সার-বীজের দাম বাড়বে না, আশ্বাস কৃষিমন্ত্রীর

“যত কষ্টই হোক, কৃষিখাতে ভর্তুকি দেওয়াসহ সব সহযোগিতামূলক নীতি অব্যাহত থাকবে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 02:19 PM
Updated : 2 Feb 2023, 02:19 PM

ধাপে ধাপে সরকারি সেবার মূল্য বৃদ্ধির এই সময়ে কৃষির গুরুত্বপূর্ণ দুই রসদ সার ও বীজের দাম না বাড়ানোর বিষয়ে আশ্বস্ত করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার ঢাকার সাভারে ব্র্যাক সিডিএম মিলনায়তনে ‘সার্কভুক্ত দেশগুলোতে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন আশ্বাস দেন।

মন্ত্রী বলেন, কৃষি উৎপাদনের ধারা অব্যাহত রাখা ও টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশে সার ও বীজসহ কৃষি উপকরণের দাম বাড়ানো হবে না।

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কথা তুলে ধরে তিনি বলেন, “যে কোন মূল্যে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও নিরাপত্তা টেকসই করা বর্তমান সরকারের পলিসি। উৎপাদন টেকসই করতে সব করণীয় অব্যাহত রাখা হবে।

“বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার এই সময়ে যত কষ্টই হোক, সরকার বীজ ও সারসহ কৃষি উপকরণের দাম বাড়াবে না। অন্যান্য খাতে যে পলিসিই নেওয়া হোক না কেন, কৃষিখাতে বিশাল ভর্তুকি দেওয়াসহ সব সহযোগিতামূলক নীতি অব্যাহত থাকবে।”

তবে ভর্তুকি অব্যাহত রাখার এসব প্রতিশ্রুতির মধ্যেই গেল বছর ইউরিয়া সারের দাম কিছুটা বেড়েছে; বেড়েছে সেচের কাজে ব্যবহার হওয়া বিদ্যুৎ ও ডিজেলের দাম।

এর বাইরে সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দামও কিছুটা বাড়ানো হয়; যদিও সার কারখানাগুলো বর্ধিত মূল্য পরিশোধ করছে না বলেই জ্বালানি বিভাগের কর্মকর্তাদের অভিযোগ।

গত একমাসে দেশে দুই দফায় পাঁচ শতাংশ করে বিদ্যুতের দাম বেড়েছে, যার প্রভাব সরাসরি পড়ছে সাধারণ নাগরিকের ওপর। বিদ্যুৎকেন্দ্র, শিল্প ও বাণিজ্যে গ্যাসের দামও বেড়েছে সর্বোচ্চ ১৭৮ শতাংশ।

তবে এসব বর্ধিত মূল্য কৃষি খাতে কোনো প্রভাব ফেলেনি বলে কৃষিমন্ত্রীর ভাষ্য।

তিনি বলেন, “আমনে বাম্পার ফলন হয়েছে। রেকর্ড পরিমাণ খাদ্য মজুত আছে। দেশে দুর্ভিক্ষ হবে না, ইনশাল্লাহ এ গ্যারান্টি দিতে পারি।”

বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বায়েন) ও ভারতের পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটি (প্রাডিস) যৌথভাবে তিন দিনের এ সম্মেলনের আয়োজন করেছে; এতে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও বাংলাদেশের ৩৫০ জন প্রতিনিধি অংশ নেন।

অন্যদের মধ্যে প্রাডিসের সিনিয়র অ্যাডভাইজর ভিভি সাডামাতে, খাদ্য ও কৃষি সংস্থার বিশেষ প্রতিনিধি দানিয়েল গুস্তাফসন, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন, বায়েনের সভাপতি হামিদুর রহমান, সাধারণ সম্পাদক সেকান্দর আলী ও সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন ভূইয়া অনুষ্ঠানে বক্তব্য দেন।