কৃষিতে ভর্তুকি ১৩ বছরে ৯৭৮৭৩ কোটি টাকা: কৃষিমন্ত্রী

এর মধ্যে সারে ভর্তুকি ছিল ৯৫ হাজার ১৬১ কোটি ৫ লাখ টাকা এবং বিদ্যুতে ১ হাজার ৯৬২ কোটি ৫০ লাখ টাকা।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 07:32 PM
Updated : 4 June 2023, 07:32 PM

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক জানিয়েছেন, গত ১৩ বছরে কৃষিতে ৯৭ হাজার ৮৭৩ কোটি ৫৫ লাখ টাকা ভর্তুকি দিয়েছে সরকার।

এর মধ্যে সারে ভর্তুকি ছিল ৯৫ হাজার ১৬১ কোটি ৫ লাখ টাকা এবং বিদ্যুতে ১ হাজার ৯৬২ কোটি ৫০ লাখ টাকা।

রোববার সংসদে প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে এ তথ্য জানান কৃষিমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

২০২১-২০২২ অর্থবছরে সর্বোচ্চ ১৫ হাজার ১৬৮ কোটি ১৫ লাখ টাকা ভর্তুকি দেওয়া হয় কৃষিতে। এর মধ্যে সারে ১৪ হাজার ৯৪১ কোটি ৬০ লাখ এবং বিদ্যুতে ছিল ২২৬ কোটি ৫৫ লাখ টাকা। সর্বনিম্ন বরাদ্দ ছিল ২০১৬-২০১৭ অর্থবছরে৩ হাজার ৪৭০ কোটি ৯৪ লাখ টাকা।

সরকার দলীয় সংসদ এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবছরে কৃষিতে ভর্তুকির জন্য ১৬ হাজার কোটি বরাদ্দ রাখা হয়। বিশ্ববাজার পরিস্থিতির কারণে সংশোধিত বাজেটে এ ব্যয় বাড়তে পারে।

কৃষিমন্ত্রী জানান, উৎপাদন খরচ কমার পদক্ষেপ হিসাবে কয়েক দফায় সারের দাম কমিয়ে টিএসপি ৮০ হতে ২৭ টাকা, ডিএপি ৯০ হতে ২১ টাকা এবং এমওপি ৭০ টাকা হতে ২০ টাকায় নির্ধারণ করা হয়েছে। রাসায়নিক সারের ভর্তুকি প্রদান অব্যাহত রাখার ফলে সর্বস্তরের কৃষকরা স্বল্প মূল্যে জমিতে সুষম সার প্রয়োগ করতে পারছেন। সারের পাশাপাশি বিুদ্যতে ২০ শতাংশ ভর্তুকি দেওয়া হয়।

কৃষিমন্ত্রী জানান, কৃষি যান্ত্রিকীকরণের জন্য স্থানভেদে কৃষি যন্ত্রের ক্রয় মূল্যের উপর ৫০ শতাংশ হতে ৭০ শতাংশ ভর্তুকি প্রদানসহ বিভিন্ন সময়ে প্রণোদনা দেওয়া হচ্ছে।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বর্তমান স্থিতি

জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গাঁর প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বর্তমান স্থিতির পরিমাণ ১ হাজার ৪৩৫ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা।

২০০৯-১০ অর্থবছর হতে ২০২২-২৩ অর্থ বছরসহ ১৪টি অর্থবছরে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ৩ হাজার ৯১৯ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলে বরাদ্দকৃত অর্থ এবং তহবিল হতে প্রাপ্ত সুদ দ্বারা এপ্রিল, ২০২৩ পর্যন্ত ৩ হাজার ৬৬৯ কোটি ছয় লাখ ৩২ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে সরকারি ৮৫৬টি এবং বেসরকারি ৬১টি সর্বমোট ৯১৭টি প্রকল্প নেওয়া হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হল, নদীর তীর সংরক্ষণ, বেড়ি বাঁধ নির্মাণ/পুনঃনির্মাণ, সাইক্লোন সেল্টার ইত্যাদি।

তিনি জানান, চলতি বছরের এপ্রিল পর্যন্ত সরকারি ৪৮৬টি এবং বেসরকারি ৫৭টিসহ ৫৪৩টি প্রকল্প শেষ হয়েছে। সরকারি ৩৭০টি প্রকল্প চলমান।

অনলাইনে যত ভূমি সেবা

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমির যেসব সুবিধা বর্তমানে অনলাইনে পাওয়া যাচ্ছে, তা তুলে ধরেন।

যেসব সেবা অনলাইনে পাওয়া যাচ্ছে তা হলো- শতভাগ অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, অনলাইনে শতভাগ হোল্ডিং ডাটা এন্টিকরণ, শতভাগ ই-নামজারি আবেদন গ্রহণ ও ই-নামজারি নিষ্পত্তি, ভূমি রেকর্ড ডিজিটাইজেশনের আওতায় অনলাইনে খতিয়ান সরবরাহ, অনলাইনে জলমহাল ইজারা কার্যক্রম সম্পাদন।

৫ বছরে পর্যটনে আয় ১২, ৭৮৮ কোটি টাকা

সরকার দলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরে দেশে ১৯ লাখ ৯১ হাজার ২৩০ জন পর্যটক আসে। এ থেকে সরকারের রাজস্ব আয় হয় ১২ হাজার ৭৮৮ কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে ২০১৯ সালে সর্বোচ্চ ৬ লাখ ২১ হাজার ১৩১ জন। এতে তিন হাজার ২২০ কোটি ৫৮ লাখ টাকার রাজস্ব আয় হয়।