বিএফডিসির সংশোধনী, ক্যামেরা নিয়ে ঢুকতে পারবেন সাংবাদিকরা

আদেশ জারির কয়েক ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত প্রত্যাহারের বিষয়টি জানিয়ে সংশোধিত বিজ্ঞপ্তি দিল সংস্থাটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 02:10 PM
Updated : 18 May 2023, 02:10 PM

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যমের ক্যামেরা প্রবেশ করলে ব্যবস্থাপনা পরিচালকের অনুমতি নেওয়ার যে সিদ্ধান্ত হয়েছিল, তা সংশোধন করে নতুন আদেশ জারি করা হয়েছে।

ওই সিদ্ধান্তের বিষয়টি গণমাধ্যমে আসার কয়েকঘণ্টার মধ্যে বৃহস্পতিবার সংশোধিত আদেশে বলা হয়েছে, কোনো গণমাধ্যমের বাণিজ্যিক প্রয়োজনে ক্যামেরা নিয়ে বিএফডিসিতে প্রবেশ করতে হলে অনুমতি লাগবে। সাংবাদিকদের তার প্রয়োজন হবে না।

এর আগে বুধবার এফডিসির যুগ্ম সচিব ও পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. ঈশান রাজা বাঙালীর সই করা দাপ্তরিক এক আদেশে বলা হয়েছিল, “সংবাদ গ্রহণের উদ্দেশে মিডিয়ার ক্যামেরা প্রবেশ করলে অবশ্যই বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক বরাবর নিজস্ব লেটার হেডপ্যাডে আবেদন করতে হবে।”

আদেশে করপোরেশনের সিটিজেন চার্টার বাস্তবায়নের লক্ষ্যে গত ২২ ফেব্রুয়ারি অংশীজনের সঙ্গে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গ্রহণের কথা উল্লেখ করা হয়।

সংশোধিত আদেশে এফডিসি কর্তৃপক্ষ বলছে, মিডিয়ার প্রবেশ সংক্রান্ত সিটিজেন চার্টার প্রণয়নের উদ্দেশে বুধবারের দাপ্তরিক আদেশে ‘মিডিয়ার ক্যামেরা প্রবেশ করলে ব্যবস্থাপনা পরিচালকের অনুমতির বিষয়টি উল্লেখ করা হয়েছিল।

“ওই আদেশের অনুচ্ছেদ-খ এর ক্ষেত্রে ‘শুধুমাত্র যেসব মিডিয়ার ক্যামেরা বাণিজ্যিক উদ্দেশে বিএফডিসিতে প্রবেশ করবে, তাদেরকে পরিচালক (উৎপাদন) বরাবরে আবেদন করতে হবে’ মর্মে সংশোধন করা হল।”

এ বিষয়ে ঈশান রাজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিদ্ধান্তটি আসলে সাংবাদিকদের জন্য প্রযোজ্য ছিল না। সাংবাদিকরা তো তাদের কাজের জন্য ক্যামেরা নিয়ে প্রবেশ করবেনই। কিন্তু যারা সাংবাদিক না, কিন্তু বাণিজ্যিক উদ্দেশে এফডিসিতে ক্যামেরা নিয়ে প্রবেশ করেন, তাদের ব্যবস্থাপনা পরিচালকের বরাবর আবেদন করে অনুমতি নিতে হবে।”

আগের আদেশে আরও দুটি সিদ্ধান্তের কথা বলা হয়েছিল; এর একটি হল, নিরাপত্তা সংক্রান্ত সার্বক্ষণিক সেবার ক্ষেত্রে বিএফডিসিতে প্রবেশের সময় ‘পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে গেট পাস ইস্যুর মাধ্যমে অধিক নিরাপত্তা’জোরদার; যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণের আবেদন ফি ২৫০ টাকার বদলে ৩০০ টাকা নির্ধারণ করার বিষয়টিও ছিল ওই আদেশে।

আরও পড়ুন

Also Read: এফডিসিতে গণমাধ্যমের ক্যামেরা প্রবেশেও অনুমতি নিতে হবে