সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য: অর্থমন্ত্রী

"আমি বলেছি যে তোমরা তো এখানে বহুদিন ধরে আছ। আমাদের সাথে একটা সম্পর্ক আছে। সুতরাং তোমরা দেখো তোমরা কীভাবে কী অফার করতে পার।"

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 09:43 AM
Updated : 1 Feb 2024, 09:43 AM

বাংলাদেশের নতুন সরকারকে যুক্তরাজ্য বিভিন্ন বিষয়ে সহযোগিতার প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।  

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। 

অর্থমন্ত্রী বলেন, “যুক্তরাজ্য আমাদের হেল্প করতে চায়। কয়েক শতক ধরে তারা আমাদের সাথে কাজ করছে। তারা বাংলাদেশের পরিস্থিতি ভালো বুঝতে পারে; এবং তাদের নানান ধরনের দক্ষতা রয়েছে। কীভাবে কোন সহযোগিতা নেওয়া যায় আমরা এগুলো নিয়ে আলাপ করলাম। এখন দেখা যাক কী করা যায়।” 

অর্থনীতির কোন কোন খাতে ব্রিটিশ সহযোগিতা পাওয়া যাবে জানতে চাইলে মন্ত্রী বলেন, “কোন কোন খাতে সেটি এখন বলা যাবে না। সেগুলো নিয়ে এখন আলোচনা চলছে।  

"আমি বলেছি যে তোমরা তো এখানে বহুদিন ধরে আছ। আমাদের সাথে একটা সম্পর্ক আছে। সুতরাং তোমরা দেখো তোমরা কীভাবে কী অফার করতে পার।" 

বাংলাদেশ চলমান অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় ব্রিটিশদের কোনো প্রস্তাব আছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “ওরা দেখছে কী করা যায়, কীভাবে সহায়তা করা যায়।”  

ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুক বলেন, অর্থনৈতিক সংস্কারগুলো নিয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশ কীভাবে একসাথে কাজ করতে পারে, তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। 

“স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ক্ষেত্রে বাংলাদেশকে কীভাবে সহায়তা দেওয়া যায় সেটা নিয়েও আলাপ হয়েছে। উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আমাদের একটা যৌথ স্বার্থ রয়েছে।”