমা

Also Read: ২০২২ সালে হলিউডে যাদের খুঁজেছে সবাই