জাপানের সঙ্গে শুল্ক চুক্তির খসড়া অনুমোদন

মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, শুল্ক সংক্রান্ত তথ্য আদান-প্রদান, শুল্ক ফাঁকি রোধ, বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে এ চুক্তি হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 02:59 PM
Updated : 14 Nov 2022, 02:59 PM

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে জাপানের সঙ্গে শুল্ক বিষয়ে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ; নভেম্বরের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে এ চুক্তি সই হতে পারে।

সেই লক্ষ্যে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘এগ্রিমেন্ট অন কো-অপারেশন অ্যান্ড মিউচুয়াল অ্যাসিট্যান্স ইন কাস্টমস ম্যাটারস’ শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পরে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে শুল্ক সংক্রান্ত তথ্য আদান-প্রদান, শুল্ক ফাঁকি রোধ, বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে এ চুক্তি হচ্ছে।

“এ চুক্তির মূল বিষয় হচ্ছে, এতে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি পাবে। দুই দেশের মধ্যে প্রতিষ্ঠানিক যোগাযোগ সুসংহত হবে। পণ্যের অবৈধ বাণিজ্য ও চোরাচালান প্রতিরোধে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

সচিব বলেন, “দুই দেশের অর্থনীতি, জনস্বাস্থ্য ও অন্যান্য স্বার্থ রক্ষার ক্ষেত্রেও এটা কাজ করবে। গোয়েন্দা কার্যক্রমের ক্ষেত্রে দুই দেশ পরস্পরকে সহায়তা করতে পারবে। শুল্ক বিভাগের দক্ষতা বাড়ানোর জন্য জাপানের সহযোগিতা পাওয়া যাবে। প্রধানমন্ত্রী এ মাসের শেষ দিকে জাপান যাবেন ইনশাআল্লাহ। তখন হয়ত এ চুক্তিটা স্বাক্ষরিত হবে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কূটনৈতিক, বিশেষ ও অফিসিয়াস পাসপোর্টধারীরা যেন কাতারে ‘অন-অ্যারাইভাল’ ভিসা পান, সেজন্যও একটি চুক্তি হয়েছে।