৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে লাগবে আয়কর দেওয়ার প্রমাণ

এ নিয়ম ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীর জন্য; প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে কেবল টিআইএন দিলেই হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 05:52 AM
Updated : 26 July 2022, 05:52 AM

ব্যক্তি পর্যায়ে ৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে এখন আর কেবল করদাতা শনাক্তকারী নম্বর (টিআইএন) দিলেই হবে না, আয়কর দেওয়ার প্রমাণপত্রও (রিটার্ন) জমা দিতে হবে।

অর্থ মন্ত্রণালয়ের জাতীয় সঞ্চয় অধিদপ্তর সোমবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে, যা সব ব্যাংকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চলতি অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবার বিপরীতে আয়কর নম্বর (টিআইএন বা টিন) দেওয়ার পরিবর্তে আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা রাখা হয়।

নতুন নিয়মে ব্যক্তি পর্যায়ে ৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র কিনতে টিন দাখিলের বাধ্যবাধকতা থাকছে না। তবে এর চেয়ে বেশি টাকার সঞ্চয়পত্র কিনতে রিটার্ন জমার হালনাগাদ প্রমাণপত্র দিতে হবে গ্রাহকদের।

সঞ্চয়পত্র কিনতে প্রমাণ হিসাবে আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকার পত্র, করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিলের অর্থবছরের তথ্য সম্বলিত সিস্টেম জেনারেটেড সনদ পত্র বা উপ-কর কমিশনারের নিকট থেকে ইস্যু করা সনদপত্রের যে কোনো একটি জমা দিলেই হবে।

তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। তাদের ক্ষেত্রে শুধু করদাতা শনাক্তকারী নম্বর (টিআইএন) দিলেই চলবে বলে আয়কর অধ্যাদেশে উল্লেখ করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক