ছুটির দিনের সন্ধ্যায় সোনালি যুগের গান

তিন মাস অন্তর রবীন্দ্রনাথের গান, পঞ্চকবির গান ও পুরনো দিনের গান নিয়ে এ অনুষ্ঠান হয়ে থাকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2023, 04:32 PM
Updated : 17 Nov 2023, 04:32 PM

দেশের স্বর্ণযুগের গান নিয়ে ‘পূর্ণিমাতে ভাইসা গেছে’ শিরোনামে ৭৬তম গানের আসর করল সাংস্কৃতিক সংগঠন নন্দন।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার ধানমন্ডি ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ আয়োজনে গান পরিবেশন করেন মিরাজুল জান্নাত সোনিয়া, অভিজিৎ দে, লাকি দাশ ও গুলজার হোসেন উজ্জ্বল। 

মিরাজুল জান্নাত সোনিয়ার কণ্ঠে ‘একি সোনার আলোয়’ গানের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এই শিল্পী একে একে গেয়ে শোনান ‘গানেরই খাতায় স্বরলিপি’, ‘বিমূর্ত এই রাত্রি আমার’, ‘গান হয়ে এলে’ এবং ‘মনেরই রঙে রাঙাব’।

পরে অভিজেৎ দে শোনান ‘কাছে এসো যদি বলো’, ‘পিচ ঢালা এই পথটারে’, ‘এক হৃদয়হীনার কাছে’, ‘নীল আকাশের নীচে’, ‘ওরে নীল দরিয়া’। 

এই আয়োজনে আমন্ত্রিত শিল্পী হিসেবে অংশ নিতে চট্টগ্রাম থেকে আসেন লাকি দাশ। তিনি গেয়ে শোনান- ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘তুমি সাত সাগরের ওপার’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘আকাশের হাতে আছে’, ‘এই পৃথিবীর পরে’ গান। 

সবশেষে গুলজার হোসেন উজ্জ্বল শোনান- ‘দিন যায় কথা থাকে’, ‘একটা ছিল সোনার কন্যা’, ‘আমার এ দুটি চোখ’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’ ও ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ গান। 

সঙ্গীতশিল্পী উজ্জ্বল বলেন, “এই আয়োজনটির আলাদা বিশেষত্ব হলো, স্বর্ণযুগের বাংলাদেশের গান। অনুষ্ঠানে যে নির্বাচিত গানগুলো পরিবেশিত হচ্ছে, সেগুলো একেবারেই এপার বাংলার নিজস্ব গান। এই গানগুলোর গীতিকার, সুরকার সবাই এপার বাংলার।” 

নন্দনের পরিচালক ফেরদৌসী কাকলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নবীনদের সামনে নিয়ে কাজ করছে নন্দন, সাথে নবীন-প্রবীণ শিল্পীদের মেলবন্ধন তৈরি করাই আমাদের উদ্দেশ্য।  

“প্রতি তিন মাস পর পর নন্দন আয়োজন করে থাকে রবীন্দ্রনাথের গান, পঞ্চকবির গান এবং পুরনো দিনের গান নিয়ে এই অনুষ্ঠান। ২০২৩ এর ২৩ জানুয়ারি নন্দন এর যাত্রা শুরু। সেই থেকে এখন ২০ বছরের পথ চলছে নন্দন। আর এই সঙ্গীতানুষ্ঠানটির ৭৬তম আয়োজন।” 

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জয়ন্ত রায়। যন্ত্রসঙ্গীতে প্যাডে ছিলেন বিদ্যুৎ রায়, কী-বোর্ডে ছিলেন শাহ নূর আলম রাজন ও তবলায় ছিলেন ভুলু ধর রাজেশ।