নতুন অর্থমন্ত্রীর কাছে ব্যবসাবান্ধব বাজেট চায় এফবিসিসিআই

বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান সংগঠনের সভাপতির।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 03:03 PM
Updated : 22 Jan 2024, 03:03 PM

আগামী অর্থবছরে ব্যবসাবান্ধব বাজেট প্রণয়ন এবং রোজায় নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সোমবার সচিবালয়ে নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান সংগঠনের সভাপতি মাহবুবুল আলম।

সৌজন্য সাক্ষাৎ শেষে এফবিসিসিআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে অর্থমন্ত্রীর সঙ্গে মাহবুবুল আলমের আলোচনার বিষয়টি তুলে ধরা হয়।

আলাপচারিতার সময় এফবিসিসিআই সভাপতি ডলার সংকটের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি ও সরবরাহ ব্যবস্থায় যাতে কোনো বিঘ্ন না হয় সেজন্য অর্থ মন্ত্রণালয়ের পদক্ষেপও চান।

বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারে এবং নির্ধারিত দামে ডলার কিনতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

ব্যবসায়ী নেতা মাহবুবুল বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায় এফবিসিসিআই।

কর ব্যবস্থাপনার সহজীকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় অর্থমন্ত্রী মাহমুদ আলী বলেন, জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থ মন্ত্রণালয়ের সব উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ থাকা জরুরি। আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআইর প্রস্তাব গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে স্থানীয় ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা ও নীতি সহায়তায় দিয়ে মন্ত্রণালয় পাশে থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি।