এই সঙ্কটকালে সব দেশকে রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী

উৎপাদন বাড়ানোর পাশাপাশি দেশবাসীকে এখন মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2022, 09:54 AM
Updated : 5 Nov 2022, 09:54 AM

মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধ বিশ্বজুড়ে যে সঙ্কট তৈরি করেছে, তাতে সব দেশকে রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন কমে যাওয়ার ফলে তা নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে শনিবার জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “এই যুদ্ধ ও করোনার কারণে বিশ্বব্যাপী প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে গেছে। তার ধাক্কাটা আমাদের দেশে এসেও পড়েছে। মূল্যস্ফীতির কারণে সব দেশ হিমশিম খাচ্ছে। প্রত্যেকের রিজার্ভ ব্যবহার করেই তাদের চলতে হচ্ছে। আমাদেরও করতে হচ্ছে এবং সেটা মানুষের জন্য।”

সঙ্কটের প্রভাব নিয়ে তিনি বলেন, “আমাদের গৃহীত বিভিন্ন পদক্ষেপে আজকে আমরা যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করেছি, আমরা শতভাগ বিদ্যুৎ দিয়েছি প্রতি ঘরে ঘরে, যদিও এখন ইউক্রেইন যুদ্ধ এবং স্যাংশনের কারণে আমাদের বিদ্যুৎ উৎপাদনে যথেষ্ট বেগ পেতে হচ্ছে।”

তবে সঙ্কট মোকাবেলায় সরকার সঠিক পথে রয়েছে জানিয়ে দেশবাসীকে আশ্বস্ত করে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিলাম, কোভিড, যুদ্ধ এবং স্যাংশনের কারণে আমাদের কিছুটা থমকে দাঁড়াতে হয়েছে এটা ঠিক; কিন্তু এই অবস্থা অতিক্রম করে আমরা এগিয়ে যাব। আমাদের লক্ষ্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা আমরা কায়েম করব।”

উৎপাদন বাড়ানোর পাশাপাশি দেশবাসীকে এখন মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

“সারা বিশ্বে জিনিসপত্রের দাম বেড়ে গেছে। উন্নত দেশগুলোর কথা বলছি, আমেরিকা ইংল্যান্ড ইউরোপের কথা আমি বলছি। সেই ক্ষেত্রে আমাদেরকে উৎপাদন বাড়াতে হবে।”

“সাধারণ মানুষের খাদ্য কেনা বা আমাদের চাষ যাতে ঠিক মতো হয়। সার-তেল-ভোজ্য তেল কিনতে হচ্ছে উচ্চ মূল্যে। পরিবহন খরচও বৃদ্ধি পেয়ে গেছে। সে দিকে লক্ষ্য রেখে আমাদের সবাইকে মিতব্যয়ী হতে হবে।”

যুব সমাজকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যুব সমাজ চাকরির পেছনে না ছুটে নিজেরাই কাজ করতে পারে। খামার তৈরি করতে পারে। বর্তমান যুগে খাদ্য উৎপাদন এবং খাদ্য খামার এটা পোল্ট্রি হতে পারে অথবা মৎস্য চাষ হাঁস-মুরগি সবকিছুই।

“এটা যত বেশি করতে পারব, নিজেদের দেশের চাহিদা মেটাবে, বিদেশেও পাঠাতে পারব। এই ক্রান্তিকালীন সময়ে এ ব্যাপারে সবাইকে আরো কাজ করতে হবে।"
গণভবনে থেকে জাতীয় সমবায় দিবস-২০২২ এবং জাতীয় সমবায় পুরস্কার-২০২১ প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

সমবায়ের মাধ্যমে উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, “দেশের সার্বিক উন্নয়নের সমবায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। যদি যুব সমাজ এগিয়ে আসে এবং সমবায়ের মাধ্যমে কার্যক্রম করতে পারে, সমস্ত গ্রামের মানুষকে এক করে তাহলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।”

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানে জাতীয় সমবায় পুরস্কার-২০২১ প্রাপ্তদের হাতে পদক তুলে দেওয়া হয়।