জাইকা তহবিল থেকে ঋণে সুদ হার ৫%

যেসব কোম্পানি জাপানে পণ্য রপ্তানি করে, তাদের ক্ষেত্রে জাইকার অর্থায়নে পরিচালিত তহবিলের সুদ হার কমাল বাংলাদেশ ব্যাংক। 

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2020, 05:47 PM
Updated : 20 Dec 2020, 05:47 PM

এখন থেকে এই তহবিল থেকে ৫ শতাংশ সুদে ঋণ পাওয়া যাবে, এতদিন যে সুদ হার ছিল ৭ শতাংশ।

সেই সঙ্গে, যেসব কোম্পানির বার্ষিক রপ্তানির পরিমাণ এক লাখ ডলার, তারাও এই  তহবিল থেকে ঋণ নেওয়ার সুযোগ পাবে। এতদিন বছরে ন্যূনতম ১০ লাখ ডলার রপ্তানি করে- এমন কোম্পানিই এ তহবিল থেকে ঋণ পেত।

বাংলাদেশে কার্যরত জাপানি কোম্পানি, জাপান-বাংলাদেশ মালিকানাধীন এবং দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলো এই সুবিধা পাবে। মালিকানার ধরন যেমনই হোক, শর্ত হল, জাপানে রপ্তানি থাকতে হবে।

বাংলাদেশ ব্যাংক রোববার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে।

বাংলাদেশে জাপানি বিনিয়োগ উৎসাহিত করতে ২০১৭ সালে ৭০৩ কোটি জাপানি ইয়েনের (৪৬১ কোটি টাকা) এই তহবিলের যাত্রা শুরু হয়।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা- জাইকার অর্থায়নে পরিচালিত টু-স্টেপ লোন (টিএসএল) তহবিল থেকে শুধুমাত্র শতভাগ জাপানি কোম্পানি, জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত কোম্পানি এবং জাপানে উল্লেখযোগ্য পরিমাণ রপ্তানি করে এমন বাংলাদেশি কোম্পানি ঋণ পাওয়ার যোগ্য বিবেচিত হয়।

বাংলাদেশ সরকারকে শূন্য দশমিক শূন্য ১ শতাংশ সুদে এ তহবিল দিয়েছে জাইকা। এখান থেকে বাংলাদেশ ব্যাংক চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ১ দশমিক ৫ শতাংশ সুদে অর্থায়ন করবে। আগে এক্ষেত্রে সুদহার ছিল ৩ শতাংশ।

আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সাড়ে তিন শতাংশ মার্জিন রেখে গ্রাহককে সর্বোচ্চ ৫ শতাংশ সুদে ঋণ দেবে। আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৪ শতাংশ মার্জিন রেখে সর্বোচ্চ ৭ শতাংশ সুদে ঋণ বিতরণ করতে পারত।

গ্রাহকের অনুকূলে অর্থায়নের পরিমাণের ভিত্তিতে এ তহবিল থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পুনঃঅর্থায়ন ও অগ্রিম অর্থায়ান দুটিই পেয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জাইকার অর্থায়নে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (এফডিআইপিপি) নামের এই তহবিল থেকে এ পর্যন্ত ১৪০ কোটি টাকা ঋণ বিতরণ হয়েছে। ঋণ পেয়েছে ১১টি শিল্পপ্রতিষ্ঠান।

কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাপান বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। জাপান সবচেয়ে কম সুদে বাংলাদেশকে ঋণ দেয়।

“কোভিড-১৯ মহামারীর এই কঠিন সময়ে বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত সঙ্কট মোকাবেলায় অবদান রাখবে।”