জুলাইয়ে ভ্যাট আদায়ে ২২% প্রবৃদ্ধি

সবমিলে চলতি অর্থবছরের প্রথম মাসে মোট ২০ হাজার ৫৬১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে, যা গত অর্থবছরের একই মাসের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2023, 02:00 PM
Updated : 30 August 2023, 02:00 PM

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজস্ব আদায়ের পরিমাণ লক্ষ্যমাত্রার তুলনায় কম হলেও আশা জাগাচ্ছে মূসক খাত। 

সবমিলে চলতি অর্থবছরের প্রথম মাসে মোট ২০ হাজার ৫৬১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে, যা গত অর্থবছরের একই মাসের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি। তবে চলতি অর্থবছরের জুলাই মাসের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার কোটি টাকা কম।

চলতি অর্থবছরে এনবিআরের মোট ৪ লাখ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য রয়েছে। এর মধ্যে ১ লাখ ৬৩ হাজার ৮৩৭ কোটি টাকা ভ্যাট থেকে আসবে বলে সরকার আশা করছে।

এবার জুলাই মাসে ভ্যাট বাবদে আদায় হয়েছে মোট ৭ হাজার ৬৫৪ কোটি টাকা। গতবছরের জুলাইয়ে আদায় হয়েছিল ৬ হাজার ২৯৯ কোটি টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি করেছে প্রায় ২২ শতাংশ। গত অর্থবছরের একই মাসে ভ্যাট খাতের প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৮ শতাংশ।

তবে অন্য দুই অনুবিভাগের রাজস্ব আহরণে প্রবৃদ্ধি কিছুটা কমেছে। এরমধ্যে শুল্ক অনুবিভাগে জুলাইয়ে প্রবৃদ্ধি করেছে প্রায় ১৪ শতাংশ এবং আয়কর অনুবিভাগের প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৬৫ শতাংশ।

জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনুবিভাগের সদস্য (ভ্যাট বাস্তবায়ন ও আইটি) ড. মইনুল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অর্থবছরের প্রথম মাসে ভ্যাট খাতের এই প্রবৃদ্ধি আমাদের আশা দেখাচ্ছে।”

কোভিড-১৯ মহামারী পরবর্তী ইউক্রেইন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতির স্থবিরতার প্রভাব পড়েছে বাংলাদেশের অর্থনীতিতেও। গত অর্থবছর অর্থনৈতিক প্রবৃদ্ধি নেমে এসেছে ৬ শতাংশে।

এই প্রবণতার মধ্যেও ভ্যাট খাতে প্রায় ২২ শতাংশ প্রবৃদ্ধির তথ্য তুলে ধরে এই এনবিআর সদস্য বলেন, “রাজস্ব আহরণ বাড়ানোর জন্য আমরা ভ্যাট খাতে টেকনিক্যাল এবং ব্যবস্থাপনায় বেশ কিছু কৌশল নিয়েছি। এর ফলে আমরা অর্থবছরের প্রথম মাসেই প্রায় ২২ শতাংশ প্রবৃদ্ধি পেয়েছি।”

তিনি বলেন, “রাজস্ব আদায় বাড়ানোর জন্য আমরা মাঠ পর্যায়ে মনিটরিং ব্যবস্থা জোরদার করে ভ্যাট কর্মকর্তাদের তৎপরতা বাড়িয়েছি। এছাড়া ভ্যাট ফাঁকির বেশ কিছু জায়গা চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ নেওয়ার কারণেই এই সফলতা পাওয়া গেছে।”

এনবিআর এর ভ্যাট অনুবিভাগের একজন কর্মকর্তা জানান, গেল জুলাই মাসে ভ্যাট আদায় হয়েছে মোট ৭ হাজার ৬৫৪ কোটি টাকার। গতবছরের জুলাইতে আদায় হয়েছিল ৬ হাজার ২৯৯ কোটি টাকা। অর্থাৎ জুলাইয়ে আগের বছরের জুলাইয়ের তুলনায় প্রায় ১ হাজার ৩৫৫ কোটি টাকা বেশি আদায় হয়েছে।

ওই কর্মকর্তা জানান, প্রথম মাসে সবচেয়ে বেশি ৩ হাজার ৫৬১ কোটি টাকার ভ্যাট আদায় করেছে লার্জ ট্যাক্স ইউনিট (এলটিইউ)। এ ইউনিট ওই মাসে গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৮৬০ কোটি টাকা বেশি আদায় করেছে।

এছাড়া কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা পূর্ব, ঢাকা দক্ষিণ, রংপুর ও যশোর কমিশনারেট চলতি অর্থবছরের জুলাই মাসে গড়ে ১০ শতাংশ প্রবৃদ্ধি করেছে।

ওই কর্মকর্তা জানান, জুলাই মাসে সিগারেট খাত থেকে সবচেয়ে বেশি ১ হাজার ২১১ কোটি টাকা ভ্যাট আদায় হয়েছে; প্রবৃদ্ধি প্রায় ২৬ শতাংশ।

এছাড়াও মোবাইল অপারেটর খাতে ২৮ শতাংশ, পেট্রোলিয়াম গ্যাসে প্রায় ১৬১ শতাংশ, পেট্রোলিয়াম পণ্যে প্রায় ৩৪ শতাংশ এবং সিরামিক টাইলস খাতে প্রায় ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এছাড়া মিষ্টির দোকানের ভ্যাট আদায় বেড়েছে ২৮ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে মিষ্টি খাতে ভ্যাট ১৫ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশ করা হয়। এরপরও এই খাতে ভ্যাট আদায় কমেনি, বরং বেড়েছে বলে জানান ওই কর্মকর্তা।