বাজেট সহায়তা বিবেচনা করছে জাপান: রাষ্ট্রদূত

দেশটির কাছে ৬০ কোটি ডলার ঋণ পাওয়ার আশার কথা আগে জানিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 02:16 PM
Updated : 17 Nov 2022, 02:16 PM

বাংলাদেশের বাজেট সহায়তার অনুরোধ সক্রিয়ভাবে বিবেচনা করছে জাপান সরকার বলে জানিয়েছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি।

চলমান অর্থনৈতিক প্রেক্ষাপটে বিদেশি মুদ্রার সংকট সামাল দিতে বাংলাদেশ বন্ধুপ্রতীম দেশটির কাছে বাজেট সহায়তা হিসেবে ৬০ কোটি ডলার ঋণ পাওয়ার আশা করছে বলে আগে জানিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার শেরে বাংলানগরে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত তার দেশের ইতিবাচক অবস্থানের কথা তুলে ধরেন।

তবে বাজেট সহায়তার পরিমাণ প্রসঙ্গে তিনি কিছু বলেননি।

পরিকল্পনামন্ত্রীর দপ্তরে এ সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর নিয়েও আলোচনা হয়েছে বলে জানান ইতো নাওকি।

এ মাসের শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সূচি রয়েছে।

এর আগে জাপান ২০২০-২১ অর্থবছরে প্রথমবারের মত বাংলাদেশকে বাজেট সহায়তা দিয়েছিল জানিয়ে রাষ্ট্রদূত বলেন, সম্প্রতি বাংলাদেশের চাওয়া বাজেট সহায়তার বিষয়েও ইতিবাচক তার দেশের সরকার।

কোভিড মহামারীর প্রথম বছর ২০২০ সালে বাজেট সহায়তা হিসেবে বাংলাদেশকে সাড়ে ৩৬ কোটি ডলার দিয়েছিল জাপান। আর সবশেষ দুই অর্থবছরে জাইকার কাছ থেকে সাড়ে ৬৮ কোটি ডলার বাজেট সহায়তা পায় বাংলাদেশ।

সেই ধারাবাহিকতায় যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতির চাপে পড়ে বাংলাদেশও এবারও দেশটির কাছে ঋণ চায়। গত ২৬ সেপ্টেম্বর পরিকল্পনামন্ত্রী মান্নান ৬০ কোটি ডলার অর্থায়নে বাংলাদেশের প্রস্তাব প্রক্রিয়ার মধ্যে রয়েছে এবং জাইকা ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানিয়েছিলেন।

Also Read: জাপানের ৬০ কোটি ডলার বাজেট সহায়তা মিলতে পারে: মন্ত্রী

Also Read: জাপানের কাছে আরও ‘বাজেট সহায়তা’ চান অর্থমন্ত্রী

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক